Home /News /education-career /
Infosys || বাড়ির কাছাকাছি কাজের সুযোগ, কর্মীদের সুবিধার্থে আরও ৪টে নতুন অফিস খুলল ইনফোসিস

Infosys || বাড়ির কাছাকাছি কাজের সুযোগ, কর্মীদের সুবিধার