Home /News /explained /
Explained: পারিবারিক স্বাস্থ্য সমীক্ষায় চমকপ্রদ তথ্য, শহরের তুলনায় গ্রামে মদ্যপান করেন বেশি মানুষ

Explained: পারিবারিক স্বাস্থ্য সমীক্ষায় চমকপ্রদ তথ্য, শহরের তুলনায় গ্রামে মদ্যপান করেন বেশি মানুষ

১৫ বছর বা তার বেশি বয়সি মদ্যপায়ী মোট পুরুষদের মধ্যে গ্রামে ও শহরে যথাক্রমে ১৯.৯ শতাংশ এবং ১৬.৫ শতাংশ মদ্যপান করেন।

  • Share this:

#নয়াদিল্লি: জাতীয় পারিবারিক স্বাস্থ্য সমীক্ষা (National Family Health Survey-5)-তে দেখা গিয়েছে যে শহুরে (Urban) ভারতের তুলনায় গ্রামীণ (Rural) ভারতে পুরুষ ও মহিলারা মদ্যপান (Alcohol Consumption) বেশি করেন। সামগ্রিকভাবে, ১৫ বছর বা তার বেশি বয়সি মহিলাদের মধ্যে ১ শতাংশ মদ্যপান করেন। অন্য দিকে, একই বয়সের ১৯ শতাংশ পুরুষ মদ্যপান করেন। এই হারটি গ্রামের মহিলাদের মধ্যে ১.৬ শতাংশ, শহুরে মহিলাদের মধ্যে ০.৬ শতাংশ। ১৫ বছর বা তার বেশি বয়সি মদ্যপায়ী মোট পুরুষদের মধ্যে গ্রামে ও শহরে যথাক্রমে ১৯.৯ শতাংশ এবং ১৬.৫ শতাংশ মদ্যপান করেন।

দেশের কোথায় মদ্যপানের প্রবণতা কী রকম?

সামগ্রিকভাবে দেশে গত ১৫ বছর ধরে মদ্যপানের প্রবণতা কমেছে। ২০০৫-২০০৬ সালে যেখানে ৩৫-৪৯ বছর বয়সি প্রতি ১০ জন পুরুষের মধ্যে ৪ জন (৩৯ শতাংশ) মদ্যপান করতেন। ২০১৫-২০১৬ সালে এই হার ৩৬.৮ শতাংশে এবং ২০১৯-২০২১ সালে ২৭.৪ শতাংশে নেমে আসে। সর্বশেষ জাতীয় পারিবারিক স্বাস্থ্য সমীক্ষার তথ্য অনুসারে, তেলঙ্গানা (Telangana), অরুণাচল প্রদেশ, অসমের (Assam) কিছু অংশ, ঝাড়খণ্ড (Jharkhand), ছত্তিসগঢ় (Chhattisgarh) এবং ওড়িশায় (Odisha) ১৫ বছর বা তার বেশি বয়সি পুরুষদের মধ্যে মদ্যপানের ব্যাপক চল রয়েছে। এই রাজ্যগুলিতে পুরুষদের মধ্যে সার্বিক মদ্যপানের হার ৪০ শতাংশ বা তার বেশি। আর মধ্যপ্রদেশ (Madhya Pradesh), উত্তরপ্রদেশ (Uttar Pradesh), পশ্চিমবঙ্গ (West Bengal), মহারাষ্ট্র (Maharashtra) এবং বিহারের (Bihar) মতো জনবহুল রাজ্যে মদ্যপানের অনুপাত জাতীয় গড়ের সমান বা তার কম। ভারতে সমস্ত রাজ্যের মধ্যে অরুণাচল প্রদেশে (Arunachal Pradesh) পুরুষ ও মহিলা, উভয়ের ক্ষেত্রেই মদ্যপায়ীর সংখ্যা সবচেয়ে বেশি। এখানে ৫৩ শতাংশ পুরুষ এবং ২৪ শতাংশ মহিলা মদ্যপান করেন। মহিলাদের নিরিখে অরুণাচল প্রদেশের পরেই রয়েছে সিকিম। এখানে ১৬ শতাংশ মহিলা মদ্যপান করেন। পুরুষদের মধ্যে মদ্যপানে শীর্ষে রয়েছে তেলঙ্গানা। এখানে ৪৩ শতাংশ পুরুষ মদ্যপান করেন। অরুণাচল এবং তেলঙ্গানা ছাড়াও অসমের উচ্চ ব্রহ্মপুত্র অঞ্চল, ঝাড়খণ্ড ও ছত্তিসগঢ়ের বস্তার অঞ্চল এবং ঝাড়খণ্ড ও ওড়িশার ছোট নাগপুর অঞ্চলে পুরুষদের মধ্যে মদ্যপানের প্রবণতা বেশি (৪০ শতাংশ এবং তার বেশি)। ছত্তিসগঢ়, উত্তরাখণ্ড, মণিপুর (Manipur), মেঘালয় (Meghalaya), ত্রিপুরা (Tripura) এবং ওড়িশার কয়েকটি জেলায় পুরুষদের মধ্যে মদ্যপানের হার ৩০-৪০ শতাংশ। এটি ভারতের অবশিষ্ট অংশে ৩০ শতাংশের নিচে এবং লাক্ষাদ্বীপে (Lakshadweep) সর্বনিম্ন। এখানে মদ্যপানের হার মাত্র ০.৪ শতাংশ।

তফসিলি উফজাতি এবং বিভিন্ন ধর্মাবলম্বী সাপেক্ষে পরিসংখ্যান কী?

সমীক্ষা থেকে জানা গিয়েছে যে অন্যান্য জাতি-উপজাতি গোষ্ঠীর তুলনায় তফসিলি উপজাতিদের (Scheduled Tribes) মধ্যে মদ্যপান বেশি হয়। তফসিলি উপজাতিদের মধ্যে ৬ শতাংশ মহিলা মদ্যপান করেন, আর পুরুষদের মধ্যে মদ্যপানের হার ৩৩ শতাংশ। ধর্মীয় গোষ্ঠীর মধ্যে হিন্দু (২০ শতাংশ), মুসলিম (৫ শতাংশ), খ্রিস্টান (২৮ শতাংশ), শিখ (২৩.৫ শতাংশ), বৌদ্ধ/নব-বৌদ্ধ (২৪.৫ শতাংশ) এবং জৈন (৫.৯ শতাংশ) ধর্মের তুলনায় অন্যান্য ধর্মের (৪৭ শতাংশ) মধ্যে মদ্যপানকারী পুরুষদের অনুপাত বেশি।

ড্রাই স্টেটের নিরিখে কোন অবস্থানে রয়েছে দেশ?

সমীক্ষায় একটি চমকপ্রদ তথ্য উঠে এসেছে। সার্বিক ভাবে কম হলেও ড্রাই স্টেট (Dry State) বিহারে মদ্যপায়ীর সংখ্যা উত্তরপ্রদেশ, রাজস্থান (Rajasthan) এবং মহারাষ্ট্রের (Maharashtra) মতো রাজ্যগুলির তুলনায় বেশি। এই তিনটি রাজ্যে মদ বিক্রি এবং পানে কোনও নিষেধাজ্ঞা নেই। বিহারে ১৫ বছর বা তার বেশি বয়সি পুরুষদের ১৫ শতাংশের বেশি মদ্যপান করেন বলে অনুমান করা হয়েছে। যেখানে রাজস্থান, মহারাষ্ট্র এবং উত্তরপ্রদেশে এই হার যথাক্রমে ১১ শতাংশ, ১৩.৯ শতাংশ এবং ১৪.৫ শতাংশ। ২০১৬ সালে বিহারে মদ বিক্রি ও মদ্যপানে নিষেধাজ্ঞা জারি করা হয়। রিপোর্ট অনুসারে, ২০২১ সালের অক্টোবর পর্যন্ত বিহার আবগারি আইনের অধীনে প্রায় ৩.৫ লক্ষ মামলা দায়ের করা হয়েছিল এবং ৪ লক্ষেরও বেশি লোককে গ্রেফতার করা হয়েছিল। নিষেধাজ্ঞার কারণে প্রতি বছর বিহার ১০ হাজার কোটি টাকা রাজস্ব থেকে বঞ্চিত হয়।

তথ্য থেকে দেখা গিয়েছে যে কঠোর ব্যবস্থা সত্ত্বেও বিহারে মদ্যপানের হার বেশি রয়েছে। সর্বশেষ তথ্য অনুসারে, আরেকটি ড্রাই স্টেট গুজরাতে ৬ শতাংশেরও কম পুরুষ মদ্যপান করেন। দেশের অন্য জায়গার মতো বিহারের গ্রামীণ এলাকায় মদ্যপানের হার বেশি। যদিও মহিলাদের মধ্যে মদ্যপানের প্রবণতা কম। বিহারে মদের পাশাপাশি তামাকের (Tobacco) ব্যবহারও বেশি। জাতীয় স্বাস্থ্য সমীক্ষার তথ্য অনুসারে পুরুষদের মধ্যে তামাক সেবনের জাতীয় গড় ৩৮ শতাংশ, সেখানে বিহারের এই হার ৪৯ শতাংশে দাঁড়িয়েছে। এটি উত্তরপ্রদেশে ৪৪ শতাংশ, মধ্যপ্রদেশে ৪৬ শতাংশ, রাজস্থানে ৪২ শতাংশ এবং মহারাষ্ট্রে ৩৪ শতাংশ।

First published:

Tags: Alcohol

পরবর্তী খবর