Home /News /international /
World News: মাটি খুঁড়তেই হাজার-হাজার শিশুর কবর, হাড়হিম ঘটনা ঘটেছিল স্কুলে! তাজ্জব গোটা বিশ্ব

World News: মাটি খুঁড়তেই হাজার-হাজার শিশুর কবর, হাড়হিম ঘটনা ঘটেছিল স্কুলে! তাজ্জব গোটা বিশ্ব

মারাত্মক ঘটনা

মারাত্মক ঘটনা

World News: কানাডার একটি আদিবাসী জাতির দাবি অনুযায়ী, তারা সাসকাচোয়ানের দুটি প্রাক্তন আবাসিক স্কুলে ৫৪টি অচিহ্নিত কবরের প্রমাণ খুঁজে পেয়েছেন।

  • Share this:

    #কানাডা: কানাডার সাসকাচোয়ানের পুরনো একটি আবাসিক স্কুলের জমিতে আগেই মিলেছিল ৭৫১টি বেওয়ারিশ কবর (World News)। আবার সেই আবাসিক স্কুলে সন্ধান পাওয়া গেল প্রায় ৫৪টি কবরের। এর আগে আবাসিক স্কুলগুলোতে শত শত শিক্ষার্থীর কবর পাওয়ার পর সারা বিশ্বে আলোড়ন পড়েছিল। এরপর আবারও শিক্ষার্থীদের কবর পাওয়া গেল আবাসিক স্কুলে। কানাডার একটি আদিবাসী জাতির দাবি অনুযায়ী, তারা সাসকাচোয়ানের দুটি প্রাক্তন আবাসিক স্কুলে ৫৪টি অচিহ্নিত কবরের প্রমাণ খুঁজে পেয়েছেন।

    ফোর্ট পেলি এবং সেন্ট ফিলিপের আবাসিক স্কুলের কাছে কবরগুলির সন্ধান মিলেছে। ক্ষুদ্র জাতিগোষ্ঠীর শিশুদের জন্য খোলা হয়েছিল ওই আবাসিক স্কুলগুলি। কিন্তু গত মে মাস থেকে সেই আবাসিক স্কুলগুলিতেই ১১০০–র বেশি বেনামী কবরের সন্ধান মিলেছে। এই ঘটনার মাধ্যমে ক্ষুদ্র জাতিসত্তার মানুষের উপর কানাডীয়দের নিপীড়নের ‘কালো অধ্যায়ের’ কথাও তুলে আনছেন অনেকে। কয়েক সপ্তাহ আগেই কানাডার পুরনো আবাসিক স্কুলে প্রায় ১০০ কবরের সন্ধান পাওয়ার কথা জানা যায়।

    আরও পড়ুন: ফিরহাদ হাকিমের গাড়ির সামনে আহত টোটো চালক! মন্ত্রী যা করলেন, অবাক সকলে

    একইধরনের একটি বোর্ডিং স্কুলের প্রাঙ্গণে কয়েক সপ্তাহ আগে ২১৫টি মৃত শিশুর হাড়গোড় খুঁজে পাওয়া গিয়েছিল। ওই এলাকায় মারিভেল ইন্ডিয়ান রেসিডেনশিয়াল স্কুল নামের আবাসিক শিক্ষায়তনটি ১৮৯৯ থেকে ১৯৯৭ সাল পর্যন্ত পরিচালনা করত রোমান ক্যাথলিক গির্জা। সাসকাটচেওয়ানের এই এলাকায় এখন কাউয়েসেস ফার্স্ট নেশন সংস্থার দপ্তর। তবে যে ২১৫টি শিশুর দেহাবশেষ সেখানে খুঁজে পাওয়া গেছে, তারা সবাই সেই স্কুলের শিক্ষার্থী ছিল কিনা - তা এখনও স্পষ্ট জানা যায়নি।

    আরও পড়ুন: ঝেঁপে আসছে বৃষ্টি, রবিবারের জন্য বিশেষ সতকর্তা! হাওয়া অফিসের পূর্বাভাস যা বলছে...

    কানাডা কর্তৃপক্ষের তথ্য মতে, পুরনো আবাসিক স্কুলগুলিতে বেশ কিছু তদন্ত চলছে। ধারণা করা হচ্ছে, ওই সময় আবাসিক স্কুলগুলি থেকে ৪ থেকে ৬ হাজার শিশু নিখোঁজ হয়েছিল। শিশু নিখোঁজ হওয়ার ঘটনা খতিয়ে দেখতে ২০০৮ সালে ট্রুথ অ্যান্ড রিকনসিলিয়েশন কমিশন নামে একটি কমিশন গঠন করা হয়। ২০১৫ সালে প্রকাশিত কমিশনের একটি প্রতিবেদনে বলা হয়, দেখা গেছে অনেক শিশু আর পরিবারের কাছে ফিরে যায়নি।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Canada, World

    পরবর্তী খবর