Home /News /howrah /
Howrah: সরকারি নির্দেশিকা অমান্য! হাওড়ায় রমরমিয়ে চলছে নিষিদ্ধ প্লাস্টিকের ব্যবহার

Howrah: সরকারি নির্দেশিকা অমান্য! হাওড়ায় রমরমিয়ে চলছে নিষিদ্ধ প্লাস্টিকের ব্যবহার

title=

সরকারি নির্দেশিকায় বন্ধ একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক, ১লা জুলাই থেকে তা কার্যকর। এতে নিষিদ্ধ প্লাস্টিক ব্যবহারে সামান্য লাগাম পড়েছে।

  • Share this:

    #হাওড়া : সরকারি নির্দেশিকায় বন্ধ একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক, ১লা জুলাই থেকে তা কার্যকর। এতে নিষিদ্ধ প্লাস্টিক ব্যবহারে সামান্য লাগাম পড়েছে। তবে জেলার বিভিন্ন প্রান্তে বাজার মুদির দোকান বা মাছের বাজারে চলছে নিষিদ্ধ প্লাস্টিকের রমরমিয়ে ব্যবহার। জেলা দেখা মিলছে জুড়ে ওষুধ, স্টেশনারি মত বেশ কিছু দোকানে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক বন্ধ হয়েছে অনেক আংশেই তার পরিবর্তে পরিবেশ বান্ধব থলির ব্যবহার চলছে তবে তা সামান্য।কাঁচা সবজি মুদি, মিষ্টির দোকান, মাছের বাজারে এখনও রমরমিয়ে চলছে নিষিদ্ধ প্লাস্টিকে ব্যবহার। লা জুলাই থেকে জেলার বিভিন্ন প্রান্তে পৌরসভা পঞ্চায়েত প্রশাসন বিভিন্ন ভাবে মানুষকে সচেতনবার্তা। ট্যাবলো, শোভাযাত্রা, মাইকিং ব্যানার, পোস্টার এবং লোক শিল্পীদের দ্বারা বিভিন্নভাবে প্রচার। এর ফলে সামান্য অংশের মানুষ সচেতন হলেও অধিকাংশ মানুষ অসচেতন। তবে গ্রামীন হাওড়ার বাজারে অনেকেই মাছ কিনতে সঙ্গে নিয়ে আসতে দেখা মিলেছে টিফিন বক্স বা মাছের জন্য নাইলন ব্যাগ।

     

     

    তবে অনেক ক্রেতাই মাছ বা সবজি নিতে নিষিদ্ধ প্লাস্টিক দাবি করছে জানান বিক্রেতা। অন্যদিকে এক বিক্রেতা বলেন, সমস্ত ক্রেতারা এখন ব্যাগ নিয়ে আসতে অভ্যস্ত হয়নি। অল্প কিছু কেনাকাটা করলে, প্লাষ্টিক ব্যবহার করছে। আমদানি বন্ধ হলে ব্যবহারও বন্ধ হবে।

    আরও পড়ুনঃ কমনওয়েলথ গেমসে দেশের হয়ে প্রতিনিধিত্ব করবে হাওড়ার প্রতিষ্ঠা সামন্ত

     

     

    অন্য এক সবজি বিক্রেতা জানায়, বাজারে পাইকারি প্লাস্টিক রমরমিয়ে বিক্রি হচ্ছে। সেগুলো বন্ধ হলে, ব্যবহারও বন্ধ হয়ে যাবে। এ প্রসঙ্গে সাঁকরাইল বিডিও নাজিরুদ্দিন সরকার জানান, যে কোন জিনিস কার্যকর হতে সময়ের প্রয়োজন। আইনিভাবে প্লাস্টিক বন্ধ হয়েছে, সেই মত আমরা বিভিন্নভাবে প্রচার চালাচ্ছি।

    আরও পড়ুনঃ আবর্জনা থেকেই অর্থের যোগান! পঞ্চায়েতে হচ্ছে কর্মসংস্থান, জানুন...

     

     

    ক্রেতা বিক্রেতা উভয়কেই নিষিদ্ধ প্লাস্টিক ব্যবহারে সমস্যার কথা তুলে ধরছি। ধীরে ধীরে মানুষ সচেতন হবে, আমরা আশা করছি নিষিদ্ধ প্লাস্টিক সম্পূর্ণরূপে বন্ধ হবে। তিনি আরো বলেন বিডিও পঞ্চায়েতের মাধ্যমে এলাকায় এলাকায় চলছে বিভিন্ন ভাবে সচেতন বার্তা। এরপর পঞ্চায়েতগুলি নিষিদ্ধ প্লাস্টিক বন্ধ করতে জরিমানা বা আইনি পদক্ষেপ নেবেন।

     

     

     

    Rakesh Maity

    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Howrah

    পরবর্তী খবর