Home /News /life-style /
Headache and Omicron: মাথা যন্ত্রণা মানেই ওমিক্রন নয়, তবে চিনে রাখুন এই তিন ধরন!

Headache and Omicron: মাথা যন্ত্রণা মানেই ওমিক্রন নয়, তবে চিনে রাখুন এই তিন ধরন!

Headache and Omicron

Headache and Omicron

মাথা যন্ত্রণার ধরন দেখে ওমিক্রন ও সাধারণ জ্বর বা সাইনাস ইত্যাদির মধ্যে পার্থক্য করা যেতে পারে। (Headache and Omicron)

  • Share this:

#নয়াদিল্লি: ২০২১-এর শেষের দিক থেকেই মাথা চারা দেয় করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন (Omicron)। অন্যান্য ভ্যারিয়েন্টের থেকে এর সংক্রমণ ক্ষমতা অনেক বেশি ফলে এই নিয়ে চিন্তিত অনেকেই (Headache and Omicron)। তবে, করোনার এই ভ্যারিয়েন্ট ডেল্টা (Delta) বা এর অন্যান্য ভ্যারিয়েন্টের মতো মারাত্মক নয় (Headache and Omicron)। সাধারণ জ্বর, সর্দি-কাশির মতো হওয়ায় শরীরে অক্সিজেন কমে যাওয়া ও হাসপাতালের পথে দৌড়াদোড়ি এবার কমই দেখা গিয়েছে। তবে, ওমিক্রন হলে বেশ কয়েকটি উপসর্গ খুব বেশি দেখা যাচ্ছে, যা ভোগাচ্ছেও অনেককে। রয়েছে, নাক থেকে জল পড়া, গলা ব্যথা, গা হাত পা ব্যথা, বুকে ব্যথা, দুর্বল লাগা ও মাথা যন্ত্রণার মতো উপসর্গ (Headache and Omicron)। এগুলি বুঝে সঠিক সময়ে চিকিৎসা করলে অবস্থার অবনতি হওয়া থেকে নিজেকে রক্ষা করা যেতে পারে। যেহেতু এই সমস্ত উসপর্গ আমাদের সাধারণ জ্বরের ক্ষেত্রেও হয়ে থাকে তাই আলাদা করা সমস্যার হয়ে দাঁড়ায়। কিন্তু মাথা যন্ত্রণার ধরন দেখে ওমিক্রন ও সাধারণ জ্বর বা সাইনাস ইত্যাদির মধ্যে পার্থক্য করা যেতে পারে।

ওমিক্রনে মাথা যন্ত্রণা

UK-এর এক প্রথম সারির গবেষণা বলছে, ওমিক্রনের প্রাথমিক উপসর্গের মধ্যে মাথা ব্যথা অন্যতম। বিভিন্ন কারণে মাথা ব্যথার সমস্যা থেকে থাকলেও অবিরাম অর্থাৎ একভাবে মাথা ব্যথা হয়ে যাওয়া ওমিক্রনের লক্ষণ। এর সঙ্গে যদি থাকে সর্দি, গলা ব্যথা ও অসম্ভব দুর্বলতা তা হলে করোনা পরীক্ষা করা উচিত।

আরও পড়ুন: ওজন কমাতে চান? আগে মেটাবলিজম বাড়ান এই উপায়ে...

কীভাবে মাথা ব্যথার পার্থক্য করা যেতে পারে ?

১. অল্প থেকে খুব বেশি ব্যথা

কাজের প্রেসার বা মাইগ্রেনের জন্য হালকা মাথা ব্যথা অনেকেরই হয়। কিন্তু ওমিক্রনের ক্ষেত্রে এই ব্যথা অত্যন্ত বেশি হয়। মনে হতে পারে, মাথায় কিছু চেপে বসে আছে বা কেউ চাপ দিচ্ছে অথবা মাথায় কেউ মারছে। এই মাথা ব্যথা সাধারণত ৩ দিন থাকে। যদি কেউ মাথা ব্যথার ওষুধও খায় তাও এই ব্যথা হবে এবং ৩ দিন থাকবে।

আরও পড়ুন: পঞ্জিকা ২১ ফেব্রুয়ারি: দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত, রাহুকাল এবং দিনের অন্য লগ্ন

২. মাথার দুই পাশেই ব্যথা হয়

যদি ভালভাবে লক্ষ্য করা যায়, তা হলে বোঝা যাবে, কোনও এক পাশে মাথা ব্যথা নয়, ওমিক্রন হলে মাথা ব্যথা হয় দু'পাশেই। ফলে পুরো মাথা ব্যথা থাকে।

৩. ইনফ্লেমেশনও হতে পারে

বিশেষজ্ঞরা বলছেন, যেহেতু শরীর একটি ভাইরাসের সঙ্গে লড়ছে তাই তার ইনফ্লেমেশনের রিঅ্যাকশন মাথায় হতে পারে। রেসপিরেটরি সিস্টেমে এই ভাইরাস আক্রমণ করে তাই সাইনাসে প্রভাব ফেলে যা ইনফ্লেমেশন তৈরি করে। সাইনাস ইনফ্লেমেশনের মাধ্যমে ওমিক্রনের মাথা যন্ত্রণা হতে পারে। যদি কেউ সাইনাসের সমস্যায় ভোগেন তা হলে তাঁর এই সমস্যা অনেক বেশি ও খারাপ পর্যায়ে হতে পারে।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Headache, Omicron

পরবর্তী খবর