Home /News /entertainment /
Skin Care Tips: বর্ষায় সংক্রমণই সমস্যা, ত্বকের যত্নে এই বদলগুলো আনতেই হবে

Skin Care Tips: বর্ষায় সংক্রমণই সমস্যা, ত্বকের যত্নে এই বদলগুলো আনতেই হবে

Monsoon Skin Care Tips- Photo - Collected

Monsoon Skin Care Tips- Photo - Collected

Monsoon Skin Care Tips: বর্ষায় ত্বকের বিভিন্ন সমস্যার মোকাবিলা করতে পারে এমন ত্বকচর্চার রুটিন নিয়ে এখানে আলোচনা করা হল।

  • Share this:

    #কলকাতা: বর্ষায় বাতাসে আর্দ্রতা বেশি থাকে। ফলে ছত্রাক এবং ব্যাকটেরিয়া সংক্রমণ বেশি হয়। স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় জীবাণুরা শক্তিশালী হয়ে ওঠে। সৃষ্টি করে নানা ত্বকের রোগ। আর্দ্রতা, বৃষ্টিপাত এবং জলবায়ুর এই পরিবর্তনকে মাথায় রেখে তাই ত্বকচর্চার পণ্যগুলোতেও পরিবর্তন আনতে হয়। যাতে ত্বক আবহাওয়ার এই পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে পারে। বর্ষায় ত্বকের বিভিন্ন সমস্যার মোকাবিলা করতে পারে এমন ত্বকচর্চার রুটিন নিয়ে এখানে আলোচনা করা হল।

    ত্বকের ধরন বুঝতে হবে: বেশিরভাগ মানুষই এই ভুলটা করেন। এমন পণ্য ব্যবহার করেন যা সেই ত্বকের জন্য উপযুক্ত নয়। পণ্য এবং স্কিন কেয়ার বেছে নেওয়ার আগে কী ধরনের ত্বকে সেটা ব্যবহার করা হচ্ছে তা বুঝতে হবে। যেমন ত্বক শুষ্ক, তৈলাক্ত না কি সংবেদনশীল। কোনও নির্দিষ্ট রাসায়নিক ব্যবহারে ব্রণ বা অন্যান্য সমস্যা হয় কি না, সেটাও মাথায় রাখতে হবে।

    যথাযথভাবে পরিষ্কার করতে হবে: প্রতিদিন অন্তত দুবার পিএইচ ব্যালেন্সড ফেসওয়াশ দিয়ে মুখ ধুতে হবে। তবে মুখ ধোওয়ার সময় বেশি ঘষাঘষি না করাই উচিত। ত্বকে সিবাম উৎপাদন নিয়ন্ত্রণে রাখতে পারে এমন পণ্য ব্যবহার করতে হবে। তৈলাক্ত ত্বক হলে স্যালিসিলিক অ্যাসিডযুক্ত ক্লিনজার ব্যবহারের পরামর্শ দেওয়া হয়। এটা ব্রণ হওয়া আটকায়। শুষ্ক ত্বকে হাইড্রেটিং ক্লিনজার ব্যবহার করতে হবে।

    আরও পড়ুন - Flavoured Coffee: মশলাদার কফি? ওটাই কিন্তু এই বর্ষায় চাঙ্গা রাখবে শরীর-মন

    পর্যাপ্ত ময়েশ্চারাইজ: আবহাওয়া যতই আর্দ্র এবং স্যাঁতসেঁতে হোক না কেন, ত্বককে সবসময় হাইড্রেটেড রাখতে হবে। এটা ত্বককে পুষ্টি যোগায়। খারাপ আবহাওয়াতেও ত্বক যাতে তাজা এবং কোমল থাকে তা নিশ্চিত করে ময়েশ্চারাইজার। বর্ষায় আঠালো ভাব এড়াতে হালকা ময়েশ্চারাইজার ব্যবহারের পরামর্শ দেওয়া হয়।

    আরও পড়ুন - Weather Update: গরমে হাঁসফাঁস, বেলা বাড়লেই বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি, কলকাতার আজকের ওয়েদার আপডেট

    ত্বকের সিরাম: ত্বকের জন্য প্রয়োজনীয় ভিটামিনগুলোকে বুস্ট করে সিরাম। বিভিন ধরনের সিরাম হয়। তবে শুষ্ক বা তৈলাক্ত ত্বকের জন্য কোন ধরনের সিরাম প্রয়োজন সেটা দেখে নিতে হবে। ভিটামিন সি সহ সিরাম ত্বকের নিস্তেজতা এবং লালভাব কমাতে সাহায্য করে, বিশেষ করে বর্ষাকালে। এটা কার্যকর অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। স্যালিসিলিক অ্যাসিড ফেস সিরাম তেল, ব্রণ এবং ব্ল্যাকহেডস কমানোর জন্য উপযুক্ত। সিরাম আদতে হাইড্রেটিং এবং নন-স্টিকি তাই বর্ষার সময় ত্বকের জন্য সবচেয়ে উপযুক্ত।

    এসপিএফ ভুললে চলবে না: ‘বর্ষাকালে আর রোদ কোথায়, সানস্ক্রিন না লাগালেও চলবে’। এমনটা ভাবলেই সর্বনাশ। ত্বককে ইউভি রশ্মি থেকে বাঁচাতে যে কোনও স্কিন কেয়ার রুটিনের পূর্বশর্ত হল সানস্ক্রিন। এটা শুধু ক্ষতিকর ইউভি রশ্মি থেকে বাঁচায় তাই নয়, রোদে পোড়ার ফলে ত্বকে বলিরেখা এবং অন্যান্য সমস্যার হাত থেকেও রক্ষা করে।

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Monsoon, Skin Care, Skin Care Tips

    পরবর্তী খবর