Home /News /hooghly /
Hooghly: পলিথিন পকেটের গায়ে ৭৫ মাইক্রন ছাপ! তবে পরীক্ষায় প্রমাণিত চল্লিশ থেকে পঞ্চাশ

Hooghly: পলিথিন পকেটের গায়ে ৭৫ মাইক্রন ছাপ! তবে পরীক্ষায় প্রমাণিত চল্লিশ থেকে পঞ্চাশ

title=

ব্যাগে লাগানো ৭৫ মাইক্রনের ছাপ। অথচ পরীক্ষা করে ধরা পড়ল অন্য তথ্য। প্লাস্টিক পরীক্ষার মাইক্রন টেস্টিং মেশিনে দেখা গেল সেগুলি সবই ৪০-৪৫ মাইক্রনের।

  • Share this:

    #হুগলি: ব্যাগে লাগানো ৭৫ মাইক্রনের ছাপ। অথচ পরীক্ষা করে ধরা পড়ল অন্য তথ্য। প্লাস্টিক পরীক্ষার মাইক্রন টেস্টিং মেশিনে দেখা গেল সেগুলি সবই ৪০-৪৫ মাইক্রনের। চাঞ্চল্যকর এমনই দৃশ্য ধরা পড়ল হুগলির চুঁচুড়ায়। নিষিদ্ধ করা হয়েছে সিঙ্গল ইউজ প্লাস্টিক ক্যারি ব্যাগ। অনেক ব্যবসায়ী ৭৫ মাইক্রনের ক্যারি ব্যাগ দিচ্ছেন ক্রেতাদের। ৭৫ মাইক্রন ছাপ মারা থাকলেও সেটা আসলে ৪২-৪৩ মাইক্রনের। এমনই চাঞ্চল্যকর ঘটনা ধরা পড়ল চুঁচুড়ায়। চুঁচুড়ার বিভিন্ন বাজারে পৌরসভার পক্ষ থেকে অভিযান চালানো হয়। হুগলী-চুঁচুড়া পুরসভার চেয়ারম্যান অমিত রায় পুর কর্মীদের নিয়ে প্লাস্টিক বন্ধে প্রচার করেন। সিঙ্গল ইউজ ক্যারি ব্যাগ বন্ধ হওয়ায় চকবাজারে অনেক ব্যবসায়ী ৭৫ মাইক্রন ছাপ মারা পলিথিন ক্যারি ব্যাগ ব্যবহার করছেন। পুরসভার স্বাস্থ্য দপ্তর মাইক্রন পরিমাপের মেশিন দিয়ে সেই ক্যারিব্যাগ পরীক্ষা করে এবং দেখা যায় যে ক্যারিব্যাগ গুলো ৭৫ মাইক্রোনের অনেক কম।

    সরকারি নির্দেশ অনুযায়ী ৭৫ মাইক্রোনের কম এর কোনও ব্যাগ ব্যবহার করা যাবে না। দেখা যাচ্ছে অসাধু ব্যবসায়ীরা ৭৫ মাইক্রন নয় এমন ব্যাগ বিক্রি করছে। খুচরো ব্যবসায়ীরা সেই ব্যাগ কিনে আনছেন না জেনেই। চেয়ারম্যান অমিত রায় বলেন, নির্দেশ অমান্য করে যাঁরা সিঙ্গল ইউজ পলিথিন ক্যারি ব্যাগ ব্যবহার করছে তাদেরকে আমরা জরিমানা করছি এই ধরনের যারা অসাধু কারবার করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

    আরও পড়ুনঃ সোনার মেয়ের পাশে সমাজ সচেতক শিক্ষক

    যে যে জায়গায় এই ক্যারি ব্যাগ তৈরি হচ্ছে সেই জায়গাতেও অভিযান চালাতে হবে।না হলে প্লাস্টিক নির্মূল করা যাবে না।এদিন চকবাজারের কয়েকটি দোকানে প্লাস্টিক ব্যবহার করায় তাদের জরিমানা করা হয়। মূলত ব্যবসায়ী যারা বাজার থেকে উপযুক্ত মানের ব্যবহারযোগ্য পলিথিন ব্যাগ কিনে আনছেন, তাদের পক্ষে কোনও ভাবেই সম্ভব নয় পলিথিনের মান যাচাই করা।

    আরও পড়ুনঃ এ কি কান্ড! রাতের অন্ধকারে কি লুঠের চেষ্টা দুষ্কৃতীর !

    ফলে কিছু অসাধু ব্যবসায়ী শুধু মাত্র ৭৫ মাইক্রণ এর ছাপ লাগিয়ে নিম্ন মানের পলিথিন বাজারে ছাড়ছেন। যেকারণে এই সমস্ত অসাধু চক্রের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার আবেদন করছেন সাধারণ মানুষ।

    Rahi Haldar
    Published by:Soumabrata Ghosh
    First published:

    Tags: Hooghly

    পরবর্তী খবর