Stock SIP-তে বিনিয়োগ করলে সুবিধা কী? রইল বিশেষজ্ঞের মতামত!

SIP এমন একটি সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান, যা প্রতিমাসে পছন্দের স্টক স্কিমে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ বিনিয়োগ করার সুযোগ দেয়।

SIP এমন একটি সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান, যা প্রতিমাসে পছন্দের স্টক স্কিমে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ বিনিয়োগ করার সুযোগ দেয়।

  • Share this:

#নয়াদিল্লি: এসআইপি (SIP) বা সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (Systematic Investment Plan) মিউচুয়াল ফান্ড বিনিয়োগ জগতে খুব পুরনো ও পরিচিত স্কিম বলেই ধরা হয়। SIP এমন একটি সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান, যা প্রতিমাসে গ্রাহককে নিজের পছন্দের স্টক স্কিমে একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ বিনিয়োগ করার সুযোগ দেয়। মিউচুয়াল ফান্ডে কী ভাবে SIP করতে হয়, তা কম-বেশি অনেকেরই জানা। কিন্তু, স্টক মার্কেটে কী ভাবে SIP করতে হয় তা হয়তো অনেকেরই জানা নেই। কারণ, এই সম্পর্কে অনেকেরই কম ধারণা রয়েছে। তাই স্টক মার্কেটে SIP বিনিয়োগ করার জন্য বিশেষজ্ঞের মতামত নেওয়া প্রয়োজন হয়ে পড়ে। এই প্রতিবেদনে আলোচনা করা হল শেয়ার বাজারে SIP বিনিয়োগের পদ্ধতি কী?

বিশেষজ্ঞরা কী বলছেন?

স্টক এসআইপি (Stock SIP) নিয়ে, টেকনিক্যাল অ্যানালিস্ট (Technical Analyst) মুকুল আগরওয়াল (Mukul Agarwal) বলছেন যে, বিনিয়োগকারী যে কোন পরিমাণ স্টক এসআইপি নিতে পারে। বিনিয়োগকারী ৫০০, ১০০০, ১০০০০০ অথবা ১০০০০০০ টাকার বিনিয়োগ করতে পারে। এই SIP মাসিক, ত্রৈমাসিক, সাপ্তাহিক অথবা পূর্ণ সময়ের করা যেতে পারে। এই সিদ্ধান্ত সম্পূর্ণ রূপে বিনিয়োগকারীর নিজের সিদ্ধান্তের ওপরে ভিত্তি করে। মুকুল আগরওয়াল একটি উদাহরণ দিয়ে বুঝিয়েছেন, কেউ যদি একটি কোম্পানির থেকে ১০০০০-এর SIP কেনেন, সে ক্ষেত্রে প্রতি মাসে ক্রেতাকে ১০০০০ টাকার স্টক বরাদ্দ করা হবে। Stock SIP-এর সবচেয়ে বড় সুবিধা হল এতে সময়ের কোনও বিধিনিষেদ নেই। ৫ বছর বা ৩ মাসের জন্য বিনিয়োগ করা যায়, এর মানে বিনিয়োগকারীর ইচ্ছের ওপর নির্ভর করে। কোনও ধরনের লকিং প্রক্রিয়া থাকে না। এ ক্ষেত্রে একটা কথা জেনে রাখা ভালো, Stock SIP-তে লাভ করতে হলে বিনিয়োগকারীকে ৫ বছরের বিনিয়োগ করতে হবে। এর পাশাপাশি বাজারে কী চলছে, পরিস্থিতি কোনদিকে যেতে পারে এই সব নিয়ে বেশি দুশ্চিন্তা করার প্রয়োজন নেই।

বিনিয়োগের কৌশল কী

মুকুল আগরওয়ালের মতে, A- গ্রেড স্টক ধরে রাখতে হবে, ৫ বছরের জন্য SIP করতে হবে। বিনিয়োগের সময় বিকল্প রাখতে হবে। যেমন, কোনও স্টক খারাপ রান করলে, চটজলদি যাতে অন্যটিতে বিনিয়োগ করা যায়। মুকুল আগরওয়ালের মতে, বিনিয়োগকারী স্টক এসআইপিতে বিনিয়োগ করলে মিউচুয়াল ফান্ড এসআইপি থেকে অনেক গুণ বেশি সুবিধা পেতে পারে। যদি কোন ব্যক্তি ১৫ বছরের জন্য ১০০০০ টাকার ১৫% SIP বিনিয়োগ করে, তাহলে ১৫ বছর পর সে ৬৭৬৮৬৩১ টাকা পেতে পারেন।

Published by:Dolon Chattopadhyay
First published: