Home /News /education-career /
Madhyamik 2022: অঙ্ক নিয়ে টেনশন? শেষ মুহূর্তের সাজেশন নিয়ে হাজির গার্ডেনরিচ নুট বিহারী দাস গার্লস হাই স্কুল-এর গণিতের শিক্ষিকা ইন্দ্রাণী শাসমল

Madhyamik 2022: অঙ্ক নিয়ে টেনশন? শেষ মুহূর্তের সাজেশন নিয়ে হাজির গার্ডেনরিচ নুট বিহারী দাস গার্লস হাই স্কুল-এর গণিতের শিক্ষিকা ইন্দ্রাণী শাসমল

শেষ মুহূর্তের সাজেশন নিয়ে হাজির গার্ডেনরিচ নুট বিহারী দাস গার্লস হাই স্কুল-এর গণিতের শিক্ষিকা

  • Share this:

#কলকাতা: করোনার কোপে মাঝের ২ বছর সবকিছু লণ্ডভণ্ড হয়ে গিয়েছিল! বন্ধ ছিল স্কুল-কলেজ, বাড়িতে অনলাইনে পড়াশোনা চলছিল ছাত্র-ছাত্রীদের! ২০১৯ সালের নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে পড়ুয়াদের মূল্যায়ন হয়। রেকর্ড গড়ে সেই প্রথম একশোয় একশো শতাংশ মাধ্যমিক পরীক্ষার্থী পাস করে। তবে, এবার অফলাইনেই হবে মাধ্যমিক পরীক্ষা। আগের মতোই অন্য স্কুলে গিয়ে পরীক্ষা দিতে হবে পরীক্ষার্থীদের।

এ বার মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে ৭ মার্চ থেকে, চলবে ১৬ মার্চ পর্যন্ত। হাতে আর মাত্র কয়েকটা দিন বাকি, ভৌত বিজ্ঞানের লাস্ট মিনিট সাজেশন দিলেন গার্ডেনরিচ নুট বিহারী দাস গার্লস হাই স্কুল-এর গণিতের  শিক্ষিকা ইন্দ্রাণী শাসমল

মাধ্যমিক জীবনের প্রথম বড় পরীক্ষা, বোর্ড পরীক্ষা, তার উপর এই কোভিড পরিস্থিতি! মারণ ভাইরাসের দাপটে প্রায় ২ বছর বন্ধ ছিল স্কুল, তাই পরীক্ষা দেওয়ার ব্যাপারে অনেকেরই একটা ভীতি কাজ করতে পারে। কিন্তু প্রথমেই বলে রাখি, অযথা ভয় বা চিন্তার কোনও কারণ নেই। সবাই পড়াশুনা ঠিক মত করেছ এবং শেষ যে-ক'দিন হাতে পাচ্ছ, আরও একটু যত্ন নিয়ে পুরো সিলেবাসটা ঝালিয়ে নিলেই দেখবে পরীক্ষার সময় সব অঙ্জক জলের মতো সোজা লাগছে! অঙ্ক নিয়ে তোমাদের অনেকেরই প্রশ্ন থাকে, কীভাবে শেষ মুহূর্তে নিজেকে প্রস্তুত করবে, রইল লাস্ট মিনিটের কিছু সাজেশন--

পাটিগনিত-এর মধ্যে সরল সুদকষা , চক্রবৃদ্ধি সুদ, অংশিদারি কারবার আছে। এই অধ্যায় গুলো থেকে ৫ টি ১ নম্বরের প্রশ্ন, ৩ টি ২ নম্বরের প্রশ্ন এবং ২ টি ৫ নম্বরের প্রশ্ন আসবে।

সরল সুদকষা তে P=nrt/100 এই ফরমুলা দিয়ে অঙ্ক ভাল করে করবে। চক্রবৃদ্ধি সুদ-এর ফরমুলা তো জানো সবাই, A=P〖(1+r/100)〗^n. এই ফরমুলা দিয়ে উদাহরণ-এর অঙ্কগুলো ভাল করে দেখবে আর অনুশীলনীর অঙ্কগুলো করবে।

ধরো, সুদের হার, সুদের পরিমাণ, সময় দেওয়া আছে, আসল বের করতে দিলে কীভাবে করবে বা আসল বলে দিল কিন্তু সময় বার করতে হবে, সেই ধরনের অঙ্কগুলো করবে ভাল করে।

এবার আসি অংশীদারি কারবার-এর অঙ্কতে। ধর ২ জন বন্ধু কিছু টাকা দিয়ে ব্যাবসা শুরু করল, একজন কয়েক মাস পর আরও কিছু টাকা দিল। তা হলে বছরের শেষে লভ্যাংশ কে কত পাবে? এই ধরনের অঙ্কগুলো দেখবে।

এরপর বীজগণিত এর মধ্যে আছে একচল বিশিষ্ট দ্বিঘাত সমীকরণ। এই অধ্যায় থেকে শ্রীধর আচার্য-র ফরমুলার সাহায্যে সমাধানগুলো ভাল করে করতে হবে। এবং কষে দেখি ১.২ এর যে সমাধান গুলো আছে ওগুলো ভালো করে করতে হবে।

