Home /News /explained /
Explained: নিয়মে রদ-বদল! শ্রেষ্ঠ ছবি বাছাইয়ের পদ্ধতি পরিবর্তন করল অস্কার

Explained: নিয়মে রদ-বদল! শ্রেষ্ঠ ছবি বাছাইয়ের পদ্ধতি পরিবর্তন করল অস্কার

৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের মঞ্চ থেকে এবার শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে মনোনীত হতে পারে দশটি চলচ্চিত্র।

  • Share this:

#নয়াদিল্লি: অস্কারে রদ বদল! শুনতে আশ্চর্য লাগলেও কথাটা কিন্তু খাঁটি সত্যি। সারা বিশ্বের তামাম সিনেমাপ্রেমী মানুষ উন্মুখ হয়ে তাকিয়ে থাকেন এই অ্যাকাডেমি অ্যাওয়ার্ড (Academy Award) বা অস্কার পুরস্কারের দিকে। কিন্তু আমজনতা কি জানেন যে প্রতি বছর আকাদেমি পুরস্কার তার নিয়ম বদলায়? এই সমস্ত রদবদল কিন্তু অ্যাকাডেমি বোর্ডের তত্ত্বাবধানে এবং রীতিমতো নিয়ম মেনেই হয়ে থাকে। এই যেমন ধরা যাক, অ্যাকাডেমি অ্যাওয়ার্ড তালিকা থেকে বাদ গিয়েছে - শিশু অভিনেতা (Juvenile Acting), নৃত্য পরিচালনা (Dance Direction) এবং সাদা -কালো এবং রঙিন ছবির জন্য পৃথক পুরস্কারের নিয়ম। এমনকী অ্যাকাডেমি পুরস্কারের সবথেকে সম্মানজনক যে বিভাগ, শ্রেষ্ঠ চলচ্চিত্র, সেই বিভাগেও ক্রমাগত চুলচেরা বিশ্লেষণ চলতে থাকে। দর্শকদের নিশ্চয়ই স্মরণে থাকবে এই কয়েক বছর আগেও অস্কার পুরস্কারে একটি বিশেষ বিভাগ থাকত- জনপ্রিয় অস্কার বিভাগ। এই বছরেও কিন্তু চমক নিয়ে আসছে অ্যাকাডেমি পুরস্কার। কথা আছে, ৮ ফেব্রুয়ারি শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগের জন্য ১০টি ছবির নাম ঘোষণা করতে চলেছে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের বোর্ড।

এই বছর শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে কোন কোন চমক থাকছে?

৮ ফেব্রুয়ারি, মঙ্গলবার এই৯৪তম অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের মঞ্চ থেকে এবার শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে মনোনীত হতে পারে দশটি চলচ্চিত্র। এর আগে মোটামুটি আট থেকে ন'টি ছবিকে সর্বোচ্চ পর্যায়ের জন্য বাছাই করা হত। গত দশকে ছবিটা ছিল অন্যরকম। তখন অস্কার পুরস্কারের মঞ্চে শ্রেষ্ঠ ছবির মনোনয়ন পাঁচ থেকে দশটি ছবির মধ্যেই ওঠানামা করত।

অস্কারের মঞ্চে এই সিনেমার সংখ্যা ওঠা-নামা কিন্তু নতুন কিছু নয়। ১৯৩০ থেকে ৪০-এর দশকের গোড়ায় প্রতি বছর আট থেকে ১২টি ছবি মনোনয়ন পেত। ১৯৪৪ সালে এই সংখ্যাটা পাঁচে গিয়ে দাঁড়ায়। আবার পরবর্তীকালে ২০০৯ সালে এই সংখ্যা বেড়ে হয় ১০। ২০১১ সালে আবার তা পরিবর্তিত হয়ে পাঁচ থেকে দশের মধ্যে হয়। এর আগে ধারণা ছিল যে জনপ্রিয় চলচ্চিত্রগুলি মনোনয়ন পেলে বেশি সংখ্যক মানুষ টিভির সামনে বসবেন। কিন্তু এই ধারণা ক্রমান্বয়ে ভুল হিসেবে পরিণত হয়েছে। ১৯৯৮ সালে প্রায় ৫৫ মিলিয়ন মানুষ টাইটানিক-এর (Titanic) জয়যাত্রা দেখেছিলেন মঞ্চে। এখনও পর্যন্ত সেটাই অস্কার পুরস্কারের সর্বাধিক ভিউয়ার।

তাহলে কি এবার স্পাইডারম্যানের জয়যাত্রা?

এই বছরের সর্বাপেক্ষা হিট সিনেমা বা ব্লকবাস্টার স্পাইডারম্যান: নো ওয়ে হোম (Spider-man: No Way Home) সম্ভবত শ্রেষ্ঠ চলচ্চিত্রের জন্য মনোনয়ন পাবে না কারণ তারা প্রোডিউসার গিল্ডের (Producer Guild) অনুমোদন পায়নি। একই কথা প্রযোজ্য জেমস বন্ডের নতুন ছবি নো টাইম টু ডাইয়ের (No Time To Die) ক্ষেত্রেও। তবে মঙ্গলবার অস্কার মঞ্চে থাকতে পারে চমক।

কেন এই পরিবর্তন গুরুত্বপূর্ণ?

বিশেষজ্ঞদের মতে মনোনয়নের সংখ্যা ১০ হলে মূল ধারার চলচ্চিত্র বাদ দিয়েও অন্যান্য ধারার চলচ্চিত্র শ্রেষ্ঠত্বের দাবিদার হতে পারে। অনেকেই মনে করেন ২০০৯ এই নিয়মের বদল দ্য ডার্ক নাইট (The Dark Knight) মনোনয়ণ না পাওয়ার কারণেই হয়েছিল।

কারা শ্রেষ্ঠ চলচ্চিত্রের জন্য ভোট দিতে পারেন?

অন্যান্য বিভাগের ক্ষেত্রে একমাত্র নির্দিষ্ট ব্যক্তিই ভোট দিতে পারেন, যেমন শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে একমাত্র অভিনেতারাই ভোট দিতে পারেন। পোশাক পরিকল্পনা বিভাগে একমাত্র পোশাক পরিকল্পকরাই ভোট দিতে পারেন। কিন্তু শ্রেষ্ঠ চলচ্চিত্র মনোনয়নের ক্ষেত্রে বা নির্বাচনের ক্ষেত্রে প্রত্যেক অ্যাকাডেমি অ্যাওয়ার্ড সদস্য অংশ নিতে পারেন।

শ্রেষ্ঠ চলচ্চিত্রের ক্ষেত্রে আর কোন কোন পরিবর্তন আসতে পারে?

২০২০ সালেই অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের ৯২তম মঞ্চ থেকে বেশ কিছু পরিবর্তনের কথা ঘোষণা করা হয়। এই পরিবর্তনগুলি সমাজে প্রচলিত অথচ অপ্রতিষ্টিত মতামতগুলিকে মান্যতা দিয়েছে। মূলত বৈচিত্র্য, সাম্য, লিঙ্গসাম্যের লড়াই, যৌনতার অধিকার, জাতি, ধর্ম বর্ণ, ভিন্নভাবে সক্ষম- সমাজের এই প্রান্তিকতাকে তুলে আনতে দৃঢ় প্রতিজ্ঞ অ্যাকাডেমি অ্যাওয়ার্ড কর্তৃপক্ষ। তবে এই নিয়ম কার্যকর হবে ২০২৪ সালে অস্কার পুরস্কারের ৯৬তম বর্ষে।

First published:

Tags: Oscars 2022

পরবর্তী খবর