Home /News /howrah /
Howrah: গান ভালবাসেন তাই স্ত্রীর অবহেলা! নিজের দুখী জীবন নিয়েই গান বাঁধলেন এই বাউলশিল্পী

Howrah: গান ভালবাসেন তাই স্ত্রীর অবহেলা! নিজের দুখী জীবন নিয়েই গান বাঁধলেন এই বাউলশিল্পী

title=

বাউল শিল্পীর জীবনে স্ত্রীর অবহেলা। বাউল শিল্পী কালীপদ দাস তার নিজের জীবনকে নিয়েই বেঁধেছেন একখানি গান। হাওড়া বড়গাছিয়ার বাউল শিল্পী কালীপদ দাস।

  • Share this:

    #হাওড়া : বাউল শিল্পীর জীবনে স্ত্রীর অবহেলা। বাউল শিল্পী কালীপদ দাস তার নিজের জীবনকে নিয়েই বেঁধেছেন একখানি গান। হাওড়া বড়গাছিয়ার বাউল শিল্পী কালীপদ দাস। ছোটবেলা থেকে তার ছিল বাউল গানের প্রতি ভালোলাগা। বাংলার শ্রেষ্ঠ বাউল শিল্পী গোষ্ঠ গোপাল দাসের বাউল গানের প্রতি আকৃষ্ট হয়ে তার গান শুনতে এখানে ওখানে ছুটে যেতেন কালীপদ। বাউল শিল্পী গোষ্ঠ গোপাল দাসের পাড়াতেই কালীপদ দাসের বাস, শ্রেষ্ঠ বাউল শিল্পী গোষ্ঠ গোপাল l যখন রেয়াজ করত তার খুব কাছে থেকে শুনতেন কালীপদ। তাকে দেখেই নিজে বাউল হবার স্বপ্ন দেখতেন। শৈশব থেকে গানের প্রতি টান ভালো লাগা, পরবর্তী সময়ে বাউল গান চর্চা শুরু করেন তার শিক্ষক উদয় সিটের নিকট। বেশ লম্বা সময় ধরে চলে গান নিয়ে চর্চা।

    ধীরে ধীরে গান তার জীবনের অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠে। তারপর এক প্রান্ত থেকে আরেক প্রান্তে বাউল গান করেই কাটে তার দিন। শিল্পী মানুষ তবুও সংসারের তাগিদে অন্য কাজে নিযুক্ত হয়েছিল সে, তবে সেকাজে কলিপদ নিজেকে বেঁধে রাখতে পারেনি বেশিদিন।

    আরও পড়ুনঃ মর্মান্তিক! নদীতে স্নান করতে নেমে জলে তলিয়ে গেলেন বৃদ্ধ!

    গানকে নিয়েই মহানন্দে কাটছিল বাউল শিল্পীর দিন। গান ছাড়া এক মুহূর্ত থাকেনা সে, তবে সেই গানের কাঁটা হয়ে দাঁড়ায় বিবাহিত জীবনের পর তার স্ত্রী। গানের অনুষ্ঠান করে ফিরলে তার স্ত্রী বাড়িতে জুড়ে দেয় অশান্তি, তা ছিল নিত্য দিনের ঘটনা।

    আরও পড়ুনঃ একাধিক বার আবেদন করেও মেলেনি সরকারি পরিষেবা! ক্ষোভে ফুঁসছেন এলাকার মানুষ

    শিল্পীর জীবনে স্ত্রীর অবহেলা। তবুও গান ছাড়েনি সে, তার এই জীবনকে নিয়েই বেঁধে ফেলেছেন গান। সেই গান হাওড়া হুগলি মেদিনীপুর জেলার বিভিন্ন প্রান্তে বাস ট্রেন বা পথে সেই গান করে বেড়াচ্ছে বাউল শিল্পী কালিপদ দাস।

    Rakesh Maity
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Howrah

    পরবর্তী খবর