Home /News /international /
Afghanistan Last Finance Minister: ছিলেন আফগানিস্তানের অর্থমন্ত্রী, এখন মার্কিন দেশে ট্যাক্সিচালক! দেখুন

Afghanistan Last Finance Minister: ছিলেন আফগানিস্তানের অর্থমন্ত্রী, এখন মার্কিন দেশে ট্যাক্সিচালক! দেখুন

Afghanistan Last Finance Minister

Afghanistan Last Finance Minister

বর্তমানে আমেরিকার রাজধানী ওয়াশিংটন ডিসি-তে তিনি ক্যাব চালাচ্ছেন। (Afghanistan Last Finance Minister)

  • Share this:

    #ওয়াশিংটন: আফগানিস্তান এখন তালিবানদের দখলে। গত বছর অগস্টে দীর্ঘ বিধ্বংসী যুদ্ধের পর অবশেষে কাবুল দখল করতে সক্ষম হয় তালিবান। সেই সময় কোনওমতে দেশ থেকে পালিয়ে প্রাণে বেঁচেছিলেন তৎকালীন প্রেসিডেন্ট আসরাফ ঘানি। তাঁরই মন্ত্রিসভার অর্থমন্ত্রী ছিলেন খালিদ পয়েন্দা (Khalid Payenda) (Afghanistan Last Finance Minister)। তালিবানদের আক্রমণের পরই দেশের অর্থমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছিলেন তিনি। সেখান থেকে পালিয়ে তিনি আমেরিকাতে গিয়ে আশ্রয় নিয়েছিলেন। বর্তমানে আমেরিকার রাজধানী ওয়াশিংটন ডিসি-তে তিনি ক্যাব চালাচ্ছেন। (Afghanistan Last Finance Minister)

    পরিবারকে বাঁচাতে মার্কিন দেশের রাস্তায় এখন উবর চালাচ্ছেন প্রাক্তন অর্থমন্ত্রী খালিদ পয়েন্দা (Khalid Payenda)। পাশাপাশি জর্জটাউন বিশ্ববিদ্যালয়ে পার্শ্বশিক্ষকের কাজও করছেন তিনি। শিক্ষকতা থেকে তিনি প্রতি সেমিস্টারে ২ হাজার ডলার আয় করেন। আশরাফ ঘানি সরকারের প্রাক্তন অর্থমন্ত্রী সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেছেন, '‌আমি কৃতজ্ঞ যে একটা কিছু করতে পারছি। যাতে আমার স্ত্রী ও চার সন্তানের ভরণপোষণ সম্ভব হচ্ছে।'‌ তাঁর আরও দাবি, '‌এই মুহূর্তে আমার কোনও স্থায়ী ঠিকানা নেই। দেশেও যেতে পারছি না। আমি ওয়াশিংটনের বাসিন্দা নই।'

    ট্যাক্সিচালক প্রাক্তন অর্থমন্ত্রী ট্যাক্সিচালক প্রাক্তন অর্থমন্ত্রী

    আরও পড়ুন: ওরাকল স্পিকস ২২ মার্চ; দেখুন কালকের ভাগ্যফল, জেনে নিন কোন চিহ্ন বয়ে আনছে সৌভাগ্য

    ‌গত বছরই আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পরই কাবুল দখল করে নেয় তালিবান। জো বাইডেন প্রশাসন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছিল। প্রাক্তন অর্থমন্ত্রীর কথায়, '‌আমেরিকা গণতন্ত্রের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে। হয়তো তাদের অন্য কোনও উদ্দেশ্য ছিল। আখেরে আমাদেরই ক্ষতি হয়েছে।'‌ খবরটি প্রথম ওয়াশিংটন পোস্টে প্রকাশিত হয়েছে। ওয়াশিংটন পোস্টকে পয়েন্দা বলেছেন, 'আগামী দু'দিনে আমি যদি ৫০ ট্রিপ সম্পূর্ণ করতে পারি তাহলে ৯৫ ডলার বোনাস পাব।' (Afghanistan Last Finance Minister)

    আরও পড়ুন: রাশিফল মার্চ ২২: কেমন যাবে কালকের দিনটি?

    ২০২০ সালের শেষ দিকে কাবুলের একটি হাসপাতালে করোনায় মায়ের মৃত্যুর পর পয়েন্দা আফগানিস্তানের অর্থমন্ত্রী হন। ওয়াশিংটন পোস্টকে তিনি বলেছেন, 'মন্ত্রী না হলেই ভালো হত।' তাঁর কথায়, 'আমি অনেক নোংরামি দেখেছি এবং আমরা ব্যর্থ হয়েছি। এই ব্যর্থতার অংশ ছিলাম আমি। যখন মানুষের দুর্দশা দেখেন এবং সেজন্য নিজেকে দায়ী মনে হয় তখন তা নিজের জন্য খুব কঠিন।' তালিবান আফগানিস্তান দখলের এক সপ্তাহ আগে অর্থমন্ত্রীর দায়িত্ব থেকে পদত্যাগ করেন পয়েন্দা। ঘানির সঙ্গে সম্পর্কের অবনতি হলে তিনি এ পদক্ষেপ করেন।

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Afghanistan crisis, Taliban

    পরবর্তী খবর