Home /News /education-career /
Summer Vacation |West Bengal News: লম্বা 'গরমের ছুটি' আর নয়! শহরের ১৪ টি স্কুল খুলছে সোমবার থেকেই, দেখুন তালিকা...

Summer Vacation |West Bengal News: লম্বা 'গরমের ছুটি' আর নয়! শহরের ১৪ টি স্কুল খুলছে সোমবার থেকেই, দেখুন তালিকা...

শহরের ১৪ টি স্কুল খুলছে সোমবার

শহরের ১৪ টি স্কুল খুলছে সোমবার

Summer Vacation |West Bengal News: সরকারি নির্দেশিকা অনুযায়ী ২৬ শে জুন পর্যন্ত স্কুল বন্ধ রাখার আর্জি জানানো হলেও সোমবারই আগাম খুলে যাচ্ছে শহরের একগুচ্ছ স্কুল।

  • Share this:

#কলকাতা: সরকারি নির্দেশিকা অনুযায়ী ২৬ শে জুন পর্যন্ত স্কুল বন্ধ রাখার আর্জি জানানো হলেও সোমবারই আগাম খুলে যাচ্ছে শহরের একগুচ্ছ স্কুল। গত সপ্তাহে তীব্র দাবদাহের জেরে পড়ুয়াদের স্বাস্থ্যের কথা ভেবেই সরকারের নির্দেশিকায় আগামী ২৭ জুন স্কুল খোলার ঘোষণা করা হয়। সেই মতো বেসরকারি স্কুলগুলিকেও গরমের ছুটি বাড়িয়ে দেওয়ার পরামর্শ দেওয়া হয় রাজ্য শিক্ষা দফতরের পক্ষ থেকে। এরপরে বেশিরভাগ স্কুল সেই নির্দেশিকা মেনে গরমের ছুটির পর ২৭ জুন স্কুল খোলার কথা ঘোষণা করলেও শহরের কিছু স্কুল খুলে যাচ্ছে আগেই ২০ জুন সোমবার। (Summer Vacation |West Bengal News)

জানা যাচ্ছে সি এন আই অনুমোদিত স্কুলগুলি খুলে দেওয়া হচ্ছে আগামিকালই। খুলছে স্কটিশ চার্চ কলেজিয়েট স্কুল, লা মার্টিনিয়ার ফর বয়েজ এন্ড লা মার্টিনিয়ার ফর গার্লস। প্র্যাট মেমোরিয়াল স্কুল, সেন্ট থমাস-সহ আরও ১৪ টি স্কুল।

আরও পড়ুন : একদিনে রাজ্যে করোনা আক্রান্ত সাড়ে তিনশোর বেশি! শীর্ষে কোন জেলা?

শুক্রবারই এই মর্মে নির্দেশিকা জারি করে বিশপ হাউস। কলকাতার বিশপ পরিতোষ ক্যানিং শুক্রবার বলেন, ''এখন গরম অনেকটাই কমে গেছে। সরকারি নির্দেশকে আমরা সম্মান করি। কিন্তু আমরা মনে করছি আবহাওয়া অনেকটাই অনুকূল হয়েছে। উপযুক্ত সময় হয়ে এসেছে স্কুল খোলার। বাচ্চারা স্কুলে না এলে ওদেরই সমস্যা। তাই আমরা ভাবনাচিন্তা করেছি ২০ জুন থেকেই স্কুল খুলবো। পরে যদি আবার গরমের সমস্য়া হয়, আবার সিদ্ধান্ত বদলানো যেতে পারে।'' তিনি জানান, বিশপ হাউস অনুমোদিত স্কুলগুলির সব ক্লাসের পড়ুয়াদের জন্যই সোমবার থেকে খুলে দেওয়া হচ্ছে স্কুল। (Summer Vacation |West Bengal News)

অন্যদিকে শহরের, কিছু স্কুল (Summer Vacation) অবশ্য জানিয়েছে, তারা ২৭ জুনই খুলবে। যে সমস্ত স্কুল সোমবার থেকে খুলছে, তাদের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন অধিকাংশ অভিভাবকই। তাঁদের মতে, বাড়িতে থাকতে থাকতে ছেলেমেয়েদের অনেকেরই মানসিক সমস্যা তৈরি হচ্ছে। তা ছাড়া, বর্ষা যখন চলেই এসেছে, তখন কেনই বা স্কুল বন্ধ রাখা হচ্ছে? করোনা আবার ধীরে হলেও বাড়ছে। এর পরে যদি বেশি বেড়ে যায়, তখন তো স্কুল আবার বন্ধ করা ছাড়া উপায় থাকবে না। তাই এখন স্কুল খোলা রাখারই পক্ষে অভিভাবক ও শিক্ষাবিদদের একাংশ।

আরও পড়ুন : জেলায় জেলায় তুমুল ঝড়-বৃষ্টি! বজ্রাঘাতে ৩ নাবালিকার মৃত্যু রাজ্যে! বাঁকুড়ায় জখম ১৪

প্রসঙ্গত, সম্প্রতি গরমের ছুটি (Summer Vacation) বাড়ানোর নির্দেশিকা জারি করে রাজ্য স্কুল শিক্ষা দফতর। তীব্র তাপপ্রবাহের কারণে রাজ্যের বেশ কয়েক জনের মৃত্যুর পরেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে। পড়ুয়াদের নিরাপত্তার কথা ভেবে এরপরেই বাড়ানো হলো গরমের ছুটি (Summer Vacation)। আগামী ২৬ জুন পর্যন্ত গরমের ছুটি বাড়ানো হল। মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদকে দ্রুত নির্দেশিকা জারির নির্দেশ দিয়েছে স্কুল শিক্ষা দফতর (Bengal School Summer Vacation)।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Summer Vacation, West Bengal news

পরবর্তী খবর