Home /News /education-career /
US Study: মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সময় মেজর বিষয় কীভাবে নির্বাচন করবেন? জেনে নিন

US Study: মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সময় মেজর বিষয় কীভাবে নির্বাচন করবেন? জেনে নিন

অবশ্যই বেছে নিন নিজের পছন্দ

অবশ্যই বেছে নিন নিজের পছন্দ

US Study: যাঁদের ছবি আঁকা বা থিয়েটার পছন্দ তাঁরা আর্ট বা ড্রামাকে নিজের মেজর হিসেবে বেছে নেন। যাঁরা আইনজীবী হতে চান তাঁরা ল' বেছে নেন।

  • Share this:

SPAN Magazine: 

#নয়াদিল্লি: বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করার সময় একটি মেজর বিষয় বেছে নেওয়া একটি খুবই জটিল প্রক্রিয়া। নিজের মেজর বেছে নেওয়ার আগে বেশিরভাগ শিক্ষার্থীই নিজেকে প্রশ্ন করেনঁ তাদের কোন বিষয়টি পছন্দ, তাঁরা ৪ বছরের কোর্স থেকে কী কী বিষয়ে জ্ঞান অর্জন করতে চান এবং তাঁদের কর্মজীবনে এটি কীভাবে কাজে দেবে। উদাহরণস্বরূপ, যাঁদের ছবি আঁকা বা থিয়েটার পছন্দ তাঁরা আর্ট বা ড্রামাকে নিজের মেজর হিসেবে বেছে নেন। যাঁরা আইনজীবী হতে চান তাঁরা ল' বেছে নেন।

বেশিরভাগ কলেজ এবং বিশ্ববিদ্যালয় আবেদন প্রক্রিয়ার সময় শিক্ষার্থীদের একটি মেজর বেছে নিতে বলে। যদিও পড়ুয়াদের কাছে এই অপশনটি ‘undeclared’ হিসেবে ছেড়ে দিতে পারে। বিশ্ববিদ্যালয়ের প্রথম এবং দ্বিতীয় বর্ষে জেনালের কোর্স বেছে নিয়ে শিক্ষার্থীরা বিভিন্ন বিষয় নিয়ে পড়াশোনা করতে পারেন। এর ফলে শিক্ষার্থীরা প্রায় সব বিষয়েই প্রাথমিক জ্ঞান অর্জন করেন যা তাঁদের মেজর বেছে নিতে সাহায্য করে। বিশ্ববিদ্যালয়ে পাঠরত অবস্থায় উপদেষ্টার সঙ্গে পরামর্শ করেও মেজর বেছে নেওয়া যেতে পারে।

মেজর বেছে নেওয়ার সময় নিজেকে যে যে প্রশ্ন করা উচিত- ভবিষ্যতে কী রকম কর্মজীবন চান? কী ধরনের জীবনযাত্রার পরিকল্পনা রয়েছে? আমাদের জীবনের নীতি কী, আমাদের প্রেরণা কী, আমাদের কাছে কী কী বিষয় সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ এবং আমাদের কোন বিষয়গুলি নিয়ে ভাবা উচিত? অ্যাকাডেমিক দিক থেকে আমাদের প্রতিভা কোথায় সবচেয়ে বেশি এবং কোন বিষয়ে আমাদের ভালো নম্বর আসে? স্কুলে বা স্কুলের বাইরে আমাদের কোন কোন পাঠ্যক্রম বহির্ভূত কার্যকলাপ পছন্দ?

উপরোক্ত এই প্রশ্নগুলি উত্তর খুঁজে পেলে শিক্ষার্থীদের কাছে ভবিষ্যতের পথ স্পষ্ট হয়ে যায় এবং তাঁরা সহজেই তাঁদের জন্য উপযুক্ত মেজর বেছে নিতে পারেন।

আরও পড়ুন: মার্কিন যুক্তরাষ্ট্রে পড়াশোনার স্বপ্ন? কীভাবে উপযুক্ত বিশ্ববিদ্যালয় খুঁজে পাবেন?

প্রাথমিক মেজর না রেখে সমস্ত বিষয়ে পড়াশোনা করা কি ঠিক?

