Home /News /entertainment /

Bangladesh Vijay Diwas|| বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে দেবজ্যোতির ঋতুরঙ্গ

Bangladesh Vijay Diwas|| বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে দেবজ্যোতির ঋতুরঙ্গ

দেবজ্যোতি মিশ্র।

দেবজ্যোতি মিশ্র।

Debojyoti Mishra invited in Bangladesh: বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী সমারোহের এক বিশেষ অনুষ্ঠানে যোগ দিলেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী দেবজ্যোতি মিশ্র। সঙ্গী প্রায় দেড়শো জন যন্ত্রসংগীত শিল্পী, কণ্ঠসঙ্গীত শিল্পী।

  • Share this:

#ঢাকা: বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী সমারোহের এক বিশেষ অনুষ্ঠানে যোগ দিলেন বিশিষ্ট সঙ্গীতশিল্পী দেবজ্যোতি মিশ্র। সঙ্গী প্রায় দেড়শো জন যন্ত্রসংগীত শিল্পী, কণ্ঠসঙ্গীত শিল্পী। সুরে, সুরে ধরা দিল বাংলার ছয় ঋতু। এই বিশেষ অনুষ্ঠান অনুষ্ঠিত হল বাংলাদেশের পার্লামেন্ট ভবনে। অনেক বিশিষ্ট জনের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই বিশেষ আমন্ত্রণ পেয়ে খুব গর্বিত দেবজ্যোতি মিশ্র। বাংলাদেশের পার্লামেন্ট ভবনে ১৭ ডিসেম্বর অনুষ্ঠানটি অনুষ্ঠিত হল।

দেবজ্যোতি মিশ্র জানালেন," ঋতু নিয়ে এমন একটা অর্কেস্ট্রা সত্যি বেশ শোনার মতো। একসঙ্গে বারো'টি দোতারা, ছ'টি এসরাজ বাজছে, বাংলার ঢোল, আবার বেহালা, চেলো, ভিয়োলা, গান হচ্ছে। সব মিলিয়ে বাংলার বিভিন্ন ঋতুর যে সাউন্ড এফেক্টস সেগুলো এই ১০ মিনিটের প্রোডাকশনে তুলে ধরা হচ্ছে। গোটা ব্যাপারটাই দারুণ। এরকম অনুষ্ঠান সচরাচর হয় না। এমন একটা অনুষ্ঠানে ডাক পেয়ে খুব ভালো লাগছে। গানের সুরে রবীন্দ্রনাথ, নজরুল, জসিমউদ্দিন, লোকসুর সব মিলিয়ে বাংলার সঙ্গীতে ঋতু বৈচিত্র্য যে ভাবে ফুটে উঠেছে তা আমাদের এই নিবেদনের মূল আধার।"

আরও পড়ুন: ১০ জন অভিনেত্রী-সুপার মডেল আসতেন তিহার জেলে সুকেশের সঙ্গে দেখা করতে! ইডি-র খবরে চাঞ্চল্য

 চমক এখানেই শেষ নয়, এ ছাড়াও আরকটা বিশেষ নিবেদনে ছিল, বাংলার কবিদের কবিতায় লাইভ আবহ নির্মান। এই প্রোডাকশনে বাংলার বিভিন্ন কবি, রবীন্দ্রনাথ থেকে শুরু করে দ্বিজেন্দ্রলাল রায়, কাজী নজরুল ইসলাম, শামসুর রাহমান, ইলিয়াস, বেগম সুফিয়া কামাল, সিকান্দার আবু জাফর, সৈয়দ শামসুল হক, নির্মলেন্দু গুণ, রুদ্র মুহম্মদ শহীদুল্লাহ্, আসাদ চৌধুরী, কামাল চৌধুরী, আনিসুল হকের লাইভ কবিতা পাঠের সাথে একশো জনের একটা লাইভ অর্কেস্টা ছিল। কবিতার লাইভ এত বড় মাপের আবহ নির্মান এক অন্যরকম প্রয়াস বলা যায়। সঙ্গীতের উদযাপন তো বটেই এই অনুষ্ঠানের মাধ্যমে আরও একববার মিলে মিশে একাকার হল দুই বাংলার সংস্কৃতি। দেবজ্যোতি মিশ্রর নিবেদন এই অনুষ্ঠানে অন্য মাত্রা যোগ করে দেয়। শিল্পীও বেশ আনন্দ পেয়েছেন এই অনুষ্ঠানের অংশ হতে পেরে।
ARUNIMA DEY
Published by:Shubhagata Dey
First published:

Tags: Debojyoti Mishra

পরবর্তী খবর