Home /News /explained /
Explained: আমেরিকা নিষিদ্ধ করেছে তেল আমদানি, বিগ টেক ক্লাউড কোম্পানিগুলো কি রাশিয়া থেকে বিচ্ছিন্ন হবে?

Explained: আমেরিকা নিষিদ্ধ করেছে তেল আমদানি, বিগ টেক ক্লাউড কোম্পানিগুলো কি রাশিয়া থেকে বিচ্ছিন্ন হবে?

Russia Ukraine War: will big tech cloud companies cut off russia(Image: Reuters file)

Russia Ukraine War: will big tech cloud companies cut off russia(Image: Reuters file)

Explained: গত মাসে আক্রমণ শুরু হওয়ার পর থেকেই রফতানি নিয়ন্ত্রণ ব্যতীত অনেকেই বর্তমান গ্রাহকদের সঙ্গে চুক্তি শেষ করেনি।

  • Share this:

#নয়াদিল্লি: ইউক্রেন মাইক্রোসফট এবং এসএপি সহ ক্লাউড-কম্পিউটিং এবং সফ্টওয়্যার জায়ান্টদের মস্কোর আগ্রাসন বন্ধ করতে রাশিয়াকে বিচ্ছিন্ন করার আহ্বান জানিয়েছে। গত মাসে আক্রমণ শুরু হওয়ার পর থেকে মাইক্রোসফটের (Microsoft) মতো কিছু কোম্পানি রাশিয়ায় নতুন গ্রাহক গ্রহণ করা বন্ধ করে দিয়েছে।

ইউক্রেন কী দাবি করছে? ইউক্রেনের ডিজিটাল রূপান্তর মন্ত্রক চায় উত্তর আমেরিকা এবং ইউরোপীয় প্রযুক্তি সংস্থাগুলি রাশিয়ান ক্লায়েন্টদের সঙ্গে যে কোনও লেনদেন সম্পূর্ণভাবে বন্ধ করে দিক। সম্ভাব্যভাবে যা রাশিয়ার অর্থনীতিকে ব্যাহত করবে এবং ক্রেমলিনকে ইউক্রেনে বিশেষ অপারেশন পুনর্বিবেচনা করতে বাধ্য করবে।

রাশিয়ার কী ক্ষতি হতে পারে? গত মাসে আক্রমণ শুরু হওয়ার পর থেকেই রফতানি নিয়ন্ত্রণ ব্যতীত অনেকেই বর্তমান গ্রাহকদের সঙ্গে চুক্তি শেষ করেনি। রাশিয়ান কোম্পানি এবং সরকারি সংস্থাগুলি দীর্ঘদিন ধরে তাদের মালিকানাধীন এবং পরিচালিত আইটি সিস্টেমের ভিত্তি হিসাবে পশ্চিমের দ্বারা উন্নত প্রযুক্তির উপর নির্ভর করে। ইন্টারন্যাশনাল বিজনেস মেশিন কর্পোরেশন, ডেল টেকনোলজিস ইনকর্পোরেটেড এবং হিউলেট প্যাকার্ড এন্টারপ্রাইজ কোয়ের সার্ভারগুলি রাশিয়ার বাজারে শীর্ষে রয়েছে৷ এছাড়াও জনপ্রিয় হল এসইপি (SAP) মাইক্রোসফট (Microsoft), আইবিএম (IBM), ওরাকল (Oracle Corp) এবং সেলসফোর্সডটকমসের (Salesforce.com Inc) অ্যাপ্লিকেশনগুলি। এই টুলগুলি সংস্থাগুলিকে ইমেল পাঠাতে, ডেটা বিশ্লেষণ করতে, রেকর্ড সংরক্ষণ করতে এবং সাধারণত তাদের ক্রিয়াকলাপগুলি পরিচালনা করতে সহায়তা করে৷ যদিও এই সংস্থাগুলো দূরত্বের কারণে কিছু প্রযুক্তি বন্ধ করতে পারছে না, কিন্তু ক্লায়েন্টদের সিস্টেম বন্ধ করতে তারা বিকল্প ভাবনাচিন্তা শুরু করে দিয়েছে।

আরও পড়ুন - Viral Video: পিঙ্কবল টেস্টে ময়ঙ্ক আগরওয়ালের আউট নিয়ে বাইশ গজে চূড়ান্ত নাটক

পূর্ব ইউরোপের আইবিএমের দুই প্রাক্তন সিনিয়র কর্মীর মন্তব্য, বিক্রেতারা প্রতিস্থাপন যন্ত্রাংশ, সিকিউরিটি প্যাচ, সফ্টওয়্যার আপডেট এবং প্রযুক্তিগত সহায়তা প্রদান বন্ধ করলে রাশিয়ার ব্যাঙ্কিং, টেলিকম, পরিবহন এবং অন্যান্য সংস্থাগুলি বাধাগ্রস্ত হতে পারে।

পরিষেবাগুলি অফলাইনে চলে গেলে বা আপডেটের অভাবের কারণে অবনমিত হলে গ্রাহকদের সমস্যা হবে। এমনকী কাগজ-কলম খাতা খুঁজতে বাধ্য হবেন গ্রাহকরা।

আইডিসি বিশ্লেষক ফিলিপ কার্টারের মতে, রাশিয়ান কোম্পানিগুলি মূলত ক্লাউড পরিষেবাগুলির উপর সম্পূর্ণরূপে নির্ভর করতে অনিচ্ছুক। বিশেষ করে মাইক্রোসফট অ্যাজুর এবং অ্যালফাবেট ইনক-এর গুগল (Google) ক্লাউডের মতো মার্কিনভিত্তিক সরবরাহকারীদের উপর নির্ভরশীল। সামগ্রিক অভ্যন্তরীণ আইটি ব্যয়ের অনুপাত হিসাবে, মার্কিন যুক্তরাষ্ট্রে ১৯ শতাংশের তুলনায় রাশিয়ায় ক্লাউডের অ্যাকাউন্ট ৫ শতাংশ বেশি, বলেছেন কার্টার। ফলে ক্লাউড থেকে বিচ্ছিন্ন হয়ে গেলে রাশিয়ান কোম্পানিগুলো অত্যধিক পঙ্গু এবং ক্ষতিগ্রস্ত হবে বলে তিনি জানান।

গবেষকদের মতে রাশিয়ান ক্লাউড বাজার গত দুই বছরে দ্রুত বেড়েছে। মহামারীতে ড্রাইভিং স্বীকৃতি, বাণিজ্য অনলাইনে নজিরবিহীন ভাবে হয়েছে।

আইডিসি থেকে ২০২০ সালের অনুমান অনুসারে, রাশিয়ায় মাইক্রোসফটের বৃহত্তম বাজার শেয়ার রয়েছে ১৭ শতাংশ। এরপরে Amazon.com Inc-এর ক্লাউড ইউনিট ১৪ শতাংশ এবং IBM-এর ১০ শতাংশ। ইয়ানডেক্স এনভি একটি রাশিয়ান কোম্পানি। তিন শতাংশ মার্কেট শেয়ার নিয়ে চতুর্থ স্থানে রয়েছে এখন৷

কিন্তু আইডিসি বলছে, রাশিয়া এবং ইউক্রেন মিলিত ইউরোপে সমস্ত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যয়ের মাত্র ৫.৫ শতাংশ এবং বিশ্বব্যাপী যা ১ শতাংশের কম।

পশ্চিমের কোম্পানিগুলো কী বলেছে? সেলসফোর্স সম্প্রতি বলেছে যে এটি রাশিয়ার সঙ্গে তার গ্রাহক সম্পর্ক থেকে বেরিয়ে আসতে শুরু করেছে। অন্যান্য সংস্থাগুলিও তাঁদের বর্তমান ক্লায়েন্টদের বাদ দেওয়ার কথা বিবেচনা করছে কি না সে বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছে সংশ্লিষ্ট সংস্থা। অ্যামাজন ওয়েব সার্ভিসেস বলেছে, রাশিয়ায় তাদের সবচেয়ে বড় গ্রাহকরা অন্যত্র সংযোগের জন্য চেষ্টা করছেন। রাশিয়ান সরকারের সঙ্গে ব্যবসা না করার একটি দীর্ঘস্থায়ী নীতি ছিল তাদের। আইবিএম এবং ওরাকল বলেছে যে তারা রাশিয়ায় সমস্ত ব্যবসা আপাতত স্থগিত করেছে। আইবিএমের তরফে জানানো হয়েছে, তাঁরা রাশিয়ান সামরিক সংস্থার সঙ্গে ব্যবসা করবে না। এইচপিই, ডেল, এসএপি এবং মাইক্রোসফট বলেছে, তারাও নতুন বিক্রি বন্ধ করছে। Google ক্লাউড যদিও এখনই কোনও রকম মন্তব্য করতে নারাজ।