নিজের প্রতিভা এবং পছন্দ না জেনে হঠাৎ করে ভুল মেজর বেছে নেওয়ার থেকে বিশ্ববদ্যালয়ের প্রথম এবং দ্বিতীয় বছর জেনারেল কোর্সে পড়া অনেক ভালো। অনেক ছাত্রছাত্রী আবেদন করার সময় ভালোভাবে রিসার্চ না করে এবং নিজের পছন্দ না জেনে ভুল বিষয়কে মেজর হিসেবে বেছে নেন। পরে ভবিষ্যতে এর প্রভাব পড়ে এবং তাঁদের বিভিন্ন অ্যাকাডেমিক সমস্যার মধ্যে পড়তে হয়। শিক্ষার্থীরা আবেদনের সময় মেজরের অঘোষিত রেখে পরে ভবিষ্যতে খুব সহজেই তা নির্বাচন করতে পারেন।

ভারতীয় ছাত্রছাত্রীদের মধ্যে জনপ্রিয় মেজরগুলি কী কী?

ইনস্টিটিউ অফ ইন্টারন্যাশনাল এডুকেশন দ্বারা প্রকাশিত ২০২১ ওপেন ডোরস (Open Doors) রিপোর্ট অনুযায়ী নিম্নলিখিত বিষয়গুলিকে সবচেয়ে বেশি ভারতীয় শিক্ষার্থীরা মেজর হিসেবে বেছে নেন- ইঞ্জিনিয়ারিং গণিত এবং কম্পিউটার সায়েন্স বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট সামাজিক বিজ্ঞান শারীরিক এবং জীবন বিজ্ঞান ফাইন অ্যান্ড অ্যাপ্লায়েড আর্টস হেলথ প্রফেশনাল সাংবাদিকতা এডুকেশন

মেজর বেছে নেওয়ার সময় পড়ুয়াদের কোন বিষয়গুলি এড়িয়ে চলা উচিত?

মেজর বেছে নেওয়া খুবই গুরুত্বপূর্ণ এবং চ্যালেঞ্জিং একটি পর্যায়। বিশ্ববিদ্যালয়ের ৪ বছরের কোর্সে মেজর বেছে নেওয়ার সময় নিম্নলিখিত বিষয়গুলি এড়িয়ে চলা উচিত- দীর্ঘমেয়াদী ভবিষ্যতের কথা না ভেবে শুধুমাত্র বেতন বা আয়ের বিষয়টি বিবেচনা করা। বন্ধুদের চাপে পড়ে বা সকলের সঙ্গে মেশার জন্য একই বিষয় বেছে নেওয়া। অন্য কাউকে মেজর বেছে নেওয়ার দায়িত্ব প্রদান করা। খোঁজাখুঁজি এবং রিসার্চ না করেই একটি বিষয় বেছে নেওয়া। শুধুমাত্র ডিগ্রি বা ফলের কথা ভেবে জ্ঞান অর্জনের বিষয়টি এড়িয়ে যাওয়া।

মার্কিন যুক্তরাষ্ট্রে একটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সময় মেজর নির্বাচন বেছে নেওয়ার সময় কার কাছে পরামর্শ নেওয়া উচিত?

নিজে গবেষণা করে পছন্দমতো মেজর বেছে নেওয়া যেতে পারে বা মেন্টর, স্কুল অ্যাকাডেমিক কাউন্সেলর, প্রাক্তন ছাত্রছাত্রী, শিক্ষক এবং অভিভাবকের সঙ্গে এই বিষয়ে পরামর্শ করা যেতে পারে। এছাড়া, সাইকোমেট্রিক টেস্টের মাধ্যমে নিজের অ্যাপ্টিটিউড, পছন্দ এবং ব্যক্তিত্ব বিচার করতে প্রফেশনার অ্যাকাডেমিক উপদেষ্টার সাহায্য নেওয়া যেতে পারে। শুধুমাত্র অনলাইনে এই টেস্ট দিলেই প্রক্রিয়া শেষ হয়। টেস্টের ফলে আমাদের নিয়ে কী নির্ণিত হচ্ছে সেই বিষয়ে উপদেষ্টার সঙ্গে বসে পরামর্শ করা উচিত। অনেক ক্ষেত্রেই দেখা যায় পরিবারের সদস্যরা আগে থেকেই ঠিক করে রাখেন শিক্ষার্থী ডাক্তার হবেন না ইঞ্জিনিয়ার হবেন যা একটি ভালো পদক্ষেপ। তবে শেষ পর্যন্ত যে কোনও মেজর বেছে নেওয়ার আগে শিক্ষার্থীর পছন্দ এবং প্রতিভা জেনে নেওয়া অত্যন্ত প্রয়োজনীয়।

First published:

Tags: SPAN Magazine, US Study

পরবর্তী খবর