Home /News /education-career /
West Bengal Council of Higher Secondary Education:উচ্চ মাধ্যমিকের মূল্যায়নে গাফিলতি, নম্বর বাড়ল প্রায় ১৯ হাজার পড়ুয়ার

West Bengal Council of Higher Secondary Education:উচ্চ মাধ্যমিকের মূল্যায়নে গাফিলতি, নম্বর বাড়ল প্রায় ১৯ হাজার পড়ুয়ার

উচ্চ মাধ্যমিকের মূল্যায়নে গাফিলতি, এবার শাস্তির মুখে একাধিক মূল্যায়নকারী শিক্ষক

  • Share this:

#কলকাতা: উচ্চ মাধ্যমিকের মূল্যায়নে গাফিলতি, এবার শাস্তির মুখে একাধিক মূল্যায়নকারী শিক্ষক। এ'বছর, ৯৪ হাজার রিভিউ ও স্ক্রুটিনির জন্য আবেদন জমা পড়েছিল। নম্বর বেড়েছে প্রায় ১৮ হাজার ৬০০জন পড়ুয়ার।

জানা যায়, রিভিউ ও স্ক্রুটিনির জন্য আবেদনকারীদের মধ্য থেকে প্রায় কুড়ি শতাংশ ছাত্রছাত্রীর নম্বর বাড়ল। উত্তরপত্র দেখতে ভুল, যোগ করতে ভুল, একাধিক ক্ষেত্রে গাফিলতির অভিযোগ উঠে এসেছে। এই সমস্ত শিক্ষক-শিক্ষিকাদের চিহ্নিত করে শোকজ করার পথে হাঁটছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

আরও পড়ুন: পিএসসির ঘোষণায় চাকরি পেলেন আরও ২৫৬ জন, চূড়ান্ত তালিকা প্রকাশ করল কমিশন

আরও পড়ুন: অগ্নিবীর এমআর পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ, জেনে নিন আবেদনের জন্য কী করতে হবে!

মাধ্যমিকের পর উচ্চ মাধ্যমিকে স্কুটিনি ও রিভিউ রেজাল্ট প্রকাশ হল। তবে মাধ্যমিকের মতো উচ্চমাধ্যমিকে মেধা তালিকায় কোনও পরিবর্তন হয়নি। স্ক্রুটিনির জন্য খাতা জমা পড়েছিল ৮৩৬১ টি। রিভিউর জন্য খাতা জমা পড়েছিল ৮৫ হাজার ২২৭ টি। মোট ৯৩৫৮৮টি খাতা জমা পড়েছিল। ৯২ হাজারের মতন ফল প্রকাশ করা হয়েছে। এখনো দেড় হাজার রেজাল্ট প্রকাশ করা বাকি আছে আছে বলে জানিয়েছেন সংসদ সভাপতি।

সংসদ সূত্রে খবর,  ৮০%-র নম্বর বেড়েছে এক থেকে পাঁচ নম্বর। বেশ কয়েকজন পড়ুয়ার ১০-৩০ পর্যন্ত নম্বরও বেড়েছে। এক পড়ুয়ার বেড়েছে ৫৮ নম্বর, এবছর এটাই সবথেকে বেশি নম্বর বাড়ল। রিভিউ ও স্ক্রুটিনি মিলিয়ে ২০১৮ সালে এক লক্ষ ১৫ হাজার ১২৫টি খাতা জামা পড়েছিল। ২০১৮ সালে নম্বর পরিবর্তণ হয় ১৪৬০২ জন পড়ুয়ার। ২০১৯ সালে রিভিউ ও স্ক্রুটিনির পর নম্বর পরিবর্তন হয় এক লক্ষ ৭ হাজার ৯৪ জন পড়ুয়ার। ২০১৯ সালে সেই সংখ্যাটা ছিল ১২৬০৯। ২০২২ সালে সংখ্যা দাঁড়ায় ১৮৫৭৬-এ। ২০১৮ সালে সর্বোচ্চ ২৭ নম্বর বেড়েছিল, ২০১৯ সালে সর্বোচ্চ বেড়েছিল ৫২ নম্বর।

SOMRAJ BANDOPADHYAY
Published by:Rukmini Mazumder
First published:

Tags: West bengal council of higher secondary education

পরবর্তী খবর