Home /News /entertainment /
The Kashmir Files Banned: ভারতে অগাধ ব্যবসা সত্ত্বেও দ্য কাশ্মীর ফাইলস সিনেমাকে নিষিদ্ধ করল এই দেশ!

The Kashmir Files Banned: ভারতে অগাধ ব্যবসা সত্ত্বেও দ্য কাশ্মীর ফাইলস সিনেমাকে নিষিদ্ধ করল এই দেশ!

'The Kashmir Files'

'The Kashmir Files'

Singapore Bans The Kashmir Files: শশী থারুর সিঙ্গাপুর সরকারের বিবৃতি শেয়ার করে লিখেছেন, “ভারতের শাসক দল দ্বারা প্রচারিত চলচ্চিত্র দ্য কাশ্মীর ফাইলস সিঙ্গাপুরে নিষিদ্ধ।”

  • Share this:

    #সিঙ্গাপুর: দ্য কাশ্মীর ফাইলস, ভারতে মুক্তিপ্রাপ্ত এক বিতর্কিত চলচ্চিত্র। ১৯৯০ এর দশকে কাশ্মীর উপত্যকা থেকে হিন্দুদের নির্বাসনের উপর নির্মিত এই বিতর্কিত সিনেমাকে নিষিদ্ধ ঘোষণা করল সিঙ্গাপুর। সিঙ্গাপুর প্রশাসন জানিয়েছে, এই চলচ্চিত্র “বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে শত্রুতা সৃষ্টির সম্ভাবনা” রাখে বলেই তা নিষিদ্ধ করা হয়েছে। সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, চলচ্চিত্রটিকে সিঙ্গাপুরের চলচ্চিত্র শ্রেণিবিন্যাসের নির্দেশিকা অনুযায়ী সিনেমাটিকে নিষিদ্ধ করা হয়েছে। সিঙ্গাপুর সরকার সোমবার এক বিবৃতিতে জানিয়েছে, “কাশ্মীরে চলমান সংঘাতের প্রেক্ষিতে মুসলিমদের বিরুদ্ধে উস্কানিমূলক এবং হিন্দুদের নির্যাতিত হওয়ার একতরফা চিত্রায়ণের জন্য চলচ্চিত্রটিকে প্রত্যাখ্যান করা হল।”

    আরও পড়ুন- কোভিড ঠেকাতে দীর্ঘ সময় মাস্ক পরেছেন? শরীরে দেখা দিতে পারে এই সমস্যাগুলি

    “এই উপস্থাপনাগুলিতে বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে শত্রুতা সৃষ্টি করার এবং আমাদের বহু-জাতিগত এবং বহু-ধর্মীয় সমাজে সামাজিক সংহতি এবং ধর্মীয় সম্প্রীতিকে ব্যাহত করার সম্ভাবনা রয়েছে,” বলা হয়েছে ওই বিবৃতিতে। সিঙ্গপুর তার চলচ্চিত্রের শ্রেণিবিন্যাস নির্দেশিকা অনুসারে জানিয়েছে, “সিঙ্গাপুরে জাতিগত বা ধর্মীয় সম্প্রদায়ের প্রতি অবমাননাকর যে কোনও উপাদান” প্রত্যাখ্যান করা হবে।

    ১১ মার্চ ভারতে মুক্তিপ্রাপ্ত বিবেক অগ্নিহোত্রী পরিচালিত দ্য কাশ্মীর ফাইলসের ব্যাপক প্রশংসা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং বেশ কয়েকজন বিজেপি নেতা। সিনেমাটি বক্স অফিসেও দুরন্ত ব্যবসা করেছে। চলচ্চিত্র সমালোচকরা অবশ্য জানিয়েছেন, মুসলিম বিরোধী মনোভাবকে উস্কানি দিয়েছে এই সিনেমা এবং রাজনৈতিক উদ্দেশ্যে তথ্য বিকৃতিও ঘটানো হয়েছে।

    আরও পড়ুন- ৪ বছর পর ফের বিরল মাঙ্কিপক্স ভাইরাস সংক্রমণ! নেই কোনও চিকিৎসা। জানুন এর উপসর্গ

    কংগ্রেস সাংসদ শশী থারুর সিঙ্গাপুর সরকারের বিবৃতি শেয়ার করে লিখেছেন, “ভারতের শাসক দল দ্বারা প্রচারিত চলচ্চিত্র দ্য কাশ্মীর ফাইলস সিঙ্গাপুরে নিষিদ্ধ।” বিবেক অগ্নিহোত্রী পরিচালিত এই সিনেমায় প্রধান চরিত্রে অভিনয় করেছেন অনুপম খের, মিঠুন চক্রবর্তী এবং পল্লবী জোশী।

    একটি সাম্প্রতিক সংবাদ সম্মেলনে, বিবেক অগ্নিহোত্রী বিদেশি মিডিয়ার দ্বারা তাঁর এবং তাঁর চলচ্চিত্রের বিরুদ্ধে ‘আন্তর্জাতিক রাজনৈতিক প্রচারে’র অভিযোগ করেন। পরিচালকের দাবি, এই কারণেই ফরেন করেসপন্ডেন্টস ক্লাব এবং প্রেস ক্লাব অফ ইন্ডিয়া তাঁর সংবাদ সম্মেলন বাতিল করেছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Singapore, The Kashmir Files

    পরবর্তী খবর