World Earth Day 2021 : বিশ্ব বসুন্ধরা দিবস আজ! জানেন কী কেন শুরু হয়েছিল দিনটির উদযাপন?

World Earth Day 2021 : বিশ্ব বসুন্ধরা দিবস আজ! জানেন কী কেন শুরু হয়েছিল দিনটির উদযাপন?

বিশ্ব বসুন্ধরা দিবস

আজ যখন করোনাভাইরাসের দাপটে বিদ্ধস্থ গোটা পৃথিবী তখন এই দিনটি যেন আরও বেশি করে সবুজকে জড়িয়ে বেঁচে থাকতে শেখায়। অনুপ্রেরণা যোগায় পৃথিবীকে আরও সুন্দর করে আরও নিরাপদ করে তুলতে।

  • Share this:

    ১৯৭০ সালে প্রথমবার 'বসুদ্ধরা দিবস' (World Earth Day 2021) পালিত হয় গোটা বিশ্বে। ঐতিহাসিক সেই বছরেই একযোগে পরিবেশ ধ্বংসের বিরুদ্ধে পথে নেমেছিলেন ২০ মিলিয়ন মানুষ। গড়ে উঠেছিল এক বিপ্লব! বিশ্বকে দূষণমুক্ত ও সুন্দরভাবে গড়ে তুলতে ১৯৬৯ সালে সান ফ্রান্সিসকোতে (San Francisco) ইউনেস্কোর সভায় দিনটির সূচনা করেন শান্তিদূত জন ম্যাককনেল। ২১ মার্চ দিনটি পালনের সিদ্ধান্ত নেওয়া হলেও ১৯৭০ সালে মার্কিন সেনেটর গেলর্ড নেলসন ও ডেনিস হেইসের উদ্যোগে প্রতি বছর ২২ এপ্রিল দিনটি পালন করা হয়।

    গ্লোবাল ওয়ার্মিংয়ের কারণে জলবায়ু পরিবর্তনে বিশ্বের বিভিন্ন দেশ এখন প্রাকৃতিক দুর্যোগে জর্জরিত। এমন প্রেক্ষাপটে প্রকৃতি ও পরিবেশ সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং পৃথিবীকে নিরাপদ এবং বসবাসযোগ্য রাখতে নানা আয়োজনের মধ্য দিয়ে বিশ্বের বিভিন্ন দেশে আজকের এই দিনটি পালন করা হয়। আজ যখন করোনাভাইরাসের দাপটে বিদ্ধস্থ গোটা পৃথিবী তখন এই দিনটি যেন আরও বেশি করে সবুজকে জড়িয়ে বেঁচে থাকতে শেখায়।  অনুপ্রেরণা যোগায় পৃথিবীকে আরও সুন্দর করে আরও নিরাপদ করে তুলতে।

    ঘটনার সূত্রপাত ১৯৬৯ সালে সান্তা বারবারায় তেল উপচে পড়ার থেকে। তার সঙ্গে ক্ষোভ পুঞ্জীভূত হয়েছিল বাতাসে ধোঁয়াশা ও দূষিত নদীর মত ইস্যুগুলি নিয়েও। দেওয়ালে পিঠ থেকে গিয়েই পথে নেমে এসেছিলেন পরিবেশ সচেতন সাধারণ মানুষ। এরপর গত ৫০ বছরে পরিবেশ বাঁচাতে উল্লেখযোগ্য ভূমিকা নিয়ে এসেছে এই 'বসুন্ধরা দিবস'। বর্তমানে আর্থ ডে নেটওয়ার্ক-এর উদ্যোগে বিশ্বব্যাপী বিশেষভাবে পালিত হচ্ছে আর্থ ডে। প্যারিস চুক্তিতে বিশ্বব্যাপী গ্রিন হাউস গ্যাস নিষ্কাশন কমাবার লক্ষ্যে ২০১৬ সালে এই দিনটিতেই অঙ্গীকারবদ্ধ হয়েছিল ২০০ দেশ।

    ২০২১ সাল এই বার্ষিক অনুষ্ঠানের ৫১ তম বর্ষ। এবারের বসুন্ধরা দিবসের থিম 'আমাদের পৃথিবীকে পুনরুদ্ধার করো' (Restore Our Earth)। এই থিমটি প্রাকৃতিক বিভিন্ন প্রক্রিয়া, উদীয়মান সবুজ প্রযুক্তি এবং উদ্ভাবনী ধারণাগুলিকে জোড় দেয় যা বিশ্বের বাস্তুতন্ত্রকে পুনরুদ্ধার করতে পারে। আমাদের পৃথিবীকে পুনরুদ্ধার করা আমাদেরই কর্তব্য। এছাড়াও, বসুন্ধরা স্বাস্থ্যকর করা সুস্থ ভাবে বেঁচে থাকার জন্য বাধ্যতামূলক।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    লেটেস্ট খবর