Home /News /education-career /
Supreme Court on CBSE Offline Exam: CBSE-সহ সব বোর্ডের দশম-দ্বাদশের অফলাইন পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ সুপ্রিম কোর্টের, জানুন

Supreme Court on CBSE Offline Exam: CBSE-সহ সব বোর্ডের দশম-দ্বাদশের অফলাইন পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ সুপ্রিম কোর্টের, জানুন

Supreme Court on CBSE Offline Exam

Supreme Court on CBSE Offline Exam

অফলাইন বোর্ড পরীক্ষা বাতিল করার আবেদনের শুনানি সুপ্রিম কোর্টে এদিন বাতিল হয়ে যায় (Supreme Court on CBSE Offline Exam)। অর্থাৎ, অফলাইনেই পরীক্ষা হবে।

  • Share this:

    #নয়াদিল্লি: বেশ কয়েকদিন ধরেই জল্পনা চলছিল সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE) এবং অন্যান্য বোর্ড দ্বারা পরিচালিত দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নিয়ে (Supreme Court on CBSE Offline Exam)। অফলাইন পরীক্ষা বাতিলের দাবিতে সরব হয়েছিলেন পরীক্ষার্থীদের একাংশ। অনলাইন পরীক্ষার দাবি নিয়ে সেই জল গড়ায় সুপ্রিম কোর্ট পর্যন্ত (Supreme Court on CBSE Offline Exam)। বুধবার তার ফয়সালা করল দেশের শীর্ষ আদালত। অফলাইন বোর্ড পরীক্ষা বাতিল করার আবেদনের শুনানি সুপ্রিম কোর্টে এদিন বাতিল হয়ে যায় (Supreme Court on CBSE Offline Exam)। অর্থাৎ, অফলাইনেই পরীক্ষা হবে।

    শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, এই ধরনের আবেদনগুলি বিভ্রান্তিকর এবং শিশুদের পড়াশোনায় নানান সমস্যা সৃষ্টি করে। সিবিএসই, আইসিএসই, এনআইওএস ছাড়াও, আবেদনটি সমস্ত রাজ্যে দশম এবং দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষাগুলি যাতে অফলাইনে না হয় তার জন্য পিটিশন জারি করা হয়েছিল। বিচারপতি এএম খানউইলকর, দীনেশ মহেশ্বরী এবং সিটি রবিকুমারের বেঞ্চ জানিয়েছে, কর্তৃপক্ষ ইতিমধ্যে পরীক্ষার তারিখ এবং এর সঙ্গে সম্পর্কিত অন্যান্য ব্যবস্থা চূড়ান্ত করার জন্য কাজ শুরু করে দিয়েছে। আরও পড়ুন: সশরীরে পরীক্ষাকেন্দ্রে গিয়ে পরীক্ষা দেওয়ার চাপ? আত্মঘাতী দশমের পড়ুয়া!

    এর আগে সিবিডিইআর, সিআইএসসিই, এনআইওএস এবং অন্যান্য রাজ্য বোর্ড দ্বারা পরিচালিত বোর্ড পরীক্ষার বিরুদ্ধে হস্তক্ষেপ চেয়ে পরীক্ষার্থীরা শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন। মামলাকারীদের পক্ষের আইনজীবী অ্যাডভোকেট প্রশান্ত পদ্মনাভন বলেছিলেন, 'মহামারীর কারণে শারীরিকভাবে উপস্থিত থেকে পরীক্ষা নেওয়া উচিত নয়।' উল্লেখ্য, এর আগে ২০২১ সালে যখন অফলাইন পরীক্ষার বিরোধিতা করে মামলা করা হয়েছিল সুপ্রিম কোর্টে, সেই মামলার শুনানিও হয়েছিল বিচারপতি এএম খানউইলকরের বেঞ্চে।

    আরও পড়ুন: ছাদনাতলায় কনের গলায় মালা পরিয়েই যা কাণ্ড করলেন বর, তুমুল ভাইরাল ভিডিও! দেখুন

    সুপ্রিম কোর্টের বুধবারের পদক্ষেপের পর আপাতত CBSE- দশম এবং দ্বাদশ শ্রেণীর টার্ম-২ বোর্ড পরীক্ষা হবে অফলাইনেই। বেশ কিছু দিন আগেই বোর্ডের পক্ষ থেকে ২৬ এপ্রিল থেকে পরীক্ষা হওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। কিন্তু একাংশ এর বিরোধিতা করায়, তৈরি হয়েছিল নানান জল্পনা। দশম ও দ্বাদশ শ্রেণীর বোর্ডের অফলাইন পরীক্ষা বাতিল এবং গত বছরের মতো বিকল্প মূল্যায়ন পদ্ধতিতে ফলাফল ঘোষণার নির্দেশনা চেয়ে আবেদন করা হয়েছিল। দাবি ওঠে, যেহেতু ক্লাস অনলাইনে হয়েছে তাই পরীক্ষা অনলাইনে নিতে হবে। সেই আবেদন এদিন খারিজ করে দিল সুপ্রিম কোর্ট।

    Published by:Raima Chakraborty
    First published:

    Tags: CBSE Board, Supreme Court

    পরবর্তী খবর