Home /News /education-career /
Student Credit Card | Mamata Banerjee: ১২৯৩ কোটি টাকা খরচ হয়েছে স্টুডেন্ট ক্রেডিট কার্ডে! 'বাংলার মেধার' গর্বে উচ্ছ্বসিত মমতা!

Student Credit Card | Mamata Banerjee: ১২৯৩ কোটি টাকা খরচ হয়েছে স্টুডেন্ট ক্রেডিট কার্ডে! 'বাংলার মেধার' গর্বে উচ্ছ্বসিত মমতা!

স্টুডেন্ট ক্রেডিট কার্ড বিতরণ মমতার

স্টুডেন্ট ক্রেডিট কার্ড বিতরণ মমতার

Student Credit Card | Mamata Banerjee: বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়াম থেকে ৮ হাজার পড়ুয়াদের হাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড বিতরণ করেন মুখ্যমন্ত্রী।

  • Share this:

#কলকাতা: বাংলার শিক্ষা ব্যবস্থার পাশাপাশি কর্ম সংস্থান নিয়ে বৃহস্পতিবার জোরালো সওয়াল করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। বাংলার শিক্ষার মান যে অনেক উন্নত হয়েছে সে কথাই নেতাজি ইনডোর স্টেডিয়াম থেকে পরিসংখ্যান দিয়ে স্পষ্ট করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা (Student Credit Card | Mamata Banerjee)।

এদিন মমতা বলেন, ওয়েস্ট বেঙ্গল বোর্ডের শিক্ষার মান সিবিএসই, আইসিএসই’র থেকে কোনও অংশে কম নয়। নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে স্টুডেন্ট ক্রেডিট কার্ড বিতরণের অনুষ্ঠানে এমনই দাবি করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। কর্মসংস্থানের কথাও উল্লেখ করেন তিনি।

বৃহস্পতিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়াম থেকে ৮ হাজার পড়ুয়াদের হাতে স্টুডেন্ট ক্রেডিট কার্ড (Student Credit Card | Mamata Banerjee) বিতরণ করেন মুখ্যমন্ত্রী। এছাড়া সিভিল সার্ভিস কোচিং সেন্টারের উদ্বোধন করেন তিনি। মুখ্যমন্ত্রী আরও জানান, গত ১০ বছরে রাজ্যে ৩০টি বিশ্ববিদ্যালয় তৈরি হয়েছে। ১৪টি নতুন মেডিক্যাল কলেজ, ২৭২টি আইটিআই, ১৭৪ পলিটেকনিক, ৭ হাজার স্কুল, ২ লক্ষের বেশি ক্লাস, ৩৮১টি সাঁওতালি মাধ্যম এবং ৪ হাজারের বেশি অন্য ভাষার স্কুল তৈরি হয়েছে।

আরও পড়ুন :"৩০ হাজার চাকরি রেডি..." সুখবর দিলেন মমতা! কেন্দ্রের বিরুদ্ধে 'ব্লক' করার বিস্ফোরক অভিযোগ

পরিসংখ্যান দিয়ে মমতা জানান, ১ কোটি ৩ লক্ষ ছাত্র ছাত্রী সাইকেল পেয়েছে ইতিমধ্যেই। ১৮ লক্ষ ১৬ হাজার পড়ুয়াকে ট্যাব দেওয়া হয়েছে ইতিমধ্যেই। আমাদের সরকার ১০ বছরে ৩০ টা ইউনিভার্সিটি করেছে। ১২৯৩ কোটি টাকা ইতিমধ্যেই খরচ হয়ে গিয়েছে স্টুডেন্ট ক্রেডিট কার্ড (Student Credit Card) এর জন্য। আগামী দিনে যত শিল্প হবে তত কর্মসংস্থান বাড়বে রাজ্যে।

ছাত্র-ছাত্রীদের সর্বাঙ্গীন উন্নতির কথা বলতে গিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) শিক্ষক ও শিক্ষাক্ষেত্রের কর্ম কর্তাদের সতর্ক করে বলেন, "আপনি যখন বাচ্চাদের জন্য তৈরি করবেন তখন মনটা বাচ্চাদের মত হতে হবে। ছাত্র ছাত্রীদের যখন পড়াবেন তখন ওরা কী চাইছে সেটা বুঝতে হবে।"

আরও পড়ুন : একদিনে ২৩০০ পার! লাফিয়ে বাড়ছে রাজ্যের Coronavirus আক্রান্ত! ভয় দেখাচ্ছে দুই জেলা

মুখ্যমন্ত্রী আরও বলেন, "আমাদেরই বাংলার ছেলে মেয়েরা হাভার্ড, কেমব্রিজ চালায় এটা কী আমরা ভেবে দেখেছি ? সিবিএসই, আইসিএসই- র সঙ্গে আমাদের ছেলেমেয়েদের অনেক নম্বরের ফারাক থাকত আগে। এখন কিন্তু আমাদের ছেলেমেয়েরা নম্বর পায়। আমরা অনেক এগিয়ে আছি আজ।" শুধু তাই নয়, মমতা এও বলেন, "প্রাইমারি শিক্ষাতে কিন্তু আমরা একনম্বর।

কেন্দ্রের বিরুদ্ধে গুরুতর অভিযোগ আনলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর কথায় কেন্দ্রের তরফে বাংলাকে 'অর্থনৈতিকভাবে ব্লক' করা হচ্ছে রাজনৈতিক কারণে। নেতাজি ইনডোর স্টেডিয়ামে বৃহস্পতিবার স্টুডেন্ট ক্রেডিট কার্ডের একটি অনুষ্ঠানে কেন্দ্রের বৈমাতৃত্বসুলভ ব্যবহার নিয়ে সোচ্চার হন মমতা। পাশাপাশি রাজ্যের শিক্ষা ব্যবস্থার ভূয়সী প্রশংসা করেও সরব হন মুখ্যমন্ত্রী।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়
Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Chief Minister Mamata Banerjee, Mamata on employment, Student Credit Card

পরবর্তী খবর