Coronavirus: এই রাজ্যেরা পেশ করছে না সঠিক পরিসংখ্যান, দেশে করোনায় মৃত্যুর হার বাড়বে বই কমবে না!

Representational Image

সঠিক পরিস্থিতি এবং মৃত্যুর হার নিয়ে ধোঁয়াশা থেকেই যাচ্ছে।

  • Share this:

#নয়াদিল্লি: পরিসংখ্যান অনুযায়ী চলতি বছরের এপ্রিল মাসে দেশে করোনায় আক্রান্তের সংখ্যা এক ধাক্কায় বেড়ে গিয়েছে অনেকটাই- ৭০ লক্ষ ভারতবাসীর করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। এর মধ্যে রোগে মৃত্যুর হারের পরিসংখ্যান ছিল এপ্রিল মাসে ৪৯,০০০! চলতি বছরের মে মাসের শুরুতেই সেই মৃত্যুর হার এক ধাক্কায় বেড়ে গিয়েছে কল্পনাতীত ভাবে, পৌঁছে গিয়েছে ৬৬,৮৬৬-তে!

কিন্তু এই পরিসংখ্যানও সঠিক নয় বলেই সম্প্রতি দাবি করা হচ্ছে। ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত একটি প্রতিবেদন বলছে যে এই পরিসংখ্যানের নেপথ্যে রয়ে গিয়েছে যথেষ্ট পরিমাণে বিভ্রান্তি। কেন না, জনসংখ্যার একটা বড় অংশের এখনও পর্যন্ত কোনও মেডিক্যাল টেস্ট হয়নি, ফলে তাঁরা সংক্রমিত কি না, তা বুঝে ওঠার কোনও উপায় নেই। আর যদি মৃত্যুহারের পরিসংখ্যান বিবেচনা করতে হয়, তাহলেও দেখা যাচ্ছে যে সঠিক তথ্য পাওয়া যাচ্ছে না। কেন না, এক্ষেত্রে বেশ কিছু রাজ্য কেন্দ্রের কাছে সঠিক পরিসংখ্যান পেশ করছে না।

এই প্রসঙ্গে সবার আগে তুলে আনা যায় মহারাষ্ট্রের কথা। সোমবারে পেশ করা রিপোর্ট অনুযায়ী দেশের এই রাজ্যে মৃত্যুর পরিসংখ্যান ১,০১৯। কিন্তু এটার পুরোটাই সাম্প্রতিক তথ্য নয়। এর মধ্যে ২৮৯ জনের মৃত্যু হয়েছে শনিবার থেকে সোমবারের মাঝে, ২২৭ জনের মৃত্যু হয়েছে তার আগের সপ্তাহে। আবার এই ১,০১৯ জনের মধ্যে ৪৮৪ জনের মৃত্যু হয়েছে তারও আগের সপ্তাহে। ফলে, সঠিক পরিস্থিতি এবং মৃত্যুর হার নিয়ে ধোঁয়াশা থেকেই যাচ্ছে।

কর্নাটক আবার যে ৪৭৬ জনের মৃত্যুর রিপোর্ট পেশ করেছে, দেখা যাচ্ছে যে তার মধ্যে বেশ কিছু মৃত্যু ঘটেছে মার্চ এবং এপ্রিল মাসে। তেমনই দিল্লি, উত্তরপ্রদেশ আর তামিলনাড়ু থেকেও এই বিষয়ে সঠিক তথ্য পাওয়া যাচ্ছে না। মোটামুটি ভাবে ধরে নিতে হচ্ছে যে এই সব রাজ্যেই গড়ে দিন পিছু ৩০০ জন করোনায় মারা যাচ্ছেন। অন্য দিকে, উত্তরাখণ্ডের মতো ছোট রাজ্যেও পরিস্থিতি করুণ- সেখানে দিনে গড়ে ৮০ জনের মৃত্যু হচ্ছেই! সার্বিক ভাবে দেখলে দেশের সব রাজ্যে দিন পিছু মৃত্যুর গড় হার ১০০!

১১ মে সারা দেশের নিরিখে যে পরিসংখ্যান পেশ করা হয়েছিল, তাতে সপ্তাহে মৃত্যুর হার ছিল ৪,২০৫; এই সপ্তাহে তা দাঁড়িয়েছে ৪,৩২৯-এ। ফলে এটা স্পষ্ট যে করোনায় আক্রান্তের সংখ্যা সামান্য কমলেও মৃত্যুমিছিল এখনই থামছে না!

Published by:Siddhartha Sarkar
First published: