Golondaaj : ইতিহাস আর ফুটবলের যুগলবন্দী, বাংলা বছর শুরুতেই তারকাখচিত টিজার লঞ্চ গোলন্দাজের!

Golondaaj : ইতিহাস আর ফুটবলের যুগলবন্দী, বাংলা বছর শুরুতেই তারকাখচিত টিজার লঞ্চ গোলন্দাজের!

তারকাখচিত টিজার লঞ্চ Photo : Collected

ফুটবলের জনক নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর জীবন নির্ভর এই ছবিতে মুখ্য চরিত্রে দেখা যাবে বাংলা ছবির সুপারস্টার দেবকে।

  • Share this:

    #কলকাতা: এক মিনিট ষোলো সেকেন্ডের টান টান ভিডিও। উত্তেজনা, টেনশন, চ্যালেঞ্জ মোড়া একের পর এক দৃশ্য ফুটে উঠছে স্ক্রিনে। যাঁর পরতে পরতে ইতিহাসের রং। মুক্তি পেল 'গোলন্দাজের' টিজার। এই বছরের সবথেকে প্রতীক্ষিত বাংলা ছবি গোলন্দাজের টিজার মুক্তি পেল বাংলা নতুন বছরের দ্বিতীয় দিনেই। পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়ের এই ইতিহাসনির্ভর কাহিনীচিত্রের টিজার দেখে আপ্লুত নেটিজেনরাও। ফুটবলের জনক নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর জীবন নির্ভর এই ছবিতে মুখ্য চরিত্রে দেখা যাবে বাংলা ছবির সুপারস্টার দেবকে। এছাড়াও ছবিতে রয়েছেন অনির্বাণ ভট্টাচার্য, নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর স্ত্রীর ভূমিকায় দেখা যাবে ইশা সাহাকে ৷ এছাড়াও থাকছেন শ্রীকান্ত আচার্য ও অন্যান্য অভিনেতারা ।

    ২০১৯-এ ছবির কাজ শুরু হলেও করোনার আতঙ্কে গত বছর পিছিয়ে যায় ছবির শ্যুটিং ৷ এরপরে পরিস্থিতি কিছুটা ভাল হলে শুরু হয় কাজ। টানা দু'বছর শুটিং চলার পর অবশেষে মুক্তি পেল দেবের বহু প্রতীক্ষিত ছবি গোলন্দাজ-এর টিজার। তবে প্রত্যাশামতোই প্রথম দর্শনেই দর্শকদের মন কেড়ে নিয়েছে গোলন্দাজ।

    নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীকে ভারতবর্ষের ফুটবলের জনক বলা হলেও, বাঙালির স্মৃতির অতলে হারিয়ে গিয়েছেন তিনি৷ তাঁকেই এবার বড় পর্দায় তুলে ধরছেন পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়। তবে পরিচালক স্পষ্ট করেছেন এটি কোনও 'বায়োপিক' নয় ৷ এটি ইতিহাসের উপর নির্ভর করে তৈরী 'ফিকশন' ছবি। বাঙালির ফুটবল নিয়ে আবেগ বহু যুগ ধরে ৷ তবে স্বাধীনতার আগে ১৮৭৯ সালের এই ফুটবলারকে বেমালুম ভুলে গিয়েছে বাঙালি৷ এবার গোলন্দাজের হাত ধরে সেই ইতিহাসকেই বড় পর্দায় দেখা যাবে। পরিচালক ধ্রুব ব‍ন্দ্যোপাধ্যায় জানালেন, "নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর চরিত্রের জন্য দেবের থেকে ভালো আর কেউ তাঁর চোখে পড়েনি।" এই ছবিতে অনির্বাণ ভট্টাচার্যকে দেখা যাবে গুরুত্বপূর্ণ চরিত্রে। এ ধরনের বড় ক্যানভাসে ছবিতে সবটুকু আলো থাকে বড় তারকাদের উপর ৷ সে ক্ষেত্রে অভিনেতা হিসেবে জনপ্রিয় অনির্বাণ ভট্টাচার্য জানান, "দেবের মতো অভিনেতারাই ইন্ডাস্ট্রিকে বাঁচিয়ে রেখেছেন ৷ তাঁদের পথ অনুসরণ করেছেন অনির্বাণরা৷ আর এই ধরনের ছবিতে বড় স্টারই প্রয়োজন।"

    করোনা আবহেও ছবির টিজার লঞ্চে ছিল 'চাঁদের হাট'। গোলন্দাজ নিয়ে কথা বললেন ছবির পরিচালকসহ কলাকুশলীরাএই ছবির হাত ধরেই আবার এসভিএফ-এর সঙ্গে কাজ করলেন দেব। এই প্রসঙ্গে জানতে চাইলে দেব বলেন, "এসভিএফ-এর সঙ্গে আবার কাজ করতে পেরে তাঁর বেশ ভালই লাগছে।" সবমিলিয়ে একেবারের জাঁকজমকপূর্ণ ছিল গোলন্দাজের টিজার লঞ্চ‌ । এই বছর ১৫ অগস্ট মুক্তি পাওয়ার সম্ভাবনা আছে ধ্রুব বন্দ্যোপাধ্যায়ের গোলন্দাজের ৷ এই ছবির টিজার লঞ্চে উপস্থিত ছিলেন খোদ নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর নাতি ময়ূখপ্রসাদ সর্বাধিকারী ৷ তিনি জানান, তাঁকে এই টিজার লঞ্চে আমন্ত্রণ করায় তিনি অত্যন্ত খুশি।

    গুপ্তধনের সন্ধানে, দুর্গেশগড়ের গুপ্তধনের পরে পরিচালক ধ্রুব বন্দ্যোপাধ্যায়ের কাছে দর্শকের চাহিদা এখন আকাশছোঁয়া! কারণ, সংখ্যার নিরিখে দুটি মাত্র ছবি হলেও দুখানি ছবিই দর্শকদের মনে একটা বড় জায়গা করে নিয়েছে। শুধু তাই নয়, জায়গা করে নিয়েছে বাংলা চলচ্চিত্রের ইতিহাসেও! এর আগে দর্শককে এক আডভেঞ্চার প্রিয় ইতিহাসের অধ্যাপক, সোনাদাকে উপহার দিয়েছেন ধ্রুব। এই বাংলার ইতিহাসকে ভালোবেসে, বাংলার নদী-নালা-পথ-ঘাটকে ভালোবেসে যাঁর ছবি তৈরী করতে আসা দর্শককে নতুন কিছু দেওয়ার দায়বদ্ধতা ছবি করার প্রেরণা যোগায় তাঁকে এমনটাই বলেন ধ্রুব বন্দ্যোপাধ্যায়। ফুটবলের জনক, নগেন্দ্রপ্রসাদ সর্বাধিকারীর জীবনকে ভিত্তি করে বানানো এই ছবি 'গোলন্দাজ' যে দর্শককে মুগ্ধ করবে সে বিষয়ে নিশ্চিত পরিচালক

    Published by:Sanjukta Sarkar
    First published: