Army Recruitment 2021: ১০০টি শূন্যপদে মহিলা প্রার্থী নিয়োগ, জেনে নিন বিস্তারিত

যোগ্য এবং আবেদন জানাতে ইচ্ছুক প্রার্থীরা ইন্ডিয়ান আর্মির অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন জানাতে পারবেন।

যোগ্য এবং আবেদন জানাতে ইচ্ছুক প্রার্থীরা ইন্ডিয়ান আর্মির অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন জানাতে পারবেন।

  • Share this:

#নয়াদিল্লি:

সেনা জেনারেল ডিউটি (মহিলা সামরিক পুলিশ) পদে যোগদানের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করল ইন্ডিয়ান আর্মি (Indian Army)। যোগ্য এবং আবেদন জানাতে ইচ্ছুক প্রার্থীরা ইন্ডিয়ান আর্মির অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনে আবেদন জানাতে পারবেন। আবেদনের প্রক্রিয়া এখনও বহাল রয়েছে এবং আবেদন জানানোর শেষ তারিখ ২০ জুলাই।

এই নিয়োগের মাধ্যমে মোট ১০০টি মহিলা প্রার্থীর শূন্যপদ পূরণ করা হবে। প্রার্থীদের রেজিস্টার্ড ইমেইল আইডিতেই অ্যাডমিট কার্ড পাঠানো হবে। আম্বালা (Ambala), লখনউ (Lucknow), জবলপুর (Jabalpur), বেলগাঁও (Belgaum), পুনে (Pune) এবং শিলংয়ে (Shillong) এই নিয়োগ চলবে।

যোগ্যতার মানদণ্ড:

বয়সের সীমা: প্রার্থীর বয়স সাড়ে ১৭ বছর থেকে ২১ বছর

প্রতিরক্ষা কর্মীদের বিধবা স্ত্রীদের জন্য উচ্চ বয়সের সীমা থাকবে ৩০ বছর।

শিক্ষাগত যোগ্যতা: প্রার্থীদের দশম/মেট্রিকে সামগ্রিকভাবে ৪৫ শতাংশ এবং প্রতিটি বিষয়ে ৩৩ শতাংশ নম্বর থাকতে হবে। যে সমস্ত বোর্ডগুলি গ্রেডিং সিস্টেম অনুসরণ করে সেক্ষেত্রে প্রার্থীদের প্রতিটি বিষয়ে D-গ্রেড (৩৩ শতাংশ -৪০ শতাংশ) থাকতে হবে। এছাড়া গোর্খাদের (নেপালি এবং ভারতীয়) শুধুমাত্র দশম শ্রেণি পাশ করলেই চলবে।

নির্বাচন প্রক্রিয়া: নির্বাচন সাধারণত একটি শারীরিক ফিটনেস পরীক্ষা, মেডিকেল স্ট্যান্ডার্ড এবং সাধারণ প্রবেশিকা পরীক্ষার উপর ভিত্তি করে করা হবে।

আরও বিশদে জানতে প্রার্থীরা joinindianarmy.nic.in-এ গিয়ে বিজ্ঞপ্তিটি দেখতে পারেন।

এছাড়া প্রার্থীরা টেলিফোন নম্বর ০১১-২৬১৭৩৮৪০-এ যোগাযোগ করতে পারেন।

বিঃদ্রঃ:-

প্রার্থীদের রেজিস্ট্রশন প্রক্রিয়া শেষ হয়ে যাওয়ার পর, একটি কাট-অফ (Cut-off) তালিকা তৈরি করা হবে, সেখানে শূন্যপদ অনুসারে সীমিত কিছু প্রার্থীকেই রাখা হবে। ওই তালিকায় যে সমস্ত প্রার্থীদের নাম থাকবে তাঁদের অ্যাডমিট কার্ড দেওয়া হবে ইমেইল মারফত।

এই কাট-অফ মেধা তালিকাটি প্রথমে দশম শ্রেণির নম্বরের ভিত্তিতে তৈরি করা হবে এবং পরে যদি দেখা যায় একই নম্বর প্রাপ্ত আরও কোনও প্রার্থী রয়েছেন, সেক্ষেত্রে যাঁদের বয়স বেশি হবে তাঁরাই অগ্রাধিকার পাবেন।

First published: