Home /News /hooghly /
Hooghly: পুনঃযাত্রা উৎসবের মধ্যে দিয়ে সম্পন্ন মাহেশের ৬২৬ বছরের রথযাত্রা উৎসব

Hooghly: পুনঃযাত্রা উৎসবের মধ্যে দিয়ে সম্পন্ন মাহেশের ৬২৬ বছরের রথযাত্রা উৎসব

মাহেশের ৬২৬ বছরের ঐতিহ্যবাহী রথযাত্রার শেষ দিন হল পুনরায় যাত্রা উৎসব। রথ যাত্রার ৯ দিনের মাথায় জগন্নাথ দেব তার মাসির বাড়ি থেকে রথে চেপে রওনা দেন নিজের মন্দিরে।

  • Share this:

    #হুগলি : মাহেশের ৬২৬ বছরের ঐতিহ্যবাহী রথযাত্রার শেষ দিন হল পুনরায় যাত্রা উৎসব। রথ যাত্রার ৯ দিনের মাথায় জগন্নাথ দেব তার মাসির বাড়ি থেকে রথে চেপে রওনা দেন নিজের মন্দিরে। বিগত দু'বছর বাদে আবার গড়ালো মহেশের রথের চাকা। নিজের বাড়ি থেকে রথে চড়ে ভগবান জগন্নাথ বলরাম এবং সুভদ্রা পৌঁছান তাদের মাসির বাড়িতে। একাধিক পূজা অর্চনা ও রীতি রেওয়াজের মধ্যে দিয়ে পালিত হয় রথযাত্রা উৎসব। শনিবার পুনর্যত্রা উৎসবের দিন মাসির বাড়ি থেকে জগন্নাথ বলরাম এবং সুভদ্রার বিগ্রহকে দুপুর তিনটের সময় থেকে রথে তোলা শুরু হয়। বিগ্রহ রথের স্থাপন হলে বিকাল ৪ টে নাগাদ রথ রওনা দেয় নিজের বাড়ির উদ্দেশে। উল্টো রথের দিনে ও জগন্নাথ বলরাম এবং সুভদ্রাকে রথে চড়ে নিজের বাড়ি ফেরা দেখার জন্য লক্ষাধিক ভক্তের সমাগম হয় শ্রীরামপুরের মাহেশের। রথ উপলক্ষে জি টি রোডের এক অংশ নো এন্ট্রি করে দেওয়া হয় দুপুর থেকেই।

    রথের দড়িতে টান দেখতে আসা লক্ষাধিক ভিড়ের সমাগমকে সামাল দেওয়ার জন্য মজুত ছিল পর্যাপ্ত পরিমাণের পুলিশ বাহিনী। রথের চাকা বিকেল চারটের পর গড়াতে শুরু করে মাসির বাড়ি থেকে এবং সন্ধ্যে শটা নাগাদ তা এসে পৌঁছায় মাহেশ জগন্নাথ বাড়িতে। চন্দন যাত্রা উৎসব থেকে শুরু হয় মানুষের রথযাত্রার। এবং সমাপ্তি ঘটে পুনর যাত্রা উৎসবের মাধ্যমে।

    আরও পড়ুনঃ প্রসূতির মৃত্যুকে ঘিরে চলল পুলিশের লাঠি, ভাঙা হল নার্সিংহোম!
     

    পুরান মতে জগন্নাথ দেবের চন্দন যাত্রা উৎসবের পর খুব মাথা ধরে যায়। তারপর তাকে ১০৮ ঘরা জল দিয়ে স্নান করানো হলে মহাপ্রভু পড়েন ভীষণ জ্বরে। তারপর ১৫ দিন তিনি থাকেন একান্তে নিভৃতে গর্ভগৃহের মধ্যে। তারপরে মহাপ্রভু সুস্থ হলে সেই দিন পালিত হয় নবযৌবন উৎসব।

    আরও পড়ুনঃ পলিথিন পকেটের গায়ে ৭৫ মাইক্রন ছাপ! তবে পরীক্ষায় প্রমাণিত চল্লিশ থেকে পঞ্চাশ

    ঠিক তার একদিন পরেই মহাপ্রভু রথে চেপে রওনা দেন মাসির বাড়ির উদ্দেশ্যে। মাসির বাড়িতে আট দিন থাকার পর নয় দিনের মাথায় আবারও তিনি রওনা দেন নিজের বাড়ির উদ্দেশ্যে। পুনর যাত্রা উৎসবের মধ্যে দিয়ে সম্পন্ন হয় জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব।

    Rahi Haldar
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Hooghly, Mahesh Rath Yatra, Rath Yatra 2022

    পরবর্তী খবর