Indian Railways Recruitment 2021: ১,৬০০টির বেশি শূন্যপদে নিয়োগ করবে রেল, নেওয়া হবে না কোনও লিখিত পরীক্ষা

File Photo

জানানো হয়েছে ভারতীয় রেলের নর্থ-সেন্ট্রাল বিভাগে (North Central Railways) নিয়োগ করা হবে।

  • Share this:

#নয়াদিল্লি: ইন্ডিয়ান রেলওয়ে রিক্রুটমেন্ট সেল (Indian Railways Recruitment Cell) বিভিন্ন বিভাগে ১,৬০০টির বেশি শিক্ষানবিশ পদে যোগ্য প্রার্থীদের নিয়োগ করার জন্য আবেদন প্রক্রিয়া শুরু করেছে। কর্তৃপক্ষ এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে। তাতে জানানো হয়েছে ভারতীয় রেলওয়ের নর্থ-সেন্ট্রাল বিভাগে (North Central Railways) নিয়োগ করা হবে। বিভিন্ন পদে প্রার্থী বাছাইয়ের পর প্রশিক্ষণ দেওয়া হবে। প্রয়াগরাজ, আগ্রা, ঝাঁসি এবং ঝাঁসি ওয়ার্কশপের বিভিন্ন বিভাগে শিক্ষানবিশ পদে মোট ১৬৬৪টি শূন্যপদ পূরণের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে আগ্রহী প্রার্থীরা রেলের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন, তার জন্য ক্লিক করা যায় এই লিঙ্কে- https://www.rrcpryj.org/

আরও পড়ুন- ১ সেপ্টেম্বর থেকে নতুন এই ৮টি রুটে ফ্লাইট পরিষেবা চালু করছে ইন্ডিগো, দেখে নিন তালিকা

ইন্ডিয়ান রেলওয়ে রিক্রুটমেন্ট ২০২১: গুরুত্বপূর্ণ তারিখ

এই পদগুলিতে রেজিস্ট্রেশন শুরু হয়েছে ২০২১-এর ২ অগাস্ট থেকে। এই রেজিস্ট্রেশনের প্রক্রিয়া চলবে আগামী ২০২১-এর ১ সেপ্টেম্বর পর্যন্ত। সময়ের কোনও পরিবর্তন হলে আগে থেকে জানিয়ে দেওয়া হবে।

ইন্ডিয়ান রেলওয়ে রিক্রুটমেন্ট ২০২১: বেতন এবং স্টাইপেন্ড

নির্বাচিত প্রার্থীদের ২০% এমন থাকবে যাঁদের লেভেল ১ পদে সরাসরি নিয়োগপত্র দেওয়া হবে। এঁদের বেতন স্কেল করা হয়েছে ১৮,০০০ থেকে ৫৬,৯০০ টাকা পর্যন্ত। এঁদের প্রত্যেকেরই প্রশিক্ষণের সময়কাল এক বছরের হবে। নির্বাচনের পর প্রার্থীকে এক বছর স্টাইপেন্ড দেওয়া হবে বলে জানা গিয়েছে।

Photo Courtesy: Indian Railways Photo Courtesy: Indian Railways

ইন্ডিয়ান রেলওয়ে রিক্রুটমেন্ট ২০২১: বয়সসীমা

২০২১ সালের ১ সেপ্টেম্বর অনুযায়ী প্রার্থীর বয়স কম করে ১৫ বছর ও সর্বোচ্চ ২৪ বছরের মধ্যে হতে হবে। এছাড়া বয়সের ছাড়ের ক্ষেত্রে কিছু আইন মেনে সংশ্লিষ্ট প্রার্থীদের ছাড় দেওয়া হবে।

ইন্ডিয়ান রেলওয়ে রিক্রুটমেন্ট ২০২১: শিক্ষাগত যোগ্যতা

দশম ও দ্বাদশ শ্রেণীতে প্রার্থীদের ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেয়ে পাশ করতে হবে। বিজ্ঞপ্তি অনুযায়ী অষ্টম শ্রেণিতে পাশ করা প্রার্থীদের আইটিআই সার্টিফিকেট অর্জন করতে হবে।

আরও পড়ুন- এই ব্যবসায় মাসে ২ লক্ষ টাকা পর্যন্ত আয় করতে পারেন ! সরকার থেকেও পান ভর্তুকি

ইন্ডিয়ান রেলওয়ে রিক্রুটমেন্ট ২০২১: নির্বাচন প্রক্রিয়া

এই পদগুলিতে নিয়োগর সময়ে কোনও লিখিত পরীক্ষা নেওয়া হবে না। শুধুমাত্র মেধা তালিকার ভিত্তিতে নির্বাচন করা হবে। ম্যাট্রিকুলেশনে ৫০ শতাংশ নম্বর এবং আইটিআইয়ে প্রাপ্ত নম্বরের শতাংশের গড় করে প্রার্থীকে অগ্রাধিকার দেওয়া হবে।

Courtesy: Railway Recruitment Cell Courtesy: Railway Recruitment Cell

ইন্ডিয়ান রেলওয়ে রিক্রুটমেন্ট ২০২১: আবেদন ফি

এই পদে আবেদনের পর প্রার্থীকে ২০০ টাকা আবেদন ফি হিসাবে দিতে হবে। এই টাকা নন-রিফান্ডেবেল। এসসি (SC), এসটি (ST), পিডব্লিউডি (PWD) ও মহিলা প্রার্থীদের কোনও আবেদন ফি দিতে হবে না।

Published by:Siddhartha Sarkar
First published: