হোম /খবর /শিক্ষা /
২ একরের ক্যাম্পাস, ১.৬ লক্ষ বর্গফুটের বিশাল বিল্ডিং! কলকাতার নতুন স্কুল

২ একরের ক্যাম্পাস, ১.৬ লক্ষ বর্গফুটের বিশাল বিল্ডিং! কলকাতার নতুন স্কুল, যেন এক টুকরো শান্তিনিকেতন

New kind of school started in Kolkata just like Shantiniketan

New kind of school started in Kolkata just like Shantiniketan

কলকাতায় এক টুকরো শান্তিনিকেতন...ছেলেমেয়েদের আজ গড়ে দেবে সুন্দর কাল

  • Share this:

#কলকাতা: শান্তিনিকেতন এর পড়াশোনার ব্যাপারে তো আমরা সবাই জানি। খোলা আকাশের নিচে পড়াশোনা এই যুগে অনেকেই হয়ে তো দেখেনি ।  কিন্তু এবার খাস কলকাতায় চালু হতে চলেছে এমন একটি স্কুল যা আমাদের মূলধারার লেখাপড়ার ধরণ থেকে একটু আলাদা। সম্প্রতি উদ্বোধন হল এমন একটি স্কুল যার পড়ানোর ধরণ সম্পূর্ণ আলাদা।

 জৈন ফিউচারিস্টিক অ্যাকাডেমি এমন একটি স্কুল বানিয়েছে যেখানে পড়াশোনার পাশাপাশি  খেলাধুলো এবং সব রকম পাঠ্যক্রম বহির্ভূত কার্যক্রম করানো হয়ে।  সম্প্রতি এই স্কুলের উদ্বোধনী অনুষ্ঠান হল কলকাতার একটি ৫ তারা হোটেলে।  অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শ্রী ব্রাত্য বসু, দায়িত্বপ্রাপ্ত মাননীয় মন্ত্রী, স্কুল শিক্ষা বিভাগ, পশ্চিমবঙ্গ সরকার৷

আরও পড়ুন -  কলকাতার সত্যজিৎ রায় ফিল্ম ইন্সটিটিউটের উদ্যোগে ত্রিপুরায় এবার চালু হল ফিল্ম ইন্সটিটিউট

এই উপলক্ষ্যে বলেছেন, “শিক্ষা হল সবচেয়ে বড় অস্ত্র যা আপনি একজন ব্যক্তিকে দিতে পারেন এবং জৈন ফিউচারিস্টিক অ্যাকাডেমি-র অভিজ্ঞতামূলক শিক্ষা আমাদের ভবিষ্যত প্রজন্মকে শক্তিশালী করবেশিক্ষা হল সবচেয়ে বড় অস্ত্র যা আপনি একজন ব্যক্তিকে দিতে পারেন এবং জৈন ফিউচারিস্টিক অ্যাকাডেমি-র অভিজ্ঞতামূলক শিক্ষা আমাদের ভবিষ্যত প্রজন্মকে শক্তিশালী করবে৷"

আরও পড়ুন -  Round of 16: জাপান, স্পেন কার বিরুদ্ধে খেলবে শেষ ষোলর ম্যাচ, কবে কখন দেখতে পাবেন, রইল আপডেট

জৈন ফিউচারিস্টিক অ্যাকাডেমি কলকাতার নিউ টাউনে ২ -একর ক্যাম্পাসে একটি অত্যাধুনিক  ১.৬ লক্ষ বর্গফুট ব্যাপী ভবন প্রতিষ্ঠা করেছে। স্কুলটি এমনভাবে ডিজাইন করা হয়েছে যা শুধুমাত্র শ্রেণীকক্ষের দেয়ালে সীমাবদ্ধ নয় বরং ক্যাম্পাসের যে কোনও জায়গায় শিক্ষার প্রচার করে। তারা অন্তর্নির্মিত উঠোন এবং খেলার সুবিধা সহ বিভিন্ন স্তরের জন্য একাধিক ক্লাস্টার তৈরি করেছে। প্রতিটি ক্লাস্টার আলাদা আলাদা বয়সভিত্তিক নিজ নিজ শিশুদের চাহিদা মেটাতে সজ্জিত।

স্কুলের এক-দফা উদ্দেশ্য হল শিক্ষার্থীদের এমন একটি জায়গা প্রদান করা যেখানে তারা তাদের ভবিষ্যত জীবনের জন্য শিক্ষা অর্জন করতে পারে, এমন একটি জায়গা যেখানে তারা ভবিষ্যতের জন্য দক্ষতা তৈরি করতে সক্ষম হয়। স্কুলটি শ্রী এস এস জৈন সভার একটি উদ্যোগ, যেটি গত ৯৪ বছর ধরে শিক্ষা, মেডিসিন এবং কমিউনিটি সার্ভিসের ক্ষেত্রে ইয়োমান পরিষেবা প্রদান করে আসছে। তারা যোগ্য শিক্ষক এবং একাডেমিক নেতাদের অন-বোর্ডিং নিশ্চিত করেছে যারা শিক্ষকতা এবং প্রশাসনিক পদে ২৫+ বছরের অভিজ্ঞতা সম্পন্ন। শিক্ষকদের এমনভাবে প্রশিক্ষিত করা হবে যাতে তারা শিক্ষার্থীদের যে শিক্ষা প্রদান করে তা শিশুদের আজকের এবং আগামীকালের জন্য সজ্জিত করে।

Manash Basak
Published by:Debalina Datta
First published:

Tags: Kolkata, School