• Home
  • »
  • News
  • »
  • explained
  • »
  • WHAT IS A SOLAR STORM AND HOW DOES IT IMPACT HUMANS AND INTERNET INFRA SS

Solar Storm | Explained: সৌর ঝড় কী? এটা কতটা বিপজ্জনক হতে পারে?

Photo: Twitter

NASA-র রিপোর্ট অনুযায়ী, সূর্যপৃষ্ঠ থেকে নানা ধরণের অগ্ন্যুৎপাত ও শক্তি অহরহ নির্গত হয়।

  • Share this:

#কলকাতা: সৌরজগৎ ও মানবসভ্যতাকে যুগ যুগ ধরে পালন করে চলেছে সূর্য। সূর্য যেমন আমাদের আলো দেয়, তেমনই অন্ধকারও দেয়। সূর্য হল সব শক্তির উৎস। সৃষ্টির শুরু থেকেই সকলের আকর্ষণ এই উজ্বল নক্ষত্রকে ঘিরেই। নক্ষত্রের আদি-অন্ত, নেগেটিভ-পজিটিভ উভয় দিক নিয়ে গবেষণার শেষ নেই। গত কয়েক দশক ধরে সৌর ঝড় (Solar Storm) নিয়ে গবষকরা বেশ চিন্তিত। তাঁদের মতে সৌর ঝড় হল একটি ধ্বংসলীলা, যার প্রভাব অত্যন্ত গুরুতর ও ব্যয়বহুল। গবেষকদের মতে যদি কোনও সৌর ঝড় পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ না-ও করে, তার পরেও তা পৃথিবীর বৈদ্যুতিক ক্ষেত্র এবং ইলেকট্রনিক অবকাঠামোতে প্রভাব ফেলার ক্ষমতা রাখে। এর ফলে স্যাটেলাইট ও ফাইবার-অপটিক কেবল, যা ইন্টারনেট ব্যবস্থা অব্যাহত রাখতে সাহায্য করে, সেই পরিষেবা বন্ধ হয়ে যেতে পারে। যার ফলে একটা বড় বিপর্যয় হতে পারে।

আরও পড়ুন- Stock SIP-তে বিনিয়োগ করলে সুবিধা কী? রইল বিশেষজ্ঞের মতামত!

সৌর ঝড় কী?

NASA-র রিপোর্ট অনুযায়ী, সূর্যপৃষ্ঠ থেকে নানা ধরণের অগ্ন্যুৎপাত ও শক্তি অহরহ নির্গত হয়। এই অগ্ন্যুৎপাত ও শক্তির সমন্বয়ে সৌর ঝড় তৈরি হয়। এর মধ্যে থাকে ফ্লেয়ার (Flares), প্রমিনেন্স (Prominence), সানস্পট (Sunspots) এবং করোনাল মাস ইজেকশন (Coronal Mass Ejections) বা সিএমই (CME)। এগুলির মধ্যে সঞ্চিত চৌম্বকশক্তি সূর্যের গরম গ্যাসকে সক্রিয় করে। কখনও কখনও সৌর ঝড় পৃথিবীর চৌম্বক ক্ষেত্রর দিকে চলে আসে এবং ধাক্কা খায়। সেই সময় পৃথিবীর বায়ুমণ্ডলে ঘর্ষণের ফলে আকাশে অদ্ভুত আলোর সৃষ্টি করে।

সৌর ঝড় কতটা বিপজ্জনক?

সৌর ঝড়ের মধ্যে অবস্থিত শক্তি নিজের একটি চৌম্বক ক্ষেত্র তৈরি করে। যা পৃথিবীর চৌম্বক ক্ষেত্রকে প্রভাবিত করতে পারে। একটি সৌর ঝড় স্যাটেলাইট, টেলি-যোগাযোগ এবং নেভিগেশন সিস্টেমকে ব্যাহত করতে পারে। পাওয়ার গ্রিড ধংস করতে পারে, নির্দিষ্ট কোনও অঞ্চলে অন্ধকার বা ব্ল্যাকআউটের কারণ হতে পারে। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের (University of California) ভারতীয় বিজ্ঞানী সঙ্গীতা আবদু জ্যোতি (Sangeetha Abdu Jyothi), সৌর ঝড়ের ক্ষয়ক্ষতি নিয়ে বলেছেন, স্যাটেলাইট ও ফাইবার-অপটিক কেবল সিস্টেমের ক্ষতি হতে পারে। এর ফলে ইন্টারনেট পরিষেবা বন্ধ হতে পারে। এমনকী, বিশ্বের উন্নত দেশগুলির একে অপরের সঙ্গে যোগাযাগ বিছিন্ন হতে পারে।

আরও পড়ুন- প্রভিডেন্ট ফান্ডে সুদের উপর কর দেওয়ার নতুন নিয়ম কী? বিশদে জানুন

সৌর ঝড় মানুষের জন্য কতটা বিপজ্জনক?

সৌভাগ্যবশত, সৌর ঝড় মানুষের প্রাণের জন্য ততটা বিপজ্জনক নয়, তবে সেটা পৃথিবীতে বাস করলে। কারণ, পৃথিবীর বায়ুমণ্ডল মানুষের জন্য নিরাপদ। সূর্য থেকে আসা ক্ষতিকারক রশ্মি শোষণ করতে সক্ষম পৃথিবীর বায়ুমণ্ডল। মহাকাশে এর বড় প্রভাব পড়তে পারে, যদি মহাকাশচারীরা সৌর ঝড়ে পড়েন তাহলে মারাত্মক কিছুর সম্ভাবনা থাকে।

Published by:Siddhartha Sarkar
First published: