হোম /খবর /চাকরি ও শিক্ষা /
সমাবর্তনে দেওয়া হবে স্বর্ণপদক, রাঁচি বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের থেকে এগিয়ে ছাত্রীরা

Ranchi University Convocation: সমাবর্তনে দেওয়া হবে স্বর্ণপদক, রাঁচি বিশ্ববিদ্যালয়ে ছাত্রদের পেছনে ফেলে এগিয়ে রয়েছেন ছাত্রীরা!

স্বয়ং রাজ্যপালের হাতে পুরস্কৃত হবেন বিশ্ববিদ্যালয়ের কৃতি ছাত্র-ছাত্রী।

  • Share this:

#রাঁচি: সমাবর্তন বলে কথা। প্রত্যেক বছর তা নিয়ম করে পালনও করা হয়। শিক্ষক থেকে ছাত্র-ছাত্রীরা সকলের মধ্যেই একেবারে সাজো-সাজো রব। প্রতি বছরের মতো এ বছরও মহা সমারোহে পালিত হবে বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠান। এ বছর ৪ঠা ফেব্রুয়ারি শুক্রবার ৩৫ তম সমাবর্তন অনুষ্ঠান পালিত হচ্ছে ঝাড়খণ্ডের রাঁচি বিশ্ববিদ্যালয়ে (Ranchi University Convocation)। কিন্তু এ বছর তা একটু অন্য রকম। কারণ ওই সমাবর্তন মঞ্চ থেকেই বিশ্ববিদ্যালয়ের কৃতি ছাত্র-ছাত্রীদের স্বর্ণ পদক প্রদান করা হবে বলে ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শুক্রবার রাঁচি বিশ্ব বিদ্যালয়ের আর্যভট্ট অডিটোরিয়ামে অনুষ্ঠিত হবে সম্পূর্ণ অনুষ্ঠানটি (Ranchi University Convocation)।

আরও পড়ুন: ইনভেস্টমেন্ট ব্যাঙ্কিং, ক্যাপিটাল মার্কেট বিষয়ে বিশেষ কোর্স শুরু আইআইএম কলকাতার

জানা গিয়েছে, এদিনের এই সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত থাকবেন ওই রাজ্যের রাজ্যপাল রমেশ বাইশ। স্বয়ং রাজ্যপালের হাত থেকেই পুরস্কৃত হবেন বিশ্ববিদ্যালয়ের একাধিক কৃতি ছাত্র-ছাত্রী। পাশাপাশি ওই অনুষ্ঠান মঞ্চ থেকেই বিশ্ব বিদ্যালয়ের ২৪ হাজার ৩৭২ জন ছাত্র-ছাত্রীকে সাম্মানিক ডিগ্রি প্রদান করা হবে। এছাড়াও ১০৬ জনকে ডক্টরেট পিএইচডি ডিগ্রি প্রদান করা হবে। গত কয়েকদিন আগেই রাঁচি সরকারের তরফ থেকে রাজ্যের ইউজি-পিজি ও ভোকেশনাল কোর্সের পরীক্ষায় শীর্ষ স্থানীয়দের তালিকা প্রকাশ করা হয়েছে। ওই শীর্ষ তালিকায় নাম রয়েছে রাঁচি বিশ্ববিদ্যালয়ের একাধিক ছাত্র-ছাত্রীদের নাম। অবশ্য তালিকায় ছাত্রদের বেশ কয়েক কদম পিছনে ফেলে এগিয়ে গিয়েছেন ছাত্রীরা। বিশ্ববিদ্যালয় (Ranchi University Convocation) কর্তৃপক্ষ জানিয়েছে এবারে ছাত্রদের তুলনায় অনেকটাই এগিয়ে গিয়েছেন ছাত্রীরা। শতাংশের হারে তা প্রায় ৬১ শতাংশ।

আরও পড়ুন: ওয়েল্ডার পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি করল দেশের এই নামী প্রতিষ্ঠান

জানা গিয়েছে, প্রকাশিত ওই তালিকায় রাঁচি বিশ্ববিদ্যালয়ের ৮০ জন শিক্ষার্থী রয়েছেন। যার মধ্যে ৪৯ জন মেয়ে ও ৩১ জন ছেলে। অর্থাৎ স্বর্ণ পদকের তালিকায় ছাত্রীদের আধিক্যই বেশি বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কিন্তু এই প্রথম নয়, এর আগে ২০২০ সালে ৩৩তম সমাবর্তনে স্বর্ণপদক পাওয়ার তালিকায় ছাত্রদের পেছনে ফেলে এগিয়ে গিয়েছিলেন ছাত্রীরাই। সেবার প্রায় ৭৪ শতাংশ স্বর্ণ পদক পেয়েছিলেন মেয়েরা বলে জানানো হয়েছে বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে। গত বছর করোনার ভয়াবহতায় ভার্চুয়াল সমাবর্তন পালিত হয়। কিন্তু এ বছর সরাসরি মঞ্চ আলোকিত করে পুরোমাত্রায় মহা সমারোহে এই অনুষ্ঠান পালিত হচ্ছে রাঁচি বিশ্ববিদ্যালয়ে।

ইতিমধ্যেই শীর্ষস্থানীয়দের যে তালিকা প্রকাশ করা হয়েছে তা এই রকম-

জানা গিয়েছে, পিজি অর্থাৎ পোস্ট গ্র্যাজুয়েট স্ট্রিমে সামগ্রিকভাবে সেরার তালিকায় নাম রয়েছে অনুভব দত্তের। শতাংশের হারে তাঁর প্রাপ্তি ৯৩.৬৩ শতাংশ নম্বর।

পিজি প্রফেশনাল কোর্সের তালিকায় প্রথম হয়েছেন ধীরজ গুপ্ত। তার প্রাপ্ত নম্বর ৮৯.৯২ শতাংশ।

ইউজি অর্থাৎ আন্ডার গ্র্যাজুয়েট স্ট্রিমে ছাত্রদের পেছনে ফেলে এগিয়ে গিয়েছেন ওই বিশ্ববিদ্যালয়ের অন্যতম কৃতি ছাত্রী অঞ্জলি কুমারী। তাঁর প্রাপ্ত নম্বর ৮৮.৫৪ শতাংশ। এছাড়াও বিজ্ঞান বিভাগের সেরার তালিকায় নাম রয়েছে তাঁর।

বৃত্তিমূলক কোর্সে প্রথম হয়েছেন শিফা আফরিন। তাঁর প্রাত নম্বর ৮৮.৪৬ শতাংশ। এ ছাড়াও সোশ্যাল সায়েন্স, বাণিজ্য ও এডুকেশন, এবং ইঞ্জিনিয়ারিংয়ে শীর্ষস্থান দখল করেছেন মেয়েরাই।

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Ranchi University