Kamaleshwar Mukherjee: 'অনুসন্ধান' ছবির বিরুদ্ধে 'চেহরে'-কে নকলের অভিযোগ! নেটিজেনদের স্পষ্ট জবাব কমলেশ্বরের

Kamaleshwar Mukherjee: 'অনুসন্ধান' ছবির বিরুদ্ধে 'চেহরে'-কে নকলের অভিযোগ! নেটিজেনদের স্পষ্ট জবাব কমলেশ্বরের

অনুসন্ধান নাকি চেহরের রিমেক! ছবির ট্রেলার মুক্তি পেতেই বিতর্ক শুরু, স্পষ্ট জবাব কমলেশ্বরের

মুক্তি পেয়েছে কমলেশ্বর মুখোপাধ্য়ায় পরিচালিত ছবি 'অনুসন্ধান'। আর তার পর থেকেই সোশ্যাল মিডিয়ায় নেটিজেনর দাবি করছেন এই ছবি নাকি অমিতাভ বচ্চন অভিনীত ছবি 'চেহরে'র ট্রেলার।

  • Share this:

    #কলকাতা: মুক্তি পেয়েছে কমলেশ্বর মুখোপাধ্য়ায় পরিচালিত ছবি 'অনুসন্ধান'। আর তার পর থেকেই সোশ্যাল মিডিয়ায় নেটিজেনর দাবি করছেন এই ছবি নাকি অমিতাভ বচ্চন অভিনীত ছবি 'চেহরে'র ট্রেলার। সেই ছবিরও ট্রেলার সম্প্রতি মুক্তি পেয়েছে। আর তাই একটি লম্বা পোস্টে কমলেশ্বর দাবি করলেন, যেই ছবি মুক্তিই পায়নি তার রিমেক কী ভাবে করা যায়।

    অনুসন্ধান ছবির শ্যুটিং হয় ২০২০-র অগাস্টে। লন্ডনে ছবির শ্যুটিং হয়। কমলেশ্বর লিখেছেন, "অনুসন্ধান' ছবিটাকে হিন্দি ছবি 'চেহেরের' রিমেক বলা হচ্ছে । যে ছবি রিলিজই করেনি, সেই ছবি দেখে - টুকে - লিখে - লন্ডনে গতবছর সেপ্টেম্বরে শুটিং ও তারপরে পোস্টপ্রোডাক্শন করে এর মধ্যে নকল করবো কী ভাবে ?"

    পরিচালক জানান এ ডেঞ্জারাস গেম এই গল্পের উপর ভিত্তি করে তৈরি হয়েছে ছবিটি। তিনি লিখছেন, "আসল কথা আলাদা। যে গল্পের উপর ভিত্তি করে এই ছবি (এ ডেঞ্জারাস গেম)। তার ওপর ভিত্তি করে আমরাই তিন বছর আগেই একটা নাটকও করেছি। নাটকটির নাম প্লেহাউস। প্রযোজনায় শৈলুষিক নাট্যদল। সেই গল্পের ওপর ভিত্তি করেই হয়তো তৈরি হয়েছে 'চেহেরে'। তারই কিছু উপকরণ 'অনুসন্ধান' ছবিটিতেও আছে।"

    এর পরেই কমলেশ্বর মুখোপাধ্যায় দাবি করেন, বাঙালিরা নিজের ভাষার জন্য হীনমন্যতায় ভোগেন। তিনি লিখছেন, "আসলে কিছু মনে না করলে বলি, আমরা বাঙালিরা আত্মবিস্মৃত এবং হীনমন্য হতে ভালোবাসি। তাই বাংলা ভাষা বললে একটু কম নাম দাম প্রতিপত্তি পাওয়া যায় বাজারে । ঠিক তেমনই একই গল্প নিয়ে হিন্দিতে ছবি হলে আমাদের নালঝোল গড়িয়ে পড়ে কিন্তু বাংলায় ছবি হলে আমরা নকল নবিশী খুঁজি। এবং এই লেখাতেও অনেকে প্রাদেশিকতা খুঁজে পাবেন কিন্তু আত্মমর্যাদা খুঁজে পাবেন না।তাতে শুধু আমি নই - আমরা অনেকেই অভ্যস্ত।"

    এই ছবি যে আদতেই চেহরের রিমেক নয়, তা বলতে গিয়ে পরিচালক লিখেছেন, "পোস্টারটা খুঁটিয়ে দেখলে দেখবেন, লেখাই আছে আমাদের 'অনুসন্ধান' ছবির গল্প Friedrich Dürrenmatt, Guy de Maupassant ও Edgar Wallace এর গল্পগুলির অনুপ্রেরণায় তৈরি। এই বিষয়ে বিজয় তেন্ডুলকারের নাটক 'শান্ততা কোর্ট চালু আহে' বহুল প্রসিদ্ধ। এ নিয়ে বাংলায় 'চোপ আদালত চলছে', 'তৃতীয় নয়ন' নাটক হয়েছে। এ নিয়ে জার্মানে, ফ্রেঞ্চে, ইতালীয় ভাষায় এবং আগেও হিন্দিতে ও কান্নাড ভাষায় ছবিও হয়েছে। এবার বাংলায় হলো।"

    প্রসঙ্গত, অনুসন্ধান ছবির ট্রেলার ইতিমধ্যেই বেশ সাড়া ফেলেছে দর্শকদের জন্য। এই ছবিতে অভিনয় করছেন শ্বাশ্বত চট্টোপাধ্য়ায়, চূর্ণী গঙ্গোপাধ্যায়, পায়েল সরকার, ঋদ্ধি সেন, প্রিয়াঙ্কা সরকার সহ আরও অনেকে।

    Published by:Swaralipi Dasgupta
    First published:
    0