Home /News /international /
মহাকাশে যাত্রা করল বঙ্গবন্ধু-১, ইতিহাসে পা রাখল বাংলাদেশ

মহাকাশে যাত্রা করল বঙ্গবন্ধু-১, ইতিহাসে পা রাখল বাংলাদেশ

উৎক্ষেপণের মুহূর্ত ৷ ছবি: স্পেশ এক্স-এর ট্যুইটার পোস্টের সৌজন্যে ৷

উৎক্ষেপণের মুহূর্ত ৷ ছবি: স্পেশ এক্স-এর ট্যুইটার পোস্টের সৌজন্যে ৷

  • Share this:

    #ওয়াশিংটন: ইতিহাসে পা রাখল বাংলাদেশ ৷ শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্র থেকে উৎক্ষেপণ করা হল বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটকে ৷ সেই সঙ্গে মহাকাশ অভিযানে এলিট গ্রুপে ঢুকে পড়ল পদ্মাপারের বাংলা ৷

    ঐতিহাসিক মুহূর্তটি এল রাত ২টা ১৪ মিনিটে। তীব্র আগুনের হলকা ছুটিয়ে প্রচণ্ড শক্তিতে মহাকাশের পথে ডানা মেলল বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১। গতকাল শুক্রবার রাতে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে স্যাটেলাইটটি মহাকাশে নির্দিষ্ট কক্ষপথের উদ্দেশে যাত্রা শুরু করে। এর মাধ্যমে ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইটের অভিজাত ক্লাবে যুক্ত হল বাংলাদেশের নাম। বাস্তব রূপ পেল দীর্ঘদিনের এক স্বপ্ন।

    স্যাটেলাইটের সফল উৎক্ষেপণের পরপরই সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ ও অভিনন্দন জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশবাসীর উদ্দেশে তিনি বলেন,‘মহাকাশে আজ উড়ল বাংলাদেশের পতাকা। আজ থেকে আমরাও স্যাটেলাইট ক্লাবের গর্বিত সদস্য হলাম।’

    উৎক্ষেপণের পর ৩ হাজার ৭০০ কেজি ওজনের এই স্যাটেলাইটটির বহনকারী রকেট ফ্যালকন-৯ সোজা আকাশে উঠে যায়। মহাকাশে নির্দিষ্ট কক্ষপথে যেতে এটিকে ৩৬ হাজার কিলোমিটার পথ পাড়ি দিতে হবে। ঐতিহাসিক এই মুহূর্তের সাক্ষী হতে গতকাল যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারে হাজির ছিলেন অনেক বাঙালি। তাঁদের কেউ যুক্তরাষ্ট্রপ্রবাসী, আবার কেউ বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রে গিয়েছেন। ছিলেন প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়সহ সরকারের একটি প্রতিনিধিদল ।

    গত বৃহস্পতিবার মহাকাশে যাওয়ার একেবারে খুব কাছে এসে শেষ মুহূর্তে পিছিয়ে যায় বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের উৎক্ষেপণ । কেনেডি স্পেস সেন্টার থেকে বাংলাদেশ সময় গত বৃহস্পতিবার ভোর ৩টা ৪৭ মিনিটে উৎক্ষেপণ হওয়ার সময় নির্ধারিত ছিল। কিন্তু ১ মিনিট আগে ৩টা ৪৬ মিনিটে এসে থেমে যায় আয়োজন। স্যাটেলাইটটি উৎক্ষেপণকারী মার্কিন প্রতিষ্ঠান স্পেসএক্সের পক্ষ থেকে জানানো হয়, সম্ভাব্য ‘সামান্য’কারিগরি ত্রুটির আশঙ্কা থাকায় উড়ছে না বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট।

    First published:

    Tags: Bangabandhu-1, Bangabandhu-1 satellite, Bangladesh

    পরবর্তী খবর