পশ্চিমের কোম্পানিগুলো সে এলে কে উপকৃত হতে পারে? রাশিয়ান কোম্পানিগুলি নিজেদের স্থানীয় কর্মক্ষেত্রের সফট্ওয়ার যেমন মাইঅফিস (MyOffice) বা ইয়ানডেক্স এবং অ্যাক্টিভক্লাউড সহ স্থানীয় ক্লাউড সরবরাহকারীদের দিকে যেতে পারে। আইডিসির কার্টার বলেছেন, দাম এবং গুণমান ভালো, কম খরচে ভালো কাজ হতে পারে এই সফটওয়্যারগুলি থেকে। গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিসের ব্লেক মারে বলেন, চিনা প্রযুক্তি কোম্পানিগুলো শূন্যস্থান পূরণ করতে পারে। ক্লাউড প্রদানকারীদের মধ্যে রয়েছে আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেড এবং টেনসেন্ট হোল্ডিংস লিমিটেড। চিনভিত্তিক হুয়াওয়াই (Huawei Technologies Co Ltd) গত বছর রাশিয়ান বৈজ্ঞানিক ও অ্যাকাডেমিক কাজের গ্ৰাহকদের জন্য মস্কোতে একটি ডেটা সেন্টার খুলেছে। সমস্যা হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের সম্প্রতি আরোপ করা বাণিজ্য নিষেধাজ্ঞা নিয়ে। এই নিষেধাজ্ঞা রাশিয়ান বিক্রয় পদ্ধতি জটিল হতে পারে।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের প্রতিক্রিয়ায় প্রযুক্তি রফতানি নিয়ন্ত্রণ একটি বিশিষ্ট স্থান অর্জন করেছে। বিদেশি প্রত্যক্ষ পণ্য বিধি প্রয়োগ করা রাশিয়ায় (FDPR), মার্কিন যুক্তরাষ্ট্র শুধুমাত্র মার্কিন প্রযুক্তি থেকে নয়, বিদেশে তৈরি পণ্যগুলি থেকেও রাশিয়ান গ্রাহকদের বিচ্ছিন্ন করেছে। যা মার্কিন নিয়ন্ত্রিত প্রযুক্তি বা সফট্ওয়্যার ব্যবহার করে তৈরি করা হয়েছে। জো বাইডেন (Joe Biden) প্রশাসন রাশিয়ান সামরিক ব্যবহারকারীদের উপর একটি এফডিপিআর আরোপ করেছে এবং এটি একটি রাশিয়া-ব্যাপী এফডিপিআর (পরবর্তীতে কিছু নিম্ন-প্রযুক্তিগত ভোগ্যপণ্য অন্তর্ভুক্ত নয়)। মার্কিন মিত্র এবং অংশীদার যারা প্রযুক্তির প্রধান পরিচালক সহ ই ইউ (EU) জাপানিজ, দক্ষিণ কোরিয়াএ তাইওয়ান, মার্কিন যুক্তরাষ্ট্রের পদক্ষেপগুলিকে সমর্থন করেছে এবং তাদের নিজস্ব বিধিনিষেধের সঙ্গে তাদের উৎপাদিত পণ্য বৃদ্ধি করেছে। উপরন্তু, রাশিয়ান বাজারে শক্তিশালী অ্যাপলের মতো প্রযুক্তি প্রতিষ্ঠান রাশিয়ায় ক্রমবর্ধমান প্রযুক্তিগত বিচ্ছিন্নতায় অবদান রেখে চলেছে।

খরচ বেড়ে যাওয়া ব্যাপক প্রযুক্তিগত নিয়ন্ত্রণ রাশিয়ার সামরিক এবং অর্থনীতিতে মারাত্মক খরচ আরোপ করতে পারে। কিছু সময়ের জন্য রাশিয়া বিপদে পড়তে পারে। রাশিয়াকে বিপদে ফেলার প্রচেষ্টা জোরদার করেছে কিছু দেশ। একটি গার্হস্থ্য উচ্চ প্রযুক্তির শিল্প বিকাশ এই সময় ধাক্কা খেয়েছে। সরকার দেশটিকে প্রযুক্তিগতভাবে আরও সমৃদ্ধ করার পাশাপাশি প্রাকৃতিক সম্পদ থেকে রাশিয়ার অর্থনীতিকে বৈচিত্র্যময় করার জন্য সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু রাশিয়ার প্রযুক্তি অর্থনীতি একটি ভারসাম্যপূর্ণ অবস্থায় আছে। রাশিয়ান কোম্পানিগুলি সফলভাবে বেশ কিছু স্বদেশি সমাধান তৈরি করেছে। যার মধ্যে রয়েছে মেসেঞ্জার পরিষেবা, সামাজিক নেটওয়ার্ক এবং সার্চ ইঞ্জিন। রাশিয়া তার নিজস্ব মোবাইল অপারেটিং সিস্টেম এবং ক্লাউড পরিষেবাগুলি বিকাশের ক্ষেত্রেও কিছু অগ্রগতি করেছে। যাই হোক, অন্যান্য ক্ষেত্রে যেমন সেমিকন্ডাক্টর এবং টেলিযোগাযোগ যন্ত্রপাতি, দেশটি আমদানির উপর অত্যন্ত নির্ভরশীল। মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা এখন এই নির্ভরতাকে লক্ষ্য করে কূটনৈতিক কৌশল সাজাচ্ছে।

