ভালোবাসা হোক সুদৃঢ়, ঠোঁটে থাক ভাই-বোনের সম্পর্ক উদযাপনে এই সেরা গানগুলো!

ভালোবাসা হোক সুদৃঢ়, ঠোঁটে থাক ভাই-বোনের সম্পর্ক উদযাপনে এই সেরা গানগুলো!
প্রতি বছর কার্তিক মাসের প্রতিপদ বা দ্বিতীয়া তিথিতে পালিত হয়। কোথাও ভাইফোঁটা, কোথাও ভাইদুজ কোথাও আবার ভাউবিজ নামে প্রচলিত এই প্রথা।

প্রতি বছর কার্তিক মাসের প্রতিপদ বা দ্বিতীয়া তিথিতে পালিত হয়। কোথাও ভাইফোঁটা, কোথাও ভাইদুজ কোথাও আবার ভাউবিজ নামে প্রচলিত এই প্রথা।

  • Share this:

#কলকাতা: প্রতি বছর কার্তিক মাসের প্রতিপদ বা দ্বিতীয়া তিথিতে পালিত হয়। কোথাও ভাইফোঁটা, কোথাও ভাইদুজ কোথাও আবার ভাউবিজ নামে প্রচলিত এই প্রথা। দেশের নানা প্রান্তে ভাইয়ের কপালে ফোঁটা দিয়ে তাঁর দীর্ঘায়ু কামনা করেন বোনেরা। বলা বাহুল্য, উভয়ের জন্যই খুব কাছের এই দিনটি। এই প্যানডেমিকেও তাই ভাটা পড়েনি ভাইফোঁটার আনন্দে। আজ এই আনন্দে আরও একটু বাড়তি মাত্রা যোগ করুন। ভাইফোঁটার দিনে আরও একবার আপনাদের পুরনো দিনে ফিরে যান। গানের মধ্যে দিয়ে ঘুরে আসুন শৈশবের খেলাধুলো, আপনাদের খুনসুটি কিংবা ভাই-বোনের বিয়েতে করা নানা দু্ষ্টুমির মুহূর্তে। আজ প্লে-লিস্টে রাখতে পারেন এই গানগুলি।১. ফুলোঁ কা তারোঁ কা


হরে রামা হরে কৃষ্ণা সিনেমার গান। ভাই-বোনের বন্ধনকে সেলুলয়েডে দারুণ ভাবে ফুটিয়ে তুলেছে এই আইকনিক গানটি। গানের দৃশ্যে দেব আনন্দ ও জিনত আমনের অভিনয় আজও ভোলা যাবে না। গানটি গেয়েছিলেন কিশোর কুমার ও লতা মঙ্গেশকর। গানটি সুর দিয়েছিলেন আর ডি বর্মণ।২. মেরি পেয়ারি বহনিয়া বনেগি দুলহনিয়াসিনেমার পরিচালক ছিলেন মনমোহন দেশাই। অভিনয় করেছিলেন রাজেশ খান্না, মুমতাজ, বিনোদ খান্না, কমল কাপুর ও অন্যান্যরা। সিনেমার সঙ্গীত পরিচালনার দায়িত্বে ছিলেন কল্যাণ-আনন্দ। মেরি পেয়ারি বহনিয়া বনেগি দুলহনিয়া গানটি গেয়েছিলেন কিশোর কুমার। বোনের বিয়েতে ভাইদের আবেগ, আনন্দ ও দুঃখকে দারুণ ভাবে ফুটিয়ে তোলে এই গান।৩. পেয়ারে ভাইয়া মেরাগানের দৃশ্যে দাদার বিয়ের অনুষ্ঠানে মেতে উঠেছে বোনেরা। আর বার বার স্পষ্ট হয়ে উঠেছে ভাই-বোনের সেই দৃঢ় বন্ধন। কেয়া কহেনা সিনেমার এই গানটি গেয়েছেন অলকা ইয়াগনিক ও কুমার শানু। আজকের ভাইফোঁটার অনুষ্ঠানে ২০০০ সালের সিনেমার এই গানটি আরও একবার শুনে ফেলুন। গানের দৃশ্যে প্রীতি জিন্টা, অনুপম খের সবার পারফরম্যান্সই অনবদ্য।৪. বচপন কহাঁপ্রেম রতন ধন পায়োর বিখ্যাত গান বচপন কহাঁ। ভাই-বোনের আত্মিক সম্পর্ককে আরও একবার দারুণ ভাবে ফুটিয়ে তুলেছিল হিমেশ রেশমিয়ার গাওয়া এই গান। এই সিনেমাটিও ভাই-বোন ও তাদের জীবনের নানা টানোপোড়েনকে ফুটিয়ে তুলেছে। বচপন কহাঁ গানের মধ্যে দিয়ে ভাই-বোনেদের শৈশবস্মৃতিকে তুলে ধরা হয়েছে।

Published by:Akash Misra
First published:

লেটেস্ট খবর