• Home
  • »
  • News
  • »
  • entertainment
  • »
  • Kabir Suman | Dev: দেব-এর প্রযোজনা সংস্থার বিরুদ্ধে অভিযোগ কবীর সুমনের! বিতর্কে 'হবুচন্দ্র রাজা, গবুচন্দ্র মন্ত্রী'

Kabir Suman | Dev: দেব-এর প্রযোজনা সংস্থার বিরুদ্ধে অভিযোগ কবীর সুমনের! বিতর্কে 'হবুচন্দ্র রাজা, গবুচন্দ্র মন্ত্রী'

দেব-এর প্রযোজনা সংস্থার বিরুদ্ধে অভিযোগ কবীর সুমনের! বিতর্কে হবুচন্দ্র রাজা, গবুচন্দ্র মন্ত্রী

দেব-এর প্রযোজনা সংস্থার বিরুদ্ধে অভিযোগ কবীর সুমনের! বিতর্কে হবুচন্দ্র রাজা, গবুচন্দ্র মন্ত্রী

Kabir Suman | Dev: হবুচন্দ্র রাজা, গবুচন্দ্র মন্ত্রী ছবিতে সঙ্গীত পরিচালনা করেছেন কবীর সুমন। তিনিই একটি অভিযোগ এনেছেন ছবির নির্মাতাদের বিরুদ্ধে।

  • Share this:

    #কলকাতা: গত ১০ অক্টোবর টেলিভিশনে মুক্তি পেয়েছে দেব (Dev) প্রযোজিত হবুচন্দ্র রাজা, গবুচন্দ্র মন্ত্রী (Hobuchandra Raja Gobuchandra Montri)। ছবিটি পরিচালনা করেছেন অনিকেত চট্টোপাধ্যায়। ছবিটি নিয়ে এমনিতেই পরিচালক ও প্রযোজকের মধ্যে কিছু সমস্য়া হয়েছিল বলেই শোনা যায়। তবে ইতিমধ্যেই ছবিটি ঘিরে আরও একটি বিতর্ক তৈরি হয়েছে। হবুচন্দ্র রাজা, গবুচন্দ্র মন্ত্রী ছবিতে সঙ্গীত পরিচালনা করেছেন কবীর সুমন (Kabir Suman)। তিনিই একটি অভিযোগ এনেছেন ছবির নির্মাতাদের বিরুদ্ধে।

    ছবিতে কবীর সুমনের (Kabir Suman) পরিচালনায় একটি গান গেয়েছিলেন প্রয়াত গায়ক প্রতীক চৌধুরী। ২০১৯ সালে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছিল গায়কের। তার দিন কয়েক আগেই তিনি হবুচন্দ্র রাজা, গবুচন্দ্র মন্ত্রী-র জন্য একটি গান রেকর্ড করেছিলেন। ছবির কাজ চলাকালীনই চলে যান প্রতীক চৌধুরী। অথচ ছবির টিজার, ট্রেলারে একবারও গায়কের নাম উল্লিখিত নয় বলে সোশ্যাল মিডিয়ায় দুঃখপ্রকাশ করেছেন কবীর সুমন। একটি ভিডিওরা মাধ্যমে তিনি জানিয়েছেন, তাঁর পরিচালিত এই গান প্রতীক চৌধুরী ছাড়া আর কেউ এভাবে গাইতে পারতেন না। অথচ ছবির টিজারে কোথাও প্রতীক চৌধুরীর নাম পর্যন্ত উল্লেখ করা হল না।

    প্রতীক চৌধুরীর সঙ্গে ছবি সহযোগে একটি পোস্টও করেছেন কবীর সুমন (Kabir Suman)। ছবিটি মুক্তির আগের দিন তিনি লিখেছিলেন, "অনিকেত চট্টোপাধ্যায়ের পরিচালনায় হবুচন্দ্র রাজা গবুচন্দ্র মন্ত্রীর মন্তব্যমূলক পাঁচটি ছোট গান আর একটি বড় গান প্রতীক যেভাবে গেয়ে দিয়েছিলেন আর কেউ পারতেন না। আগামীকাল এই ছবিটি টেলিভিশনে প্রকাশ পাবার কথা। প্রতীক নেই। দেব এন্টারটেনমেন্ট এন্টারপ্রাইজ, যাঁরা এই ছবির প্রযোজক, প্রতীকের নাম একটিবার উল্লেখ করারও প্রয়োজন মনে করেননি।"

    আরও একটি পোস্টে প্রযোজক অর্থাৎ দেবকেই (Dev) কটাক্ষ করেছেন কবীর সুমন। তিনি লিখেছিলেন, "মাননীয় প্রযোজক একটিবারও প্রতীকের নাম উল্লেখ করেননি এই ছবিটির নানান টিজার প্রকাশ করার সময়। অথচ এটাই প্রতীকের জীবনের শেষ ছবি। আমি প্রতীকের চেয়ে বয়সে যথেষ্ট বড়। আমি বেঁচে থাকলাম, প্রতীক মারা গেলেন। এই ছবির সঙ্গে যাঁরা যুক্ত ছিলেন সকলকে ধন্যবাদ ও নমস্কার জানাচ্ছি। প্রযোজকের শ্রীবৃদ্ধি হোক আরও টাকা হোক তাঁর আরও নাম হোক।"

    আরও পড়ুন- বাঙালি আবার হলমুখী 'গোলন্দাজ'-এর হাত ধরে! প্রথম সপ্তাহেই বড় অঙ্কের ব্যবসা দেবের ছবির

    কিংবদন্তি শিল্পী দুঃখপ্রকাশ করে বলেছেন যে এটি প্রতীক চৌধুরীর করা শেষ কাজ ছিল। তাঁকে ফাইনাল গানটি শোনাতেও পারেননি তিনি। কিন্তু আশা করেছিলেন এই ছবি তাঁকে উৎসর্গ করা হবে। কিন্তু ছবির টিজার বা ট্রেলার কোথাওই শ্রদ্ধা জানানো হল না কেন তা নিয়ে দুঃখপ্রকাশ করেছেন ছবির সঙ্গীত পরিচালক।

    Published by:Swaralipi Dasgupta
    First published: