Home /News /entertainment /
Happy Birthday Kaushik Ganguly : জন্মদিনে ইলিশ, চিংড়ি, মটন! কৌশিক গঙ্গোপাধ্যায় মানেই ম্যাজিক! ৫৪-তে নতুন বাতাস!

Happy Birthday Kaushik Ganguly : জন্মদিনে ইলিশ, চিংড়ি, মটন! কৌশিক গঙ্গোপাধ্যায় মানেই ম্যাজিক! ৫৪-তে নতুন বাতাস!

Happy Birthday Kaushik Ganguly: " আরেকটি প্রেমের গল্প' থেকেই একেবারে অন্য ছন্দে মনে দাগ কেটেছিলেন কৌশিক গঙ্গোপাধ্যায়। শুধু কী পরিচালনা? অভিনেতা কৌশিককেই বা ভুলবেন কী করে? জানুন

  • Share this:

    #কলকাতা: কৌশিক গঙ্গোপাধ্যায়। হিরো সুলভ মোটেও দেখতে নয় তাঁকে। কিন্তু তাঁর মধ্যে এমন একজন মানুষ আছেন যিনি শুধু অভিনয় নয় পরিচালনাতেও বাংলার শুধু নয় ভারতের সেরা পরিচালকদের মধ্যে পড়েন। কৌশিক গঙ্গোপাধ্যায়ের চোখ কথা বলে ক্যামেরায়, কথা বলে অভিনয়ে। আর সেই জন্যই বাংলাদেশের গণেশ মণ্ডল 'বিসর্জন' ছবিতে না ভোলা চরিত্র হয়ে ওঠেন। অদ্ভুত চরিত্রের গণেশ মণ্ডলকে হাজার খারাপের মধ্যেও জায়গা করে নিতে দেখা যায় মানুষের মনে। সবটাই কৌশিক গঙ্গোপাধ্যায়ের অভিনয় ও পরিচালনার গুণে। আজ ৫৪ বছর হল এই অভিনেতার। ১৯৬৮ সালে আজকের দিনেই জন্ম হয়েছিল তাঁর।

    কৌশিক গঙ্গোপাধ্যায় প্রথম থেকেই ঘোর প্রেমিক ও সংসারী মানুষ। ছেলে উজান ও স্ত্রী চূর্ণীকে নিয়ে তাঁর ভালবাসার সংসার। এ বছরেই স্ত্রীর জন্মদিনে দারুণ একটি চিঠি লেখেন তিনি। মাঝে মধ্যেই নিজেদের ছবি পোস্ট করে সম্পর্কের ভালবাসায় আর এক বার বাতাস বইয়ে দেন পরিচালক। এমনিতে কড়া নিয়ম মেনেই খাওয়া-দাওয়া করেন তিনি। তবে জন্মদিনে নো নিয়ম। খাওয়া হবে দেদার! জন্মদিনে কড়াকড়ি করেন না চুর্ণী! আজ মেনুতে আছে ইলিশ, চিংড়ি, মটন সব কিছুই। চূর্ণী জানালেন, 'সব রান্না কৌশিকের পছন্দ মতোই হবে আজ। এই দিনে আর ডায়েট নয়!" অন্যদিকে ছেলে উজানও দেশে ফিরেছে।

    বিশ্ব সাহিত্য নিয়ে অক্সফোর্ডে পড়াশুনো করছেন উজান। সামনেই মুক্তি পাবে কৌশিক গঙ্গোপাধ্যায়ের ছবি 'লক্ষ্মী ছেলে'। এই ছবিতে উজানই প্রধাণ চরিত্রে অভিনয় করছেন। নিজের ছেলে বলেই আগেই ছবিতে নেননি কৌশিক। তাঁকেও অপেক্ষা করতে হয়েছে বাবার ছবিতে অভিনয় করার জন্য। উজানের মধ্যে অনেকটাই কৌশিক গঙ্গোপাধ্যায়ের অল্প বয়সের একটা ছাপ রয়েছে। বাবা ছেলে জুটি যে জমিয়ে দেবেন এ ছবি তা বলাই বাহুল্য। তাছাড়া আজ সারাদিন বাড়িতে অনেকেই আসছেন জন্মদিনের শুভেচ্ছা জানাতে। ইন্দ্রদীপ দশগুপ্তের ছবি 'বিসমিল্লা'-ও মুক্তি পাবে সামনে। এই ছবিতে ফের নজর কাড়বেন কৌশিক গঙ্গোপাধ্যায়। কাজের মাঝে আনন্দে জন্মদিন পালন করছেন তিনি।

    আরও পড়ুন:  ABCD লিখে না আনায় ছাত্রীকে মেরে, দাঁড় করিয়ে রাখলেন শিক্ষিকা! থানায় গেলেন অভিভাবক

    কৌশিক গঙ্গোপাধ্যায় এমন একজন পরিচালক যার কাজ থেকে যাবে। আর সে প্রমাণ সকলে পেয়েছে তাঁর পরিচালিত ছবি, " আরেকটি প্রেমের গল্প' থেকেই। কী অসাধারণ সে ছবি। তার ওপর ঋতুপর্ণ ঘোষের অভিনয়। সে ছবিই প্রথম বলেছিল বাংলায় আরও এক পরিচালক ছাপ রাখতে চলে এসেছেন। ২০১০ সাল। এর আগেও যদিও কৌশিক গঙ্গোপাধ্যায় অনেকগুলি ছবি করেছিলেন। তার মধ্যে 'শূণ্য এ বুকে' এবং 'এক মুঠো ছবি' ছাড়াও দাগ কেটেছিল 'ওয়ারিশ' ছবিটি। কৌশিক গঙ্গোপাধ্যায় 'জ্যাকপট' বানিয়েছিলেন। 'ব্রেক ফেল' বানিয়ে ছিলেন। প্রত্যেকটাই মূলস্রোতের ছবি হয়েও একদম অন্য ছকে কথা বলেছিল। তবে 'আরেকটি প্রেমের গল্প' বদলে দিয়েছিল সব ভাবনাকে। এর পর 'অপুর পাঁচালি', 'সিনেমাওয়ালা', 'শব্দ', 'বির্সজন', 'বিজয়া' সব যেন এক একট মাইলস্টোন। তবে কৌশিক গঙ্গোপাধ্যায় এমন একজন পরিচালক যিনি শুধু মাত্র আলো আধারিতে সিনেমাকে বেঁধে রাখেন না। তিনি 'অরেকটি প্রেমের গল্প'-বানান, আবার তিনিই 'কিশোর কুমার জুনিয়র' বানান।

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Kaushik Ganguly, Tollywood

    পরবর্তী খবর