অবসর গ্রহণের আগে ও পরে সরকারি কর্মচারীদের জন্য লাগু বিধিনিষেধ, জানুন বিশদে!

File Photo

চাকরির সময় এবং অবসর গ্রহণের পরে সরকারি কর্মচারীদের উপর বিভিন্ন বিধিনিষেধ লাঘু হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: ৩১ মে জারি করা একটি বিজ্ঞপ্তি অনুযায়ী কেন্দ্রীয় সরকারের ইন্টেলিজেন্স ও সিকিউরিটি অর্গানাইজেশন-এর কর্মচারীদের পেনশন বিধিতে সংশোধন করা হয়েছে। এ ছাড়াও চাকরির সময় এবং অবসর গ্রহণের পরে সরকারি কর্মচারীদের উপর বিভিন্ন বিধিনিষেধ লাঘু হয়েছে।

নতুন কী নিয়ম এসেছে?

সরকার CCS পেনশন বিধি-১৯৭২ সংশোধন করেছে। সংশোধিত বিধি -৮ (৩) (ক) এর আওতায় নির্দিষ্ট ইন্টেলিজেন্স ও সিকিউরিটি অর্গানাইজেশন থেকে অবসরপ্রাপ্ত কর্মীরা অনুমতি ব্যতীত তাঁদের সংস্থা সম্পর্কে কিছু লিখতে পারবেন না। এতে বলা হয়েছে: “আরটিআই আইনের (RTI Act) দ্বিতীয় তফসিলের অন্তর্ভুক্ত কোনও ইন্টেলিজেন্স ও সিকিউরিটি অর্গানাইজেশনে কাজ করা কোনও সরকারী কর্মচারী, সংস্থাটির প্রধানের ছাড়পত্র নিয়ে অবসর গ্রহণের পরে (i) সংস্থার ডোমেন, কোনও কর্মী এবং তাঁর পদ সম্পর্কে কোনও তথ্য, তাঁর প্রাপ্ত অভিজ্ঞতা প্রকাশ করবেন না, (ii) সংবেদনশীল তথ্য প্রকাশের বিষয়টি ভারতের সার্বভৌমত্ব ও অখণ্ডতা, রাষ্ট্রের সুরক্ষা, কৌশলগত, বৈজ্ঞানিক বা অর্থনৈতিক স্বার্থকে বা বিদেশি রাষ্ট্রের সঙ্গে সম্পর্ক প্রভাবিত করবে বা কোনও অপরাধে উস্কানি হিসেবে কাজ করবে। আরটিআই আইনের দ্বিতীয় তফসিলে ইন্টেলিজেন্স ব্যুরো (Intelligence Bureau), আরঅ্যান্ডএডাব্লু (R&AW), রাজস্ব গোয়েন্দা অধিদফতর (Directorate of Revenue Intelligence), সিবিআই (CBI), এনসিবি (NCB), বিএসএফ (BSF), সিআরপিএফ (CRPF), আইটিবিপি (ITBP) এবং সিআইএসএফ (CISF) সহ ২৬টি সরকারি প্রতিষ্ঠানকে এর অন্তর্ভুক্ত করা হয়েছে।

বিধানগুলি কী কী?

সরকারি কর্মচারীদের অবসর গ্রহণের পরে পেনশন দেওয়া হয়, কিন্তু পেনশন বিধির ৮ ধারা অনুযায়ী কেউ যদি গুরুতর অপরাধ করেন, যেমন গোপন অফিসিয়াল কোড বা পাসওয়ার্ড বা কোনও স্কেচ, পরিকল্পনা, মডেল, নিবন্ধ বাইরে প্রকাশ করেন আর সেটা প্রমাণিত হয়, তাহলে স্থায়ীভাবে বা একটি নির্দিষ্ট সময়ের জন্য পেনশন বন্ধ করা হতে পারে।

কর্মচারী ও প্রশিক্ষণ অধিদফতরের (DoPT) সূত্র জানিয়েছে, এই আইন প্রায় চার বছর ধরে প্রক্রিয়াধীন ছিল। এটি সম্প্রতি অনুমোদন পেয়েছ এবং ৩১ মে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। জানা গিয়েছে উচ্চশ্রেণীর অবসরপ্রাপ্ত কর্মকর্তারা কিছু বই লিখেছেন, তাতে কিছু তথ্য প্রকাশ করা হয়েছে, ফলে এই আইনের প্রয়োজনীয়তা পড়েছে।

সরকারি কর্মচারীরা চাকরিতে থাকাকালীন কোন বিধিনিষেধের অধীনে?

ধারা ৭-এর সিসিএস আইন-এ বলা হয়েছে সরকারি কর্মচারীরা কোনও রকম ধর্মঘট করতে পারবেন না।

ধারা ৮-এ বলা হয়েছে, সরকারি অনুমোদন ছাড়া কোনও সংবাদমাধ্যমে বা লিখিত ভাবে চলমান ঘটনার উপর তথ্য প্রকাশ করলে তাঁরা "সর্বদা এটি স্পষ্ট করে দেবেন যে তাঁর দ্বারা প্রকাশিত মতামত তাঁর নিজস্ব, সরকারের নয়"।

ধারা ৯-এ বলা হয়েছে, কেন্দ্রীয় সরকার বা রাজ্য সরকারের কোনও নীতি যদি সমালোচিত হয়, সেক্ষেত্রে সরকারি কর্মচারীরা কোনও তথ্য প্রকাশ করতে পারবেন না।

অবসরের পর কেমন চাকরি করা যাবে?

একজন অবসরপ্রাপ্ত সরকারি কর্মী অবসরের এক বছরের পর অন্য কাজ করতে পারেন, তবে আগে থেকে সরকারের সঙ্গে যদি চুক্তি থাকে তাহলে সেই কাজে অবসরের পরে যুক্ত হতে পারেন। এক্ষেত্রে পেনশন সুবিধা নির্দিষ্ট সময়কালের জন্য বন্ধ থাকবে।

Published by:Siddhartha Sarkar
First published: