হোম /খবর /নির্বাচন /
গুজরাতে গেরুয়া ঝড়ে ধুয়েমুছে সাফ কংগ্রেস, হিমাচলে উলটপুরাণ

গুজরাতে গেরুয়া ঝড়ে ধুয়েমুছে সাফ কংগ্রেস, হিমাচলে উলটপুরাণ

আড়াই দশকেরও বেশি সময় পরে, এখনও মোদি-শাহের রাজ্যে অব্যাহত গেরুয়ার দাপট। হিমাচলে বহাল ৪০ বছরের 'রিওয়াজ'

  • Share this:

#নয়াদিল্লি: ভেঙে গেল অতীতের যাবতীয় রেকর্ড। মোদি-শাহের গুজরাতে গেরুয়া ঝড়ে কার্যত খড়কুটোর মতো উড়ে গেল কংগ্রেস। অন্যদিকে, ৪০ বছরেরর 'রিওয়াজ' বহাল রেখে কংগ্রেসকে সংখ্যাগরিষ্ঠতা এনে দিলেন হিমাচলবাসী।

২০২৪ এর লোকসভা নির্বাচনের আগে আজ যেন সেমিফাইনাল। আড়াই দশকেরও বেশি সময় পরে, এখনও কি মোদি-শাহের রাজ্যে অব্যাহত গেরুয়ার দাপট? উত্তরটা অবশ্যই, হ্যাঁ। শেষ পাওয়া খবর অনুযায়ী, গুজরাতে ১৫৭টি আসনে এগিয়ে বিজেপি। আর, এদিকে ২০-র কোটাও টপকাতে পারেনি কংগ্রেস। তুলনায়, কেজরির আম আদমি পার্টির ফল মোটের উপর ভাল। প্রথমবার গুজরাতে লড়ে ঝুলিতে ৪টে আসন ভরতে পেরেছে আপ।

আরও পড়ুন: বিরাট স্বস্তি শুভেন্দু অধিকারীর, রাজ্যের সব FIR স্থগিত হাইকোর্টে! বড় রায়

১৯৯৫ সালের পরে বিগত ২৭ বছর ধরে গুজরাত বিধানসভায় টানা ক্ষমতায় থেকেছে পদ্ম শিবির। এবারে, তাঁদের আসন সংখ্যা ২০০২-এর রেকর্ডকেও ছাপিয়ে গেছে। ২০০২ সালে ১৮২ আসনের মধ্যে ১২৭ আসন জিতেছিল মোদি-শাহের বিজেপি। বাইশে সেই সংখ্যা ঘোরাফেরা করছে ১৬০ আসনের আশপাশে।

নিজের আসন ঘাটলোদিয়া থেকে এক লক্ষেরও বেশি ভোটে জিতেছেন গুজরাতের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্রভাই প্য়াটেল। বিক্রমনগরে আপ প্রতিদ্বন্দ্বীর সঙ্গে নাগাড়ে টক্কর দেওয়ার পরে শেষে জয় ছিনিয়ে নিয়েছেন হার্দিক প্যাটেলও। জামনগর উত্তর থেকে জয়ী ক্রিকেটার রবীন্দ্র জাদেজার স্ত্রী তথা বিজেপি প্রার্থী রিভাবা জাদেজা।

আরও পড়ুন: কেন্দ্রীয় মন্ত্রীর সঙ্গে দেখা করবেন সুকান্ত-শুভেন্দু, ১৯ ডিসেম্বর কী হবে? তুমুল জল্পনা বাংলায়

আর এদিকে, গুজরাতে গো-হারা হলেও হিমাচল খানিকটা স্বস্তি দিয়েছে কংগ্রেসকে। সকাল থেকেই কংগ্রেসের সদর দফতর শুনসান পড়েছিল। এদিকে গুজরাত থেকে একের পর এক হারের খবর আসছে, অন্যদিকে, হিমাচল প্রদেশে ঘাড়ের কাছে নিঃশ্বাস ফেলছে বিজেপি। দুপুর গড়াতে, বুকে বল নিয়ে মিষ্টি অবশেষে বিতরণ শুরু করে কংগ্রেস। বাড়ি পোড়ানো শুরু হয় হিমাচলের কংগ্রেস কার্যালয়ের সামনে।

সকাল ৮টা থেকে গণনা শুরু। প্রথম দিকে বিজেপি এগিয়েই ছিল। কিন্তু, ঘণ্টা খানেক পর থেকে পদ্মের পিছু নিতে শুরু করে কংগ্রেস। একটা সময় ৩০টিরও বেশি আসনে এগিয়ে যায় মল্লিকার্জুন খাড়্গের দল। তার পর থেকে বেশ কয়েকবার ৩৫ এর ম্যাজিক ফিগারও ছোঁয়। কিন্তু, স্বস্তি যেন কিছুতেই মিলছিল না। কারণ, বিজেপি-ও তখন প্রায় ৩০টি আসনে এগিয়ে।

শেষে বেলা ১২টার পর থেকে বিজেপির সঙ্গে বাড়ে ব্যবধান । শেষ পাওয়া খবর অনুযায়ী, ৬৮ বিধানসভা আসনের মধ্যে ৩৯টিতে এগিয়ে কংগ্রেস। বিজেপি এগিয়ে ২৬টি আসনে। আপের ভাঁড়ার শূন্য।

গত ৪০ বছরে পর পর দুবার কোনও দলই সরকার গড়তে পারেনি হিমাচলে। প্রত্যেকবারই বিধানসভা নির্বাচনে শাসকবিরোধী ভোট দিয়ে এসেছে হিমাচল প্রদেশের মানুষ। এবার, বিজেপি 'রাজ নেহি, রিওয়াজ বদলোর' স্লোগান তুললেও লাভ হল না কোনও। চার দশকের 'রিওয়াজ'ই বহাল রাখলেন হিমাচল প্রদেশের মানুষ।

সূত্রের খবর, গুজরাতের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসাবে ভূপেন্দ্র প্যাটেলের উপরেই ভরসা রাখছেন মোদি-শাহ। আগামী ১২ ডিসেম্বর শপথগ্রহণ। শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। থাকবেন প্রথমসারির অন্য নেতারাও।

কিন্তু, হিমাচলে সংখ্যাগরিষ্ঠতা পেয়েও স্বস্তিতে নেই কংগ্রেস। আপাতত, যে কোনও রকমের অঘটন রুখতে জয়ী বিধায়কদের অন্য রাজ্যে সরিয়ে নিয়ে যেতে পারে কংগ্রেস। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট থেকে শুরু করে ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলের মুখেও সেই ইঙ্গিত মিলেছে। এছাড়া, সরকার গড়ায় অন্যতম ফ্যাক্টর হয়ে দাঁড়াতে পারে বিজেপির বিদ্রোহী নেতারা, যাঁরা নির্দল প্রার্থী হিসাবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিল।

মুখ্যমন্ত্রী হিসাবে হিমাচল প্রদেশেও উঠে আসছে একাধিক নাম। তালিকায় রয়েছেন হিমাচল প্রদেশ কংগ্রেসের প্রেসিডেন্ট প্রতিভা সিং, মুকেশ অগ্নিহোত্রী, সুখবিন্দর সিং সুখুর মতো নেতারা।

Published by:Satabdi Adhikary
First published:

Tags: AAP, BJP, Congress, Gujarat Assembly Election 2022, Himachal Election Results 2022