দুটি বীজ দেওয়া থাকলে সমীকরণ কী করে লিখবে বা সমীকরণ দেখে বীজ এর প্রকৃতি নির্ণয়-এর অঙ্কগুলো করবে। অনুপাত ও সমানুপাত থেকে মধ্যসমানুপাতি বের করা বা ক্রমিক সমানুপাতি দিয়ে যে অঙ্কগুলো আছে ওগুলো খুব ইম্পরট্যান্ট। এরপর দ্বিঘাত করণী থেকে ধরো, x= 2+√3, y=2-√3 তাহলে, 〖3x〗^2-5xy+〖3y〗^2এর মান কত হবে? এরকম ধরনের অঙ্ক বা করণী নিরসন করে মান বের করার অঙ্কগুলো ভালো করে করবে।

ভেদ থেকে উদাহরণ-এর অঙ্ক গুলো দেখ ভালো করে।

x∝y, y∝ z হলে, ভেদ ধ্রুবক তিনটির মধ্যে সম্পর্ক নির্ণয় করো।

x+y∝ x-y হলে, দেখাই যে, ax+by∝px+qy [ যেখানে a,b,p,q অশূন্য ধ্রুবক ] এই ধরনের অঙ্ক গুলো করবে।

বীজগণিত থেকে ৫ টি ১ নাম্বার এর প্রশ্ন, ২ টি ২ নাম্বার এর প্রশ্ন এবং ৫ টি ৩ নাম্বার এর প্রশ্ন থাকবে।

জ্যামিতি-র ক্ষেত্রে উপপাদ্য এবং সম্পাদ্য হাতে লিখে অভ্যাস করবে। উপপাদ্য-র ছবি অবশ্যই আঁকতে হবে এবং সতর্ক থাকতে হবে যাতে ছবির নামের সঙ্গে উপপাদ্যের লেখা মেলে।

জ্যামিতিতে ৫ টি ১ নম্বরের, ৪ টি ২ নম্বর এর এবং একটি ৩ ও ২ টি ৫ নম্বরের প্রশ্ন থাকবে।

পরিমিতি তে আয়তঘন, লম্ব বৃত্তাকার চোঙ, গোলক এবং লম্ব বৃত্তাকার শঙ্কু থেকে তোমাদের প্রশ্ন আসবে। ৩ টি ১ নম্বরের প্রশ্ন, ৩ টি ২ নম্বরের প্রশ্ন এবং ৪ টি ৪ নম্বরের প্রশ্ন আসবে।

ধরো কোনও লম্ব বৃত্তাকার চোঙকে গলিয়ে নির্দিষ্ট মাপ-এর কটি গোলক তৈরি করা যাবে বা একটুা আয়তঘনাকার চৌবাচ্চাতে একটা নির্দিষ্ট মাপ-এর চোঙ ডোবালে জলতল কতটা উঠবে হিসাব করো। এই ধরনের অঙ্ক গুলো ভালো করে করবে।

লাস্ট মিনিট টিপস আর হাতে গোনা কয়েকটা দিন বাকি, এই সময় ঘড়ি ধরে নমুনা পত্র প্র্যাকটিস করতে হবে। টেক্সট-এর সব উদাহরণ এবং এক্সারসাইজের অঙ্ক প্র্যাকটিস করবে, এছাড়া টেস্ট পেপার বা কোনও প্র্যাকটিস সেট থেকেও অঙ্ক করতে হবে।

উপপাদ্য এবং সম্পাদ্য হাতে লিখে অভ্যাস করবে।

উপপাদ্য-র ছবি অবশ্যই আঁকতে হবে এবং সতর্ক থাকতে হবে যাতে ছবির নামের সঙ্গে উপপাদ্যের লেখা মেলে।

এবার বলি, পরীক্ষার সময় বা বাড়িতে প্র্যাকটিসের সময় অঙ্ক কীভাবে করবে। প্রথমেই সংক্ষিপ্ত প্রশ্ন ( MCQ , সত্য/ মিথ্যা, শূন্যস্থান পূরণ ) গুলো না করে আগে পরিস্কার খাতায় পরিচ্ছন্ন করে সম্পাদ্যটা এঁকে ফেলবে, অঙ্কন চিহ্ন দেবে অবশ্যই। এরপর উপপাদ্যটা করবে। তারপর যে বড় অঙ্কগুলো চেনা জানা লাগবে বা করতে পারবে মনে হবে, সেটা করে ফেলবে। সব শেষে সংক্ষিপ্ত প্রশ্নগুলো উত্তর করবে কারণ ওগুলো একটু ভেবে করতে হতে পারে, তাই আগে সংক্ষিপ্তগুলো করার সময় ভাবনা চিন্তার কারণে যদি সময় নষ্ট হয়, পরে জানা অঙ্ক করার সময় পাওয়া যাবে না।

সবশেষে বলি, প্রতিটা অঙ্কর নম্বর ঠিক করে লিখবে এবং যে অঙ্ক পারবে না সেটা বাদ দিয়ে পরের অঙ্কে চলে যাবে, সময় নষ্ট করবে না ওই অঙ্ক নিয়ে। সব অঙ্ক হয়ে গেলে তারপর না-পারা অঙ্কগুলো চেষ্টা করবে, দেখবে সব হয়ে যাবে।

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Board Exam 2022

পরবর্তী খবর