Home /News /howrah /
Howrah: জেলায় এই প্রথম, কৃত্তিম ওয়াল বানিয়ে স্পোর্ট ক্লাইম্বিং প্রশিক্ষণ

Howrah: জেলায় এই প্রথম, কৃত্তিম ওয়াল বানিয়ে স্পোর্ট ক্লাইম্বিং প্রশিক্ষণ

title=

অন্যান্য খেলার পাশাপাশি পর্বতারোহণের দিকে ঝুঁকছে নতুন প্রজন্ম। পর্বতারোহণ হল একটি খেলা বা শখ। আগে এই খেলা বা শখের প্রতী খুব একটা বেশি ঝুঁকতে দেখা যেত-না।

  • Share this:

    হাওড়া: অন্যান্য খেলার পাশাপাশি পর্বতারোহণের দিকে ঝুঁকছে নতুন প্রজন্ম। পর্বতারোহণ হল একটি খেলা বা শখ। আগে এই খেলা বা শখের প্রতী খুব একটা বেশি ঝুঁকতে দেখা যেত-না। বর্তমানে দারুণভাবে, জনপ্রিয়তার সঙ্গে কমবেশি প্রায় সর্বত্রই উদীয়মান পর্বতারোহী সংখ্যা বেড়ে চলেছে, মাউন্টেন ক্লাইম্বিং ও রক ক্লাইম্বিং। পর্বত আরোহনের জন্য প্রয়োজন অভিজ্ঞতা, সেই সঙ্গে শারীরিক সক্ষমতা, সতর্কমূলক জ্ঞানের পাশাপাশি কারিগরি দক্ষতাও প্রয়োজন। রক ক্লাইম্বিং দুইভাবে খেলা যায় প্রাকৃতিক পরিবেশ ও কৃত্রিম ভাবে পর্বতের ন্যায় ওয়াল তৈরি করে। সম্প্রতি ' স্পোর্ট ক্লাইম্বিং ' অলিম্পিকে যুক্ত হয়েছে। তার ফলে নবাগত আরোহীদের খেলার প্রতি আগ্রহ বা আকর্ষণ বেড়েছে। সেই দিক গুরুত্ব রেখে হাওড়া ডুমুরজলায় স্পোর্ট ক্লাইম্বিং এর প্রশিক্ষণ কেন্দ্র হাওড়া ডিস্ট্রিক্ট মাউন্টেনিয়ার্স এন্ড টেকার্স অ্যাসসিয়েশনের উদ্যোগে। এই প্রথম কৃত্তিম ওয়াল বানিয়ে প্রশিক্ষণ হাওড়া জেলায়। ইতিমধ্যেই জেলার বিভিন্ন প্রান্ত থেকে বহু নতুন প্রজন্মের পর্বতারোহী প্রশিক্ষণ নিতে শুরু করেছেন।

    হাওড়ার এই প্রশিক্ষণে দুই দিনব্যাপী স্পোর্ট ক্লাইম্বিং এর সেমিনার অনুষ্ঠিত হয়। হাওড়া ডিস্ট্রিক মাউন্টেন নার্স এন্ড টেকার্স অ্যাসোসিয়েশন ও ইন্ডিয়ান মাউন্টেনারিং ফাউন্ডেশন ইস্ট জোন কমিটি যৌথ উদ্যোগে। যেখানে ৫৩ জন প্রতিযোগী হাওড়া সহ রাজ্যের বিভিন্ন জেলা থেকে প্রতিযোগীরা অংশগ্রহণ করে।

    আরও পড়ুনঃ সততা রিকশা চালকের, টাকা সমেত ম্যানিব্যাগ ফিরিয়ে দিলেন ব্যগের মালিককে

    প্রতিষ্ঠান সম্পাদক সরাজ ঘোষ জানান, স্পোর্ট ক্লাইমিং একটি আলাদা খেলা হিসাবে নতুন করে পরিচিতি পেয়েছে, অলিম্পিকে যুক্ত হবার পর। তিনি আরো জানান, আগে নির্দিষ্ট সংখ্যক মানুষ পাহাড়ে যেত আজকাল সেই সংখাটা অসংখ্য।

    আরও পড়ুনঃ নদী গর্ভে চলে যাচ্ছে খেলার মাঠ,বাঁচানোর দাবি আট থেকে আশি সকলের

    পাহাড়ে ঘুরতে যাওয়া আর পাহাড়ে ট্রেকিং করতে যাওয়ার বিষয়টা সম্পূর্ণ আলাদা। উপযুক্ত অভিজ্ঞতার অভাবে দুর্ঘটনা ঘটার সম্ভাবনা অনেকাংশে বেশি। সবদিক থেকে এ বিষয়ে উপযুক্ত প্রশিক্ষণ ও অভিজ্ঞতা প্রয়োজন।

    Rakesh Maity
    First published:

    Tags: Howrah

    পরবর্তী খবর