Home /News /explained /
Covid 19: কোভিডে আক্রান্ত হয়েছিলেন? আপনার শরীরে কী কী পরিবর্তন হতে পারে জেনে নিন

Covid 19: কোভিডে আক্রান্ত হয়েছিলেন? আপনার শরীরে কী কী পরিবর্তন হতে পারে জেনে নিন

Covid 19: কোভিড অতিমারী আমাদের শরীরে কোনও না কোনও পরিবর্তন এনেছে, এই প্রতিবেদনে সেই বিষয়টিই উল্লেখ করা হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: কোভিড সংক্রমণ (COVID-19 Infections) বিভিন্ন উপায়ে আমাদের জীবনকে প্রভাবিত করেছে। হালকা থেকে মাঝারি উপসর্গগুলি (Symtoms) প্ররোচিত করা থেকে দীর্ঘ কোভিড জটিলতা (Long Covid Complications), ভাইরাস সব কিছুকে উল্টে দিয়েছে। যা এটি আমাদের শরীরের কাজ করার পদ্ধতিতেও উল্লেখযোগ্য পরিবর্তন এনেছে।

আমাদের মধ্যে বেশিরভাগই এখন অতিমারীর স্ট্রেস (Pandemic Stress) সম্পর্কে সচেতন। এটি উদ্বেগ, ভয়, দুঃখ এবং একাকীত্ব সহ বেশ কয়েকটি মনস্তাত্ত্বিক লক্ষণগুলির সংমিশ্রণ।

আরও পড়ুন- গরমের র‍্যাশও কোভিডের উপসর্গ হতে পারে, অজানা লক্ষণ কি আপনার শরীরেও

সাধারণভাবে স্ট্রেস শরীরে বিভিন্ন পরিবর্তন ঘটাতে পারে এবং শারীরিক ও মানসিক উভয় ক্ষেত্রেই দুশ্চিন্তার কারণ হতে পারে। এই কারণেই আমরা উড়িয়ে দিতে পারি না যে অতিমারী স্ট্রেস আমাদের শরীরকে প্রভাবিত করেছে। কোভিড অতিমারী আমাদের শরীরকে কোনও না কোনওভাবে পরিবর্তন করেছে, এই প্রতিবেদনে সেই বিষয়টিই উল্লেখ করা হয়েছে।

অতিমারি স্ট্রেসের সঙ্গে ঘুমের সমস্যার সম্পর্ক কী?

উদ্বেগ (Anxiety) এবং ঘুমের (Sleep) সমস্যার মধ্যে সম্পর্ক আমাদের কাছে নতুন নয়। যারা দীর্ঘস্থায়ী উদ্বেগে ভুগছে তাদের ঘুম এবং অন্যান্য অসুবিধার সম্মুখীন হতে হয়। অতিমারীর স্ট্রেসের ক্ষেত্রেও বিষয়টা একই। ২০২১ সালের ল্যানসেট (Lancet)-র গবেষণা অনুসারে, অতিমারি চলাকালীন ঘুমের সমস্যা খুবই সাধারণ বিষয় ছিল বলে মনে হচ্ছে।

সমীক্ষায় বলা হয়েছে, ঘুমের সমস্যা উচ্চ স্তরের মনস্তাত্ত্বিক যন্ত্রণার (Psychological Distress) সঙ্গে যুক্ত। গবেষণায় বলা হয়েছে যে যদি কারেও পর্যাপ্ত ঘুমের সমস্যা হয়, তবে বিশেষজ্ঞরা পর্যাপ্ত ঘুমের স্বাস্থ্যবিধি অনুসরণ করার পরামর্শ দিয়েছেন। যার মধ্যে রয়েছে সঠিক ঘুমের পরিবেশ তৈরি করা।

এছাড়াও শারীরিকভাবে সক্রিয় হওয়া, মোবাইল বা কম্পিউটারের ব্য়বহার সীমিত করা এবং লেখালেখি করা ঘুমের মান উন্নত করার কিছু কার্যকর উপায় বলে মনে করা হয়।

কোভিড স্ট্রেস কি প্রজননে সমস্যা সৃষ্টি করতে পারে?

এখনও অবধি গবেষণায় এমন কোনও ইঙ্গিত পাওয়া যায়নি যে কোভিড সংক্রমণ প্রজনন (Fertility) স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে। যাই হোক, যদি কেউ গর্ভধারণ করার এবং শিশুর জন্ম দেওয়ার পরিকল্পনা করে, তবে মানসিক উদ্বেগগুলি বিবেচনায় নেওয়া উচিত।

স্বাস্থ্য সংস্থার মতে, স্ট্রেস প্রকৃতপক্ষে উর্বরতার সঙ্গে সম্পর্কযুক্ত। অনেক গবেষণায় দেখানো হয়েছে যে মানসিক চাপ কীভাবে প্রজনন প্রক্রিয়াকে (Reproductive System) প্রভাবিত করতে পারে, কারণ উচ্চ চাপের পরিস্থিতি মোকাবিলা করার সময় শরীর লড়াই করে। এই কারণেই উচ্চ চাপের সময়কালে বিশেষ করে দীর্ঘ সময় ধরে কাজ করার সময় মহিলারা তাদের মাসিক চক্র (Menstrual Cycle) হারাতে পারে।

দাঁতের স্বাস্থ্যেও কি প্রভাব ফেলেছে অতিমারী?

আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশন (ADA)-র একটি সমীক্ষা অনুসারে, আমেরিকার প্রায় ২ হাজার ৩০০ দাঁতের ডাক্তার জানিয়েছে যে অতিমারি চলাকালীন তাদের রোগীদের মধ্যে দাঁত কিড়মিড় ও দাঁতে দাঁত ঘষা (Teeth Grinding And Clenching) বৃদ্ধি পেয়েছিল।

আরও পড়ুন- ভ্যারিয়েন্ট অফ কনসার্ন! ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট কি নতুন ঢেউ ডেকে আনবে?

সাধারণত এটি স্ট্রেসের কারণেই হয় বলে ধরা হয়। এছাড়াও ৬০ শতাংশের বেশি দাঁতের ডাক্তার রোগীদের মধ্যে দাঁতের সমস্যা বৃদ্ধির কথা জানিয়েছে, যা প্রায়ই মানসিক চাপের সঙ্গে যুক্ত। এর মধ্যে রয়েছে ফাটা বা কাটা দাঁত।

চুল পড়া এবং ত্বকের সমস্যা কীভাবে হয়েছে?

কোভিড অতিমারী চলাকালীন অনেক লোক চুল পড়া এবং ত্বকের সমস্যার সম্মুখীন হওয়ার অভিযোগ করেছে, তা কেউ ভাইরাসে সংক্রামিত হোক বা না হোক। স্ট্রেস টেলোজেন এফ্লুভিয়াম (Telogen Effluvium) নামক একটি অবস্থার দিকে নিয়ে যেতে পারে, যাতে চুল পাতলা হয়ে যায় বা ঝরে পড়ে।

স্ট্রেস শরীরে রাসায়নিক প্রতিক্রিয়া সৃষ্টি করে, যা ত্বককে আরও সংবেদনশীল করে তোলে। কর্টিসল (Cortisol) নামক স্ট্রেস হরমোনের বৃদ্ধির কারণেও ত্বকের সমস্যা দেখা দিতে পারে, যা ত্বকের গ্রন্থিগুলিকে আরও তেল তৈরি করতে বলে, যার ফলস্বরূপ ত্বকে ব্রন এবং ফুসকুড়ি দেখা দেয়।

আমেরিকান অ্যাকাডেমি অফ ডার্মাটোলজি অনুসারে মাস্ক (Mask) পরার আগে এবং পরে ময়েশ্চারাইজার প্রয়োগ করা, মাস্ক পরার সময় মেকআপ এড়িয়ে যাওয়া বা সঠিক স্কিনকেয়ার ব্যবহার করা, ত্বকের সমস্যা থেকে মুক্তি পাওয়ার দুর্দান্ত উপায় হতে পারে।

ডেড বাট সিন্ড্রোমই বা কী?

অতিমারীর সঙ্গে সম্পর্কিত আরেকটি পরিবর্তন হল 'ডেড বাট সিনড্রোম' (Dead Butt Syndrome)। গ্লুটিয়াল অ্যামনেসিয়া নামেও পরিচিত এটি। এটি এমন একটি অবস্থা যা দীর্ঘক্ষণ বসে থাকার কারণে ঘটে। দীর্ঘক্ষণ এক জায়গায় বসে থাকলে সংশ্লিষ্ট পেশিগুলি দীর্ঘ সময়ের জন্য নিষ্ক্রিয় হয়ে পড়লে সেটি তার কাজই ভুলে যেতে পারে। এছাড়াও এটি পিঠ এবং গ্লুটিয়াল পেশিগুলিকেও দুর্বল করে তুলতে পারে।

Published by:Suman Majumder
First published:

Tags: Coronavirus, COVID-19

পরবর্তী খবর