Home /News /entertainment /
Dadasaheb Phalke Awards: বছরের সেরা ছবি 'পুষ্পা', সম্মানিত আশা পারেখ! দাদাসাহেব পেলেন আর কারা?

Dadasaheb Phalke Awards: বছরের সেরা ছবি 'পুষ্পা', সম্মানিত আশা পারেখ! দাদাসাহেব পেলেন আর কারা?

Dadasaheb Phalke Awards

Dadasaheb Phalke Awards

আশা পারেখকে ভারতীয় সিনেমায় অসামান্য অবদানের জন্য এ বছর দাদাসাহেব ফালকের সম্মানে সম্মানিত করা হয় (Dadasaheb Phalke Awards)।

  • Share this:

    #নয়াদিল্লি: ভারতীয় সিনেমায় অসামান্য অবদানের জন্য দেওয়া হয় দাদাসাহেব ফালকে পুরস্কার (Dadasaheb Phalke Awards)। এ বছরের দাদাসাহেব পুরস্কারের বিজয়ীদের নাম জানানো হয়েছে (Dadasaheb Phalke Awards)। রবিবারের সম্মানীয় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আশা পারেখ, সিদ্ধার্থ মালহোত্রা, কিয়ারা আডবানী, লারা দত্তরা। মুম্বইয়ের তাজ হোটেলে বসেছিল চাঁদের হাট। অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেছেন জনপ্রিয় গায়ক লাকি আলি। নীল শাড়িতে সেজে এদিনের অনুষ্ঠানে হাজির ছিলে প্রবীণ অভিনেত্রী আশা পারেখ।

    আশা পারেখকে ভারতীয় সিনেমায় অসামান্য অবদানের জন্য এ বছর দাদাসাহেব ফালকের সম্মানে সম্মানিত করা হয় (Dadasaheb Phalke Awards)। দাদাসাহেব পুরস্কারের ইনস্টাগ্রাম পেজে আশা পারেখকে সম্মান জানানোর কথা ঘোষণা করা হয়েছে। এরই সঙ্গে একাধিক তারকাকে এদিন সম্মান জানানো হয়েছে। ৮৩ ছবির জন্য সেরা অভিনেতা হয়েছেন রণবীর সিং। মিমি ছবির জন্য সেরা অভিনেত্রীর শিরোপা পেয়েছেন কৃতী শ্যানন।

    আরও পড়ুন: 'কপিল' সেজে দাদাসাহেব পেলেন রণবীর সিং, সেরা অভিনেত্রীর সম্মান কৃতী শ্যাননকে

    গত বছরের ২৬ জুলাই ডিজিটাল প্ল্যাটফর্মে মুক্তি পেয়েছিল কৃতী শ্যাননের 'মিমি'। মরাঠি ছবি ২০১১ সালে তৈরি 'মালা আই ভ্যাচি' ছবি থেকে মিমি হিন্দি রিমেক করা হয়েছিল। ছবির পরিচালক লক্ষ্মণ উটেকার। একজন সারোগেটেট মায়ের চরিত্রে অভিনয় করেছিলেন কৃতী শ্যানন। অন্যদিকে, ১৯৮৩ সালে ভারতের প্রথম ক্রিকেট বিশ্বকাপ জয় নিয়ে ছবি হয়েছে '৮৩'। সেই ছবিতে কপিল দেবের ভূমিকায় অভিনয় করেছেন রণবীর সিং। সেই ছবির জন্যই এবার পেলেন দাদাসাহেবের সম্মান।

    আরও পড়ুন: মাথা যন্ত্রণা মানেই ওমিক্রন নয়, তবে চিনে রাখুন এই তিন ধরন!

    এছাড়াও উল্লেখযোগ্য ভাবে যাঁরা এ বছর দাদাসাহেব পেলেন, দেখুন সেই তালিকা--

    বছরের সেরা ছবি- পুষ্পা-দ্য রাইস সেরা ছবি - শেরশাহ সেরা অভিনেতা- রণবীর সিং সেরা অভিনেত্রী- কৃতী শ্যানন সেরা পরিচালক- কেন ঘোষ (স্টেজ অফ সেইজ: টেম্পল অ্যাটাক) চলচ্চিত্র জগতে অবদান- আশা পারেখ সেরা পার্শ্ব চরিত্র অভিনেতা- সতীশ কৌশিক (কাগজ) সেরা পার্শ্ব চরিত্র অভিনেত্রী- লারা দত্ত (বেল বটম) সেরা খলনায়ক- আয়ূষ শর্মা (অন্তিম) সেরা ক্রিটিক ছবি- সর্দার উধম সেরা ক্রিটিক অভিনেতা- সিদ্ধার্থ মালহোত্রা সেরা ক্রিটিক অভিনেত্রী- কিয়ারা আডবানী দর্শকের পছন্দে সেরা অভিনেতা- অভিমুন্য দেশাই দর্শকের পছন্দের সেরা অভিনেত্রী- রাধিকা মদন সেরা নবাগত- আহান শেট্টি সেরা আন্তর্জাতিক ফিচার ছবি- অ্যানাদার রাউন্ড সেরা ওয়েব সিরিজ অভিনেতা- মনোজ বাজপেয়ী (ফ্যামিলিম্যান ২) সেরা ওয়েব সিরিজ অভিনেত্রী- রবিনা ট্যান্ডন (আরণ্যক)

    দাদাসাহেব ফালকে বিনোদন জগতের এক অন্যতম সর্বোচ্চ সন্মান। এটি ভারতের সর্বোচ্চ চলচ্চিত্র পুরস্কার। ভারত সরকারের অন্যতম পুরস্কার, যা ডিরেক্টরেট অব ফিল্ম ফেস্টিভ্যাল নামক সংস্থা দিয়ে থাকে। ১৯৬৯ সালে প্রথম এই পুরষ্কার প্রদান করা হয়। পুরস্কার হিসেবে একটি স্বর্ণকমল পদক, নগদ ১০ লক্ষ টাকা দেওয়া হয় বিজয়ীদের।

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: Dadasaheb Phalke Awards, Pushpa The Rise, Ranveer Singh

    পরবর্তী খবর