Home /News /howrah /
Bangla News: রাস্তার ফেলে দেওয়া জিনিস তুলে এনে দারুণ কাণ্ড ঘটালেন এই ব্যক্তি! চমকে যাবেন

Bangla News: রাস্তার ফেলে দেওয়া জিনিস তুলে এনে দারুণ কাণ্ড ঘটালেন এই ব্যক্তি! চমকে যাবেন

ফেলে

ফেলে দেওয়া জিনিস থেকে শিল্পীর হাতের ছোঁয়ায় তৈরী বিভিন্ন মডেল

Bangla News: ফেলে দেওয়া জিনিস দিয়েই তৈরি চোখ ধাঁধানো মডেল। পথের ধার বা গাছ তলায় পড়ে থাকা জিনিস তুলে নিয়ে অনন্য কারুকার্য, শিল্পীর ছোঁয়ায় ফুটে উঠছে চোখ ধাঁধানো জিনিস। ঘর সাজানোর বিভিন্ন সরঞ্জাম, ঋষি মনীষী থেকে আরও কত কী !

  • Share this:

    #হাওড়া: পথের ধার বা গাছ তলায় পড়ে থাকা জিনিস তুলে নিয়ে অনন্য কারুকার্য, শিল্পীর ছোঁয়ায় ফুটে উঠছে চোখ ধাঁধানো জিনিস। ঘর সাজানোর বিভিন্ন সরঞ্জাম, ঋষি মনীষী থেকে আরও কত কী ! একটু মাজা ঘষা বা কাটছাঁট, তাতেই কখনো গড়ে উঠছে ফুলদানির, ফুল,হাতির মুখ কখনও বা মানুষের মুখ।হাওড়া দেউলপুর গ্রামের বাসিন্দা পঞ্চাশোর্ধ বয়সি গোবিন্দ হাজরা। তিনি একজন দক্ষ স্বর্ণশিল্পী, সংসার তার দুই ছেলে চালান। তিনি অসুস্থ তার দেখাশোনা এবং অবসর সময়ে হাতের কাজ নিয়ে ব্যস্ত থাকেন। সকালে ঘুম ভেঙে প্রাতঃভ্রমণ বা বাজারের উদ্দেশ্যে যেখানেই যাক না কেন তার লক্ষ্য ফেলে দেওয়া বা পড়ে থাকা জিনিস।

    সারাদিন ধরে চলে সংগ্রহের কাজ। এমন কাণ্ড দেখে এলাকার অনেকেই হাসাহাসি করেন! আবার একাধারে তার তৈরি জিনিস দেখে প্রশংসায় পঞ্চমুখ অনেকেই। সারাদিন সংগ্রহের শেষে, হাতের কাজ রাতের নিস্তব্ধতাই তার কাছে আদর্শ সময়।সুন্দর সুন্দর হাতের কাজ তৈরি করে, বাড়িতেই সাজিয়ে রেখেছেন।

    এই সমস্ত জিনিসের দাম কত? জিজ্ঞেস করায় উত্তরে তিনি জানান, কোন কিছু বিক্রি করার জন্য তৈরি করি না। যেটা মন চায় সেটাই চেষ্টা করি। প্রতিদিন কিছু না কিছু বাড়িতে নিয়ে এসে সেটা বস্তাবন্দি করে রেখে দিই! যেদিন মন চায় সেটাকে বের করে কাজ করি। কাজ করার নিদ্রিষ্ট কোনো সময় থাকে না, ভালো লাগলে ঘণ্টার পর ঘণ্টা বসে কাজ করি। কোনও কোনও কাজ মাসের পর মাস কেটে যায়। আপনি কি হাতের কাজ শেখান না? উত্তর জানানঅনেকেই আসে তবে, এখনকার ছেলেমেয়েদের সেইভাবে কাজের প্রতি আগ্রহ দেখা যায় না! ভালো লাগলে ২-৪ মাস আসে তারপর বন্ধ করে দেয়।

    কখনো কোনো রেকর্ড এর প্রতি আবেদন করেছেন? মৃদু হেসে জানান, না ! করা হয়নি।বিভিন্ন অনুষ্ঠানে আমাকে ডাকে আমার তৈরি জিনিসপত্রের প্রদর্শনীর আয়োজন করে, সেখানে মন চাইলে যাই। কিন্তু যখন আমাকে অনুষ্ঠানে মঞ্চে ডাকে তখন দারুন লজ্জা বোধ হয়।

    রাকেশ মাইতি

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Bangla News, Gobinda hazra, Howrah

    পরবর্তী খবর