Union
Budget 2023

Highlights

হোম /খবর /শিক্ষা /
প্রতি মাসে ১০০ টাকা ডোনেশন দিতে হবে পড়ুয়াদের, কর্নাটক সরকারের নিয়মে বিতর্ক

প্রতি মাসে ১০০ টাকা ডোনেশন দিতে হবে পড়ুয়াদের, কর্নাটক সরকারের নিয়মে বিতর্ক

কর্নাটক সরকারের নিয়মে বিতর্ক (প্রতীকী ছবি)

কর্নাটক সরকারের নিয়মে বিতর্ক (প্রতীকী ছবি)

সরকারি স্কুলের বিভিন্ন খাতে উন্নতির জন্যই এই ডোনেশন দিতে হবে বলে জানানো হয়েছে।

  • Last Updated :
  • Share this:

#নয়াদিল্লি: কর্নাটকের শিক্ষা দফতরের নতুন নিয়মে শোরগোল দেশজুড়ে। স্কুলের পর্যবেক্ষণ কমিটি প্রতি মাসে সব পড়ুয়াকে বিশেষ ডোনেশন হিসেবে ১০০ টাকা করে দেওয়ার নির্দেশ জারি করেছে। আর তাতেই শুরু হয়েছে বিতর্ক। সরকারি স্কুলের বিভিন্ন খাতে উন্নতির জন্যই এই ডোনেশন দিতে হবে বলে জানানো হয়েছে।

যদিও অভিভাবকদের কাছ থেকে জোর করে এই টাকা আদায় করা যাবে না-ও বলা হয়েছে নির্দেশে। সরকারের এই নির্দেশের পরই অভিভাবকমহল ও বিরোধীরা সমালোচনায় মুখর হয়েছেন। স্কুলের উন্নতিসাধনে এভাবে পড়ুয়াদের কাছ থেকে ১০০ টাকা করে নেওয়ার এই ভাবনা একেবারেই অন্যায্য বলে সুর চড়িয়েছেন তাঁরা।

আরও পড়ুন: নেই পার্থ চট্টোপাধ্যায়, বেহালার বিজয়া সম্মিলনীতে অন্য চমক! অবাক এলাকাবাসীও

সরকারের দাবি, স্কুলের ছোটখাট কোনও প্রয়োজন এবং অতিথি শিক্ষক-শিক্ষিকাদের বেতনের কাজেই এই টাকা ব্যবহার করা হবে। পানীয় জল, শৌচালয় পরিষ্কারের মতো নানা কাজে এই টাকা ব্যবহার করা হবে। মাই স্কুল, মাই কন্ট্রিবিউশন প্রকল্পের মাধ্যমে এই ডোনেশন নেওয়া হবে বলে নির্দেশ দিয়েছে সরকার।

আরও পড়ুন: ধেয়ে আসছে ঘূর্ণিঝড়, কোথায় অবস্থান করছে সিত্রাং? সকাল থেকে কলকাতার আকাশে মেঘ

সরকারি স্কুলে বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা করা উচিত। এই দাবি তুলে কর্নাটকের বিজেপি সরকারকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে কংগ্রেস। বিরোধী নেতা সিদ্দারামাইয়া ট্যুইটে আক্রমণ করে লিখেছেন, 'কর্নাটকের সরকার এবার গরিব পড়ুয়াদের টার্গেট করেছে লুঠ করার জন্য।'

Published by:Raima Chakraborty
First published:

Tags: Education, Karnataka