Home /News /howrah /
Howrah: কুড়ি হাজার গাছের চারা তৈরি, দেওয়া হবে সাধারণ মানুষকে

Howrah: কুড়ি হাজার গাছের চারা তৈরি, দেওয়া হবে সাধারণ মানুষকে

title=

হাওড়া আমতার একটি সেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে, বিশ্ব পরিবেশ দিবস কে সামনে রেখে তৈরি হচ্ছে গাছের চারা। আসন্ন পরিবেশ দিবসের দিন থেকে আগামী প্রায় এক মাস চলবে বৃক্ষরোপণ কর্মসূচি।

  • Share this:

    হাওড়া: হাওড়া আমতার একটি সেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে, বিশ্ব পরিবেশ দিবস কে সামনে রেখে তৈরি হচ্ছে গাছের চারা। আসন্ন পরিবেশ দিবসের দিন থেকে আগামী প্রায় এক মাস চলবে বৃক্ষরোপণ কর্মসূচি। সংগঠনের সদস্য সৌরভ মন্ডল তার নিজের জমিতে প্রায় কুড়ি হাজার গাছের চারা তৈরী করে নিয়মিত দেখভাল করছে। তার মধ্যে রয়েছে শিরীষ, মেহগিনি, শিশু, আকাশমনি সহ বিভিন্ন গাছ। নিজেরাই সযত্নে চারা গুলো বড় করে তুলছে। চারা গাছ তৈরি করতে প্রায় খরচ হয়েছে ৩০ হাজার টাকা। কল-কারখানা গাড়ি-ঘোড়া সহ বিভিন্ন কারণে পরিবেশ যে ভাবে দূষিত হচ্ছে। সেই দূষণমুক্ত করতে একমাত্র উপায় বৃক্ষরোপণ। সেই দিক গুরুত্ব রেখে উদ্যোগী ওই সংস্থার সদস্যরা।

    তাদের মূল উদ্যোগী হল গ্রামের সাধারণ মানুষ ও স্কুলপড়ুয়াদের গাছের প্রতি যত্নশীল হতে মনোযোগ বৃদ্ধি করা। শিশুদের বা ছাত্র-ছাত্রীদের মনে গাছের প্রয়োজনীয়তা বা গুরুত্ব বৃদ্ধি করতে পারলে তবে এই পরিবেশ রক্ষার কাজ আরও সহজ হবে। সংস্থার পক্ষ থেকে, সমস্ত গ্রামের মানুষের হাতে চারা গাছ তুলে দেওয়া হবে।

    আরও পড়ুনঃ জেলায় এই প্রথম, কৃত্তিম ওয়াল বানিয়ে স্পোর্ট ক্লাইম্বিং প্রশিক্ষণ

    সেই গাছ তারাই নিজেরাই দেখাশোনা করে বড় করে তুলবে। গ্রামের মানুষ ও শিশুদের মনে গাছের গুরুত্ব বাড়াতে প্রচার সহ বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। এদিকে প্রতিদিন নিয়ম করে চলছে গাছের পরিচর্যা। সৌরভ জানায়, আমতার নতুনগ্রামে তার নিজস্ব জমিতে শুধু গাছের চারা তৈরি করা হয়েছে তা নয়।

    আরও পড়ুনঃ সততা রিকশা চালকের, টাকা সমেত ম্যানিব্যাগ ফিরিয়ে দিলেন ব্যগের মালিককে

    তাদের সংগঠনের সদস্যদের অনেককেই দায়িত্ব দেওয়া হয়েছে গাছ তৈরীর। তাদের হাতে মাটি, বীজ ও বিভিন্ন উপকরণ দেয়া হয়েছে। নিজেদের বাড়ি বা নিজস্ব জায়গায় অল্প অল্প করে চারা গাছ তৈরি করছে একইভাবে।

    Rakesh Maity
    First published:

    Tags: Amta, Howrah

    পরবর্তী খবর