হোম /খবর /হুগলি /
ভূগোল পরীক্ষায় কীভাবে লিখতে হবে, মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য টিপস কালাম স্যারে

Madhyamik 2023|| ভূগোল পরীক্ষায় কীভাবে লিখতে হবে, মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য টিপস কালাম স্যারের

X
মাধ্যমিকের [object Object]

Madhyamik 2023 Geography Suggestions: মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য গুরুত্বপূর্ণ টিপস কালাম স্যারের। শেখ আবু কালামের কাছে প্রতি বছর মাধ্যমিকের অসংখ্য ছাত্রছাত্রী কোচিং নেয়। সংশ্লিষ্ট বিষয়ে তারা যথেষ্ট ভাল নম্বর‌ও পায়।

  • Share this:

হুগলি: আরামবাগের গৃহশিক্ষক শেখ আবু কালাম দীর্ঘদিন ধরে ভূগোলের গৃহশিক্ষকতা করছেন। দীর্ঘ ১০ বছর ধরে ভূগোলের কোচিং দিচ্ছেন তিনি। শেখ আবু কালামের কাছে প্রতি বছর মাধ্যমিকের অসংখ্য ছাত্রছাত্রী কোচিং নেয়। সংশ্লিষ্ট বিষয়ে তারা যথেষ্ট ভাল নম্বর‌ও পায়। শুধু মাধ্যমিক নয়, এক‌ইসঙ্গে উচ্চমাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর স্তরের‌ও ভূগোল পড়ান এই শিক্ষক। সেই তিনিই মাধ্যমিক পরীক্ষার কিছু সহজ টিপিস দিলেন ছাত্র-ছাত্রীদের জন্য-

১) প্রথম থেকেই ভূগোলে সিলেবাসের চাপ থাকে। কিন্তু বুঝে এবং পরিকল্পনা করে পড়লে এই বিষয়ে ভাল নম্বর তোলা যায়।

২) বায়ুমণ্ডলের উপর বেসিক নোট থাকে। সেগুলোর ক্ষেত্রে যদি একশো শতাংশ সাজেশনে অনুসরণ করে পড়া যায় এবং পয়েন্ট তুলে ধরে লেখা হয় তবে ভাল নম্বর আসবে।

৩) ভারতের ক্ষেত্রে আমরা কৃষি, জনসংখ্যা এবং শিল্প এদের মধ্য থেকে একটা বড় প্রশ্ন পাব। খেয়াল রাখতে হবে সেটা যেন অবশ্যই লিখতে পারি। যেমন- ধানের অনুকূল পরিবেশ। সেক্ষেত্রে প্রাকৃতিক বিষয়ের পাশাপাশি অর্থনীতির দিক, দুটোই পড়তে হবে। যাই প্রশ্ন করুক না কেন যেন লিখতে পারি।

আরও পড়ুন: ভারতের প্রথম স্বাধীনতার যুদ্ধ শুরু হয়েছিল বহরমপুরের এই ময়দান থেকে

৪) ম্যাপ পয়েন্টিং-এর জন্য টেস্ট পেপার দেখে ভাল করে প্র্যাকটিস করতে হবে।

৫) যাই উত্তর লেখা হোক না কেন সেখানে পয়েন্টিং করে লিখতে হবে। বর্তমানে পয়েন্ট করার উপর জোর না দিলে ভাল নম্বর তোলা মুশকিল।

সবশেষে শেখ আবু কালাম বলেন, ছাত্র-ছাত্রীদের পরীক্ষা ভালো হোক এবং সবার রেজাল্ট যেন ভাল হয়।

শুভজিৎ ঘোষ

Published by:Shubhagata Dey
First published:

Tags: Board Exams 2023, Madhyamik 2023