চিনের সঙ্গে সম্পর্ক যদিও রাশিয়ার বিরুদ্ধে মার্কিন প্রযুক্তি নিয়ন্ত্রণের সীমা ও পরিধি এখনও সম্পন্ন হয়নি। চিনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়াইয়ের উপর আরোপিত পূর্ববর্তী ব্যবস্থার মাধ্যমে এখনও নির্ভরশীল রাশিয়া। টেলিকম সরঞ্জাম প্রস্তুতকারক প্রবেশ করেছে মার্কিন crosshairs এর 5G প্রযুক্তি। যার সম্পর্কে নিরাপত্তা উদ্বেগের কারণ রয়েছে। ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা এড়ানো এবং মেধা সম্পত্তি চুরির অভিযোগ এনেছে এই দেশ। ২০২০ সালে ট্রাম্প প্রশাসন এফডিপিআর ব্যবহার করে হুয়াওয়াইকে সেমিকন্ডাক্টর থেকে কেটে ফেলার জন্য। সংশ্লিষ্ট কোম্পানি সফলভাবে কিছু কম বিধিনিষেধমূলক ব্যবস্থা এড়িয়ে যাওয়ার পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। হুয়াওয়াইয়ের কার্যক্রম এবং ব্যবসায়িক লাভ উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে বর্তমান সময়ে। তবে রাশিয়ার বিরুদ্ধে প্রযুক্তি রপ্তানি নিয়ন্ত্রণের প্রভাব বিবেচনা করার সময় চিনও একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সাম্প্রতিক বছরগুলিতে, রাশিয়া এবং চিন তাদের দ্বিপাক্ষিক সম্পর্ককে উল্লেখযোগ্যভাবে গভীর করেছে। ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) জানান, তাঁদের দেশে 'সীমাহীন বন্ধুত্ব' রয়েছে সফটওয়্যার ব্যবহার করার জন্য। অনেকে যদিও বলছেন, মার্কিন বিশ্ব নেতৃত্বের বিরোধিতা করার ইচ্ছা থাকলেও তারা কার্যত অবরুদ্ধ। উচ্চ প্রযুক্তির সহযোগিতা কৌশলগত অংশীদারিত্বের একটি গুরুত্বপূর্ণ উপাদান হয়ে উঠেছে। দেশের বাজার সরকার দেখে। প্রযুক্তিগত দক্ষতা তাদের প্রতিযোগিতার জন্য গুরুত্বপূর্ণ– বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে এবং তাদের ক্ষমতা এবং সম্পদের পরিপূরক হিসাবে সহযোগিতার ক্ষেত্রে উদাহরণস্বরূপ নজির সৃষ্টি করেছে বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট পুতিন। কৃত্রিম বুদ্ধিমত্তা (AI), বিগ ডেটা, রোবোটিক্স এবং বায়োটেকনোলজি অন্তর্ভুক্ত যে সব সফটওয়্যার, সেগুলো দেশ জুড়ে ব্যবহার করার জন্য আবেদন জানিয়েছেন তিনি। গুরুত্বপূর্ণ বিষয় হল চিনও রাশিয়ার সবচেয়ে বড় সরবরাহকারী হয়ে উঠেছে সময়ের সঙ্গে। সফটওয়্যারগুলি ব্যবহারের ক্ষেত্রে চিনের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে রাশিয়া। অ্যামাজন মঙ্গলবার বলেছে আপাতত ক্লাউড পরিষেবার জন্য নতুন গ্রাহক নেওয়া বন্ধ করেছে তারা। ইউনিভার্সাল মিউজিক রাশিয়ায় কার্যক্রম বন্ধ করে দিয়েছে। যখন অনলাইন ডেটিং পরিষেবা বাম্বল ইনকর্পোরেটেড রাশিয়া এবং বেলারুশের স্টোর থেকে অ্যাপগুলি সরিয়ে দিয়েছে, সেই সময়ে এমন সিদ্ধান্ত বিশেষ ইঙ্গিতবাহী। আগে রয়্যাল ডাচ শেল রাশিয়া থেকে তেল কেনা নিষিদ্ধ করেছিল। চলতি সময়ে পরিস্থিতি কোন দিকে যাবে সেটা সময় বলবে।

Published by:Debalina Datta
First published:

Tags: Russia Ukraine War

পরবর্তী খবর