বিদেশ

corona virus btn
corona virus btn
Loading

একটানা সাড়ে ৬ ঘণ্টা গাওয়া, ১২০টি ভাষায় গান; দুবাইয়ে বিশ্ব রেকর্ড ভারতীয় তরুণীর!

একটানা সাড়ে ৬ ঘণ্টা গাওয়া, ১২০টি ভাষায় গান; দুবাইয়ে বিশ্ব রেকর্ড ভারতীয় তরুণীর!

একসঙ্গে ১২০টা ভাষা জানা খুব সহজ নয়। শুধু জানাই নয়, সেই ভাষায় অনর্গল গেয়ে চলার জন্যও দক্ষতার প্রয়োজন।

  • Share this:

#দুবাই: একজন মানুষ পাঁচটা, ছ'টা, সাতটা বা ১০-১২টা ভাষা জানতে পারে। বা তার কিছু বেশি। কিন্তু একসঙ্গে ১২০টা ভাষা জানা খুব সহজ নয়। শুধু জানাই নয়, সেই ভাষায় অনর্গল গেয়ে চলার জন্যও দক্ষতার প্রয়োজন। আর এই দক্ষতা রয়েছে দুবাই-নিবাসী সুচেতা সতীশের। মাত্র ১৩ বছরের এই ভারতীয় তরুণী এই দক্ষতার জেরেই গড়লেন বিশ্ব রেকর্ড।

সুচেতা জিতে নিলেন 100 Global Child Prodigy Award। শুধু ১২০টা ভাষাতে গানই নয়, এই অ্যাওয়ার্ড তিনি জিতেছেন একজন শিশুশিল্পী হিসেবে সব চেয়ে বেশি সময় ধরে কনসার্ট করার জন্যও।

দুবাইয়ের খালিজ টাইমসের রিপোর্ট অনুযায়ী, দুবাই ইন্ডিয়ান হাই স্কুলের ছাত্রী সুচেতা এর আগেও এমন অনেক ভাষায় গান গেয়েছেন এবং সম্প্রতি একটি অ্যালবামও রিলিজ করছেন। যে অ্যালবামে দক্ষিণী সুপারস্টারদের দেখা যাবে।

পুরো বিষয়টি নিয়ে সংবাদমাধ্যমে সুচেতা জানান, তিনি এই অ্যাওয়ার্ডটির জন্য সিলেক্ট হয়েছেন তাঁর দু'টো বিশ্ব রেকর্ডের জন্য। একটি সব চেয়ে বেশি ভাষায় গান গাওয়া ও অপরটি সব চেয়ে বেশি সময় ধরে কনসার্ট করার জন্য। শেষের রেকর্ডটি তিনি এক বছর আগে করেছেন। দুবাইয়ের ইন্ডিয়ান কনসুলেট অডিটোরিয়ামে একটি অনুষ্ঠানে ১০২টি ভাষায় ৬.১৫ ঘণ্টা একসঙ্গে গান গেয়েছিলেন তিনি।

রেকর্ডে সম্পর্কে বলার পরই নিজের নতুন অ্যালবাম নিয়েও কথা বলেন তিনি। জানান, তাঁর নতুন অ্যালবাম আল হাবিবি আসছে। মালয়ালম সুপারস্টার মামুতি (Mammootty) ও উন্নি মুকুন্দনকে (Unni Mukundan) দেখা যাবে এই অ্যালবামের ভিডিওতে। এ বিষয়ে সুচেতা জানান, ওঁরা দুবাইয়ে মমঙ্গম সিনেমা প্রচারে এসেছিলেন, তিনি সেই বিষয়টি জানার পরেই তাঁদের সঙ্গে দেখা করতে যান। বাকিটা এখন ইতিহাস। পরে সুচেতা আরও জানান যে, তিনি প্রতিদিন পড়াশোনার পাশাপাশি রেওয়াজ করেন। তাঁর অভিমত, ভগবানের কৃপায় পড়াশোনার ক্ষতি না করেই গান গাইতে পারেন তিনি!

ড.এ পি জে আবদুল কালাম ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ও এ আর রহমান (AR Rahman) এই 100 Global Child Prodigy Award-কে সাপোর্ট করেন। শুধু গানই নয়, নাচ, আঁকা, লেখা, অভিনয়, মডেলিং, ইনোভেশন, সায়েন্স ও স্পোর্টস বিভাগেও এ ক্ষেত্রে পুরস্কার দেওয়া হয়ে থাকে। প্রায় প্রতি বছরই সব ক্ষেত্রে পুরস্কার দেয় তারা।

Published by: Simli Raha
First published: January 11, 2021, 5:13 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर