Home /News /howrah /
Howrah: পরিবেশ বাঁচাতে স্বনির্ভর গোষ্ঠীর হাতে তুলে দেওয়া হল গাছের চারা

Howrah: পরিবেশ বাঁচাতে স্বনির্ভর গোষ্ঠীর হাতে তুলে দেওয়া হল গাছের চারা

সবুজের অভিযান, একশত স্বনির্ভর গোষ্ঠীকে চারাগাছ প্রদান আমতায়, সূচনায় বনমন্ত্রী। প্রায় সর্বত্রই দেখা যাচ্ছে বৃক্ষচ্ছেদন আর নগরায়ণ।

  • Share this:

    #হাওড়া : সবুজের অভিযান, একশত স্বনির্ভর গোষ্ঠীকে চারাগাছ প্রদান আমতায়, সূচনায় বনমন্ত্রী। প্রায় সর্বত্রই দেখা যাচ্ছে বৃক্ষচ্ছেদন আর নগরায়ণ। শহর অঞ্চলের পাশাপাশি গ্রামাঞ্চলে সবুজ উৎখাত করে কলকারখানা বিস্তার লাভ করছে। তার ফলে ক্রমশ পৃথিবীর জলবায়ুর পরিবর্তন ঘটছে। ফিকে হচ্ছে সবুজ অরণ্য বিপন্ন বন্যপ্রাণ। যেমন বরফ গলছে তেমনই ইউরোপের শীতপ্রধান দেশগুলিতে গরম বাড়ছে, প্রবল তাপদাহ দেখা দিয়েছে। বিশ্বব্যাপী এই উষ্ণায়নের হাত থেকে রক্ষা পাবার প্রধান হাতিয়ার হল গাছ। পরিবেশের ভারসাম্য রক্ষায় বনসৃজন বা বৃক্ষরোপণের গুরুত্ব যে কতটা গুরুত্বপূর্ণ তা নতুন করে আর বলার অপেক্ষা রাখেনা। পরিবেশ রক্ষার্থে সরকারি বেসরকারিভাবে নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে চলছে বৃক্ষরোপন কর্মসূচি।

    এবার গ্রামীণ হাওড়ায় 'সবুজ আমতা' গড়ার লক্ষ্যে এগিয়ে এলেন আমতার বিধায়ক সুকান্ত পাল। বিধায়কের উদ্যোগে গ্রামীণ হাওড়ার আমতায় 'সবুজের অভিযান' শীর্ষক কর্মসূচি অনুষ্ঠিত হল। সোমবার আমতা-২ বেতাই মোড়ে এই উপলক্ষ্যে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের বন দপ্তরের প্রতিমন্ত্রী বীরবাহা হাঁসদা, আমতার বিধায়ক সুকান্ত পাল, উলুবেড়িয়ার মহকুমাশাসক শমীল কুমার ঘোষ সহ অন্যান্যরা।

    আরও পড়ুনঃ সাধারণ মানুষের ভয় কাটাতে পথ কুকুরদের‌ই ভ্যাকসিন দিল একদল যুবক!

    এদিন এই অনুষ্ঠানে হাজির ছিলেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। বন দফতরের প্রতিমন্ত্রীর উপস্থিতিতে ১০০ টি স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের হাতে বিভিন্ন ফলের গাছ তুলে দেওয়া হয়। সবুজের অভিযানে সামিল হয়ে মন্ত্রী বীরবাহা হাঁসদা বনসৃজন ও বৃক্ষরোপণের গুরুত্বের উপর আলোকপাত করেন। আমতার বিধায়ক সুকান্ত পাল জানান, সবুজ আমতা গড়ার লক্ষ্যেই এই পদক্ষেপ।

    Rakesh Maity
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Amta, Howrah

    পরবর্তী খবর