হোম /খবর /চাকরি ও শিক্ষা /
রাত জেগে প্রস্তুতি? আগে বাড়ান আত্মবিশ্বাস! রইল ইউপিএসসি পরীক্ষার সহজ টিপস

UPSC Exam Preparation Tips: রাত জেগে প্রস্তুতি নিচ্ছেন? আগে বাড়ান আত্মবিশ্বাস! রইল ইউপিএসসি'র টিপস

'সেট' এর প্রশ্নপত্র বাংলাতে প্রতীকী ছবি।

'সেট' এর প্রশ্নপত্র বাংলাতে প্রতীকী ছবি।

UPSC Preparation: প্রচুর পরীক্ষার্থী বছরের পর বছর ধরে কঠোর পরিশ্রম করে এই পরীক্ষায় উত্তীর্ণ হন। নিজেদের সামাজিক জীবন এবং অন্যান্য বিষয় থেকে নিজেদের দূরে রেখে কেবল মাত্র পরীক্ষার প্রস্তুতিতেই মনোনিবেশ করেন তারা

  • Last Updated :
  • Share this:

#নয়াদিল্লি: ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন প্রতি বছর UPSC পরীক্ষার আয়োজন করে। যে সমস্ত প্রার্থীরা এই পরীক্ষার তিনটি ধাপেই উত্তীর্ণ হন তাঁরা আইএএস অফিসার হওয়ার স্বপ্ন পূরণ করতে সক্ষম। ইউপিএসসি পরীক্ষা (UPSC Exam) অন্যতম কঠিন পরীক্ষাগুলির একটি। যারা ছোটবেলা থেকেই নিজেদের জীবনের লক্ষ্য সম্পর্কে স্পষ্ট, তাঁদের অনেকেই স্কুলের সময় থেকেই UPSC পরীক্ষার প্রস্তুতি শুরু করে দেয় (UPSC Exam Preparation Tips)।

আরও পড়ুন- চিটিং মাফিয়া ধরতে পরীক্ষা চলাকালীন সমস্ত প্রাইভেট শিক্ষককে থানায় রাখার নির্দেশ!

এই মানের সরকারি চাকরি নিয়ে যুবক যুবতীদের মধ্যে উন্মাদনাও ব্যাপক। প্রচুর পরীক্ষার্থী বছরের পর বছর ধরে কঠোর পরিশ্রম করে এই পরীক্ষায় উত্তীর্ণ হন। নিজেদের সামাজিক জীবন এবং অন্যান্য বিষয় থেকে নিজেদের দূরে রেখে কেবল মাত্র পরীক্ষার প্রস্তুতিতেই মনোনিবেশ করেন তারা। UPSC পরীক্ষার প্রস্তুতি নেওয়ার বিভিন্ন জিনিসেরই (UPSC Exam Preparation Tips) খেয়াল রাখা জরুরি। কিছু নির্দিষ্ট বিষয় মাথায় রেখে প্রস্তুতি নিলে পরীক্ষায় উত্তীর্ণ হওয়া অনেকটাই সহজ হয়ে যায়। যদি ইউপিএসসি পরীক্ষায় সফল হয়ে আইএএস অফিসার হওয়া আপনারও স্বপ্ন হয়ে থাকে তবে এই কয়েকটি বিষয় ভুলবেন না।

আইএএস অফিসার (IAS Officer) অত্যন্ত মর্যাদাপূর্ণ প্রশাসনিক পদ। এই পদাধিকারীদের উপর প্রবল গুরুত্বপূর্ণ দায়িত্ব সমর্পিত। UPSC পরীক্ষার প্রস্তুতির সময় কোন কোন বিষয়গুলি মাথায় রাখলে সহজেই উত্তীর্ণ হতে পারবেন তা দেখে নিন এক ঝলকে।

আরও পড়ুন- ভারতে ঢালাও নিয়োগ মাইক্রোসফটে! জেনে নিন যোগ্যতা ও আবেদনের বিশদ

১। নিজের জন্য লক্ষ্য নির্ধারণ করুন। সঠিক পরিকল্পনা তৈরি করে প্রস্তুতি শুরু করুন।

২। UPSC পরীক্ষার প্রস্তুতির সময় শুধুমাত্র একটি প্রকাশনার বইয়ের উপরই নির্ভর করুন। অনেক প্রকাশকের বিভিন্ন বই পড়লে আপনি বিভ্রান্ত হতে পারেন।

৩। একটি নির্দিষ্ট সময় পর পর সিলেবাসের রিভিশন করতে থাকুন। এইভাবে নিজের পড়া তৈরি করলে বিষয়গুলি একেবারে আত্মস্থ হয়ে যাবে। শুধু তাই নয় রিভিশন করলে বুঝবেন আপনার প্রস্তুতি কতখানি ভালোভাবে এগোচ্ছে।

৪। পরীক্ষার প্রস্তুতি এবং সিলেবাসের পাশাপাশি, লেখার অনুশীলন এবং নিজের ব্যক্তিত্বের সামগ্রিক বিকাশেও সমানভাবে মনোযোগ দিন। মক ইন্টারভিউ দিতে পারেন বারবার, তাতে আপনার আত্মবিশ্বাস বাড়বে।

৫। আত্মবিশ্বাস বৃদ্ধি করতে কিছু UPSC ইন্টারভিউয়ের ভিডিও দেখতে পারেন।

Published by:Madhurima Dutta
First published:

Tags: UPSC