বর্ষার দুপুরে ইলিশের ছক্কা আর ধোঁয়াওঠা ভাত! এই তো জীবন!

বর্ষার দুপুরে ইলিশের ছক্কা আর ধোঁয়াওঠা ভাত! এই তো জীবন!

ইলিশ মাছের ছক্কা

বর্ষার দুপুরে ইলিশের ছক্কা আর ধোঁয়াওঠা ভাত! এই তো জীবন!

  • Share this:

     #কলকাতা: ভরা বর্ষা! কাল রাত থেকেই শুরু হয়েছে বৃষ্টি ! আর বর্ষা মানেই ইলিশ মাছ! বাঙালিদের কাছে ইলিশ আর শুধু মাছের বেড়াজালে আটকে নেই, ইলিশ একটা ইমোশন! দুপুরে ঝমঝমে বৃষ্টি, ইলিশ মাছের ছক্কা আর ধোঁয়াওঠা ভাত! জীবন এর থেকে সুন্দর হতে পারে?

    ইলিশের ছক্কা এদেশীয় পদ! বহু পুরনো, মা-ঠাকুমার রেসিপি! বানানোও খুব সহজ--

    কী কী চাই ইলিশ মাছ: ৬ পিস (এক-একটি ১২০ গ্রাম ওজনের), ইলিশের মুড়ো: ৩টে, পটল: ২০০ গ্রাম, কুমড়ো: ২০০ গ্রাম, গোটাজিরে: ১ চা চামচ, তেজপাতা: ২-৩টে, পেঁয়াজকুচি: ২০০ গ্রাম, শুকনোলঙ্কাবাটা: ১০০ গ্রাম, জিরেবাটা: ৫০ গ্রাম, স্বাদমতো নুন,চিনি, হলুদগুঁড়ো: ১ টেবিল চামচ, নারকেলকোরা: আধ কাপ, তেল: ২৫০ গ্রাম, গরম জল: ছোট কাপের ১ কাপ, ঘি: ২ টেবিল চামচ, গরমশলাগুঁড়ো: ১ চা চামচ, কাঁচালঙ্কা চেরা: ৫-৬টা

    রান্না ইলিশ মাছ আর মাছের মুড়োয় নুন-হলুদ মখিয়ে ভেজে নিন। এবার আলাদা আলাদা করে পটল আর কুমড়ো ভেজে তুলে রাখুন। কড়াইতে ৩ টেবিল চামচ তেল গরম করে গোটাজিরে, তেজপাতা, পেঁয়াজকুচি, লঙ্কাবাটা, জিরেবাটা, নুন, হলুদ আর চিনি মিশিয়ে কষান। একে-একে সব ভাজা সবজি, মাছ আর মাছের মুড়ো দিয়ে ভাল করে মিশিয়ে নিন। গরম জল আর কাঁচালঙ্কা মেশান। মাখো মাখো হয়ে এলে ঘি আর গরমমশলাগুঁড়ো মিশিয়ে নামিয়ে নিন। উপরে ছড়িয়ে দিন নারকেলকোরা।

    First published: