Home /News /explained /
Covid 19 Booster Dose: আপনার কি বুস্টার ডোজেরও দ্বিতীয় শট নেওয়ার দরকার আছে? জেনে নিন বিশদে

Covid 19 Booster Dose: আপনার কি বুস্টার ডোজেরও দ্বিতীয় শট নেওয়ার দরকার আছে? জেনে নিন বিশদে

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Covid 19 Booster Dose : একটি নতুন গবেষণায় দেখা গিয়েছে মডার্না বা ফাইজারের টিকার সেকেন্ড ডোজ জনসন অ্যান্ড জনসনের টিকার দ্বিতীয় ডোজের চেয়ে বেশি কার্যকর।

  • Share this:

#নয়াদিল্লি: অনেক আমেরিকান এখন কোভিড টিকার দ্বিতীয় বুস্টার ডোজ পেতে পারে বলে শোনা যাচ্ছে। তবে কার সত্যিই এই মুহূর্তে আরেকটি শট দরকার এবং কাকে আরও অপেক্ষা করতে হতে পারে তা বলা কঠিন। ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (Food and Drug Administration) ৫০ বছর বা তার বেশি বয়সি এবং গুরুতরভাবে দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন অল্প বয়স্কদের জন্য ফাইজার (Pfizer) বা মডার্নার (Moderna) অতিরিক্ত বুস্টার ডোজের অনুমোদন করেছে। সম্ভাব্য পরবর্তী করোনাভাইরাস ঢেউকে আটকাতেই এই প্রচেষ্টা বলে জানা গিয়েছে।

কারা দ্বিতীয় বুস্টার পাওয়া যোগ্য?

৫০ বছর বা তার বেশি বয়সি যে কেউ তাদের শেষ টিকা পাওয়ার অন্তত চার মাস পরে অতিরিক্ত ডোজ পেতে পারে। ১২ বছরের বেশি বয়সি, যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা গোড়া থেকেই কম তারাও পেতে পারে বুস্টার। প্রাপ্তবয়স্করা তাদের অতিরিক্ত শটের জন্য ফাইজার (Pfizer) বা মডার্না (Moderna)-র টিকা বেছে নিতে পারে। কিন্তু শিশুদের জন্য একমাত্র বিকল্প ফাইজারের বুস্টার ডোজ।

জনসন অ্যান্ড জনসন টিকা নেওয়াদের কী হবে?

প্রাপ্তবয়স্করা, যারা জনসন অ্যান্ড জনসন (Johnson & Johnson)-র সিঙ্গল ডোজ টিকা (Single-Dose Vaccine) নিয়েছিল, তারা যে কোনও ধরনের বুস্টার নেওয়ার জন্য যোগ্য। যদিও সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (Centers for Disease Control and Prevention) সুপারিশ করেছে যে অনেকেই টিকার আরেকটি ডোজ নিতে পারে।

আরও পড়ুন: ফের খুনের বদলা আগুন, জ্বলল বাড়ি-গাড়ি! গলসিতে ঠিক ঘটল কী? পুরুষশূন্য গ্রাম

একটি নতুন গবেষণায় দেখা গিয়েছে মডার্না বা ফাইজারের টিকার সেকেন্ড ডোজ জনসন অ্যান্ড জনসনের টিকার দ্বিতীয় ডোজের চেয়ে বেশি কার্যকর। তাই পরামর্শ হল যারা জনসন অ্যান্ড জনসনের দ্বিতীয় ডোজ পেয়েছে তারা মডার্না বা ফাইজারের ডোজ বেছে নিতে পারে। কিন্তু যদি তাদের কাছে ইতিমধ্যেই সেই অন্যান্য বুস্টারগুলির মধ্যে একটি নেওয়া থাকে, তবে বয়স বা দুর্বল রোগ প্রতিরোধ ব্যবস্থা থাকলেই তারা অতিরিক্ত ডোজ পাওয়ার যোগ্য।

কেন অতিরিক্ত বুস্টার নিতে হবে?

টিকা এখনও গুরুতর অসুস্থতা এবং মৃত্যুর বিরুদ্ধে শক্তিশালী সুরক্ষা প্রদান করে। তবে মৃদু সংক্রমণের বিরুদ্ধে কার্যকারিতা কয়েক মাস পরে কমে যায়। বেশিরভাগ টিকা সুপার-সংক্রামক ওমিক্রন প্রজাতির (Omicron Mutant) মতো নতুন রূপগুলির বিরুদ্ধেও তেমন কাজ করে না।

আরও পড়ুন: পাড়ার কুকুরগুলোর প্রবল চিৎকার, এরপরই বাড়ির বাথরুমে যা দেখা মিলল, চক্ষু চড়কগাছ

এই কারণেই ১২ বছর বা তার বেশি বয়সি প্রত্যেককে তাদের স্বাস্থ্য নির্বিশেষে প্রথম বুস্টার নেওয়ার জন্য ইতিমধ্যেই অনুরোধ করা হয়েছিল। প্রায় অর্ধেকেরই প্রথম বুস্টার ডোজ নেওয়া হয়েছে। ওমিক্রনের একটি নতুন রুপ কয়েকটি দেশে নতুন করে সংক্রমণের বৃদ্ধি ঘটিয়েছে। আর সেই কারণেই মার্কিন স্বাস্থ্য কর্মকর্তারা উদ্বিগ্ন।

অতিরিক্ত বুস্টার ডোজ কি সুরক্ষা দেবে?

অনেক বিজ্ঞানী বলেছেন যে এই বিষয়ে প্রমাণ সীমিত। মার্কিন যুক্তরাষ্ট্রে ওমিক্রন ঢেউয়ের সময় দুটি ফাইজার বা মডার্না ডোজ, সঙ্গে একটি বুস্টার মৃত্যু বা ভেন্টিলেটরের প্রয়োজনের বিরুদ্ধে ৯৪ শতাংশ কার্যকর ছিল।

ওমিক্রন সংক্রমণ বাড়ার কারণে ইজরায়েল ৬০ বা তার বেশি বয়সি লোকজনকে দ্বিতীয় বুস্টার ডোজ দিতে শুরু করেছে। গত সপ্তাহে অনলাইনে পোস্ট করা প্রাথমিক ফলাফল দেখিয়েছে যে যারা চতুর্থ ডোজ এড়িয়ে গিয়েছে তাদের তুলনায় বুস্টার নেওয়া লোকেদের মধ্যে কম মৃত্যু হয়েছে। ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন আবার বুস্টার ডোজ পাওয়ার বয়স ৫০-এ নামিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে। কারণ এই বয়সেই হৃদরোগ (Heart Disease) বা ডায়াবেটিসের (Diabetes) মতো দীর্ঘস্থায়ী অসুস্থতাগুলি আরও গুরুতর হয়ে ওঠে, যা আরও ঝুঁকিগ্রস্ত করে তোলে।

কাদের সত্যিই দ্বিতীয় বুস্টার প্রয়োজন?

সিডিসি বলেছে গুরুতর রোগের জন্য সবচেয়ে ঝুঁকিপূর্ণ ব্যক্তিরা দ্বিতীয় বুস্টার ডোজ নিলে উপকৃত হবে। ৬৫ বছর বা তার বেশি বয়সি এবং ৫০ বা তার বেশি বয়সি, যাদের একাধিক স্বাস্থ্য সমস্যা রয়েছে।

কখন নিতে হবে অতিরিক্ত বুস্টার?

এই বিষয়ে বিশেষজ্ঞদের ভিন্ন মতামত রয়েছে। কারণ এটা স্পষ্ট নয় যে কোন অতিরিক্ত সুবিধা কতক্ষণ স্থায়ী হয়। বাল্টিমোরের জনস হপকিন্স বেভিউ মেডিকেল সেন্টারের (Johns Hopkins Bayview Medical Center) চিকিৎসক জনসন বলেন, "পরবর্তী ঢেউ কখন আসবে বা সংক্রমণ কেমন হবে তা আমরা কখনই সঠিকভাবে বলতে পারি না। তাই যতটা সম্ভব লড়াইয়ের জন্য প্রস্তুত হতে প্রত্যেককে আপ টু ডেট থাকতে হবে।" পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের ইমিউনোলজিস্ট ই. জন ওয়েরি বলেছেন, এখন আরেকটি ডোজ বয়স্ক ব্যক্তিদের জন্য রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য অর্থপূর্ণ হতে পারে।

Published by:Uddalak B
First published:

Tags: Coronavirus

পরবর্তী খবর