Home /News /international /
Corona Vaccine: করোনা ভ্যাকসিন নিলেই মিলবে ব্র্যান্ড-নিউ রাইফেল, টিকাকরণে গতি আনতে অভিনব উদ্যোগ

Corona Vaccine: করোনা ভ্যাকসিন নিলেই মিলবে ব্র্যান্ড-নিউ রাইফেল, টিকাকরণে গতি আনতে অভিনব উদ্যোগ

Corona Vaccine: সকলকে ভ্যাকসিন প্রদানের জন্য এমনই এক অভিনব উদ্যোগ নিল মার্কিন যুক্তরাষ্ট্রের এক রাজ্য

  • Share this:

#পশ্চিম ভার্জিনিয়া: অতিমারীর জেরে আতঙ্কে এখন গেটা বিশ্ব। এই মারণ ভাইরাসের সংক্রমণ রুখতে বিভিন্ন বিধিনিষেধ পালন করছে বিভিন্ন দেশ। সংক্রমণ ঠেকাতে বিশ্বব্যাপী চলছে টিকাকরণের মহড়া। যত বেশি সম্ভব মানুষকে টিকাকরণের আওতায় আনার জন্য নেওয়া হচ্ছে একাধিক উদ্যোগ। সকলকে ভ্যাকসিন প্রদানের জন্য এমনই এক অভিনব উদ্যোগ নিল মার্কিন যুক্তরাষ্ট্রের এক রাজ্য।

যদি করোনা ভ্যাকসিন নিয়ে একটি ব্র্যান্ড-নিউ রাইফেল পাওয়া যায়, তবে ঠিক কেমন হবে! গ্রীষ্ম শুরুর আগে এই ভাবেই টিকাকরণ অভিযানে পিছিয়ে পড়াদের টিকা দেওয়ার সংখ্যা বাড়ানোর চেষ্টা করছে পশ্চিম ভার্জিনিয়া (West Virginia)। মার্কিন যুক্তরাষ্ট্রে পশ্চিম ভার্জিনিয়া প্রশাসন একটি লটারি স্কিম নিয়ে এসেছে, যেখানে করোনা ভ্যাকসিন নিলেই লোকেরা রাইফেল ও শটগান থেকে শুরু করে ১.৫৮৮ মিলিয়ন ডলার পর্যন্ত পুরস্কার পেতে পারেন।

কোনও ব্যক্তি যদি কোভিড ১৯ ভ্যাকসিনের কমপক্ষে একটি ডোজও নিয়ে থাকেন, তাহলে সেই ব্যক্তি ১০টি কাস্টম-মেড রাইফেল এবং শটগানের মধ্যে একটি জিততে পারেন। এমনকি করোনা ভ্যাকসিন নিলে থাকছে বিভিন্ন পুরস্কার জেতারও সুযোগ। ফাদার্স ডে উপলক্ষে ২০ জুন এটি এ বিশেষ ভ্যাকসিন অভিযান অনুষ্ঠিত হবে।

কোভিড ১৯-এর প্রতিক্রিয়ায় মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে রিপাবলিকান গভর্নর জিম জাস্টিস (Jim Justice) বলেন, “এটি উদ্যোগ টিকা গ্রহণকারী সমস্ত মানুষের জন্য: আপনি যদি ডিসেম্বরের শেষে বা জানুয়ারির শুরুতে ভ্যাকসিন পান তবে আপনিও এই পুরষ্কার পাওয়ার যোগ্য।” তিনি আরও বলেন, “একটি জীবন বাঁচান এবং আপনার জীবন পরিবর্তন করুন। আমরা যত বেশি টিকা দিতে পারব, পশ্চিম ভার্জিনিয়া রাজ্যের মানুষের জীবন তত বেশি বাঁচাতে পারব এবং রাজ্যের প্রচুর অর্থ সাশ্রয় করতে পারব।”

অন্যান্য রাজ্যের তুলনায় এই রাজ্যে টিকা গ্রহণের রেকর্ড বেশ সঙ্কটজনক। নিউ ইয়র্ক টাইমস (New York Times)-এর তথ্য অনুসারে, ১ জুন পর্যন্ত, পশ্চিম ভার্জিনিয়ার মাত্র ৪০ শতাংশ বাসিন্দারা কোভিড ১৯ ভ্যাকসিনের মাত্র একটি করে ডোজ পেয়েছে। জনসংখ্যার মাত্র ৩৩ শতাংশই ভ্যাকসিনের দু'টি ডোজ পেয়েছেন। এই টিকাকরণের দিক থেকে ৫০টি রাজ্যের মধ্যে পশ্চিম ভার্জিনিয়ায় রাজ্যটি রয়েছে ৪৩তম স্থানে।

গভর্নর জাস্টিস তাঁর প্রতিবেশী রাজ্যর প্রতি খানিকটা কৌতুকের ছলে বলেন, "আমি এটি আগে বলেছিলাম, তবে আমি ওহিওকে যে কোনও বিষয়ে আমাদের চেয়ে এগিয়ে যেতে দেব না।" বর্তমানে ভ্যাকসিন প্রদানে ৩২তম স্থান অধিকারকারী মার্কিন মুলুকের এই রাজ্য।

পশ্চিম ভার্জিনিয়ার গভর্নরের অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, এই গিফটগুলির মধ্যে রয়েছে, ১.৫৮৮ মিলিয়ন ডলারের গ্র্যান্ড প্রাইজ, দ্বিতীয় পুরষ্কার হিসাবে দেওয়া হবে ৫৮৮,০০০ ডলার, পশ্চিম ভার্জিনিয়ার যে কোনও উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে পূর্ণ বৃত্তি, কাস্টম-আউটফিট ট্রাক, রাষ্ট্রীয় উদ্যানগুলিতে ছুটির অবকাশ, আজীবন শিকার এবং ফিশিং লাইসেন্স, কাস্টম হান্টিং রাইফেল এবং কাস্টম হান্টিং শটগান।

গভর্নমেন্ট জাস্টিসের মতে, যে কেউ যে কোনও উপলভ্য ভ্যাকসিনের কমপক্ষে একটি ডোজ পেলে, সে অনলাইনে তাদের আগ্নেয়াস্ত্র জয়ের সুযোগের জন্য রেজিস্ট্রেশন করতে পারে।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Corona Vaccine, Coronavirus, COVID-19, US, Vaccine

পরবর্তী খবর