RD Burman birth anniversary: আজ আর ডি বর্মণের জন্মদিন, তাঁর তৈরি এই প্রেমের গানগুলি মনে পড়ছে?

আর ডি বর্মণ।

১৯৩৯ সালের ২৭ জুন কলকাতায় জন্ম বিখ্যাত সুরকার, গায়ক আর ডি বর্মণের (RD Burman Birth Anniversary)। ১৯৬০ থেকে ৯০ সাল পর্যন্ত ৩৩১টি ছবির সুর (RD Burman Songs) দিয়েছিলেন রাহুলদেব বর্মণ।

  • Share this:

    #মুম্বই: বেঁচে থাকলে আজ ৮২ বছর বয়স হত রাহুলদেব বর্মণের (RD Burman)। ১৯৩৯ সালের ২৭ জুন কলকাতায় জন্ম বিখ্যাত সুরকার, গায়ক আর ডি বর্মণের (RD Burman Birth Anniversary)। ১৯৬০ থেকে ৯০ সাল পর্যন্ত ৩৩১টি ছবির সুর (RD Burman Songs) দিয়েছিলেন রাহুলদেব বর্মণ। মূলত হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির সঙ্গে যুক্ত হলেও বাংলাতেও বহু গান তাঁর তৈরি। লতা, আশা, কিশোর ও মহম্মদ রফির গাওয়া অসংখ্য হিট গান আর ডি বর্মণের সুর করা। নিজে গানও গেয়েছেন বহু ছবিতে।

    কিশোর কুমার ও আশার ভোঁশলের সঙ্গে গানের জুটি তৈরি করে এক সময় বলিউড-সহ গোটা দেশকে নিজের গানের তালে নাচিয়েছেন শচীনদেব বর্মণের ছেলে পঞ্চম। গায়ক রাহুলদেব বর্মনের বাবা সঙ্গীতজ্ঞ শচীনদেব বর্মণ এবং মা মীরা দাশগুপ্ত ছিলেন গীতিকার। তাঁর ঠাকুমা রাহুলদেবকে ডাকতেন 'টুবলু' নামে। কেউ কেউ বলে থাকেন সা রে গা মা এর 'পা' ধ্বনি দ্বারা রাহুল একদম ছোটোবেলায় কাঁদতে শুরু করতেন বলেই, তাঁর নাম সা রে গা মা পা-এর পঞ্চম ধ্বনি অনুযায়ী পঞ্চম হয় বা 'প' অক্ষর থেকে পঞ্চম রাখা হয়। কেউ কেউ আবার এও বলেন যে, অভিনেতা অশোক কুমার রাহুলের ডাকনাম পঞ্চম রেখেছিলেন।

    এই বিশেষ দিনে তাঁকে মনে করে এই গানগুলি একবার শুেন স্মৃতি-রোমন্থন করুন।

    সঙ্গীত পরিচালক হিসেবে ১৯৬৬ সালে শাম্মি কাপুরের 'তিসরি মনজিল' ছবিতে প্রথম হিট গান দিয়েছিলেন আর ডি বর্মণ। ১৯৭০ সালে রাজেশ খান্না অভিনীত ছবিতে কিশোর কুমারের গলায় একাধিক গানে বিপুল জনপ্রিয়তা পেয়েছিলেন আর ডি। প্রায় ৪০টি ছবিতে রাজেশ খান্নার জন্য গান দিয়েছিলেন তিনি। এর পর মহম্মদ রফি, লতা মঙ্গেশকর ও আশা ভোঁশলেকে দিয়ে একাধিক হিট গান তৈরি করেছিলেন। 'কারভান' ছবির জন্য প্রথম ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছিলেন তিনি। সব ধরনের গানে সমান বিচরণ ছিল তাঁর। আর ডি বর্মণের গান আজও সমান ভাবে জনপ্রিয়।
    Published by:Raima Chakraborty
    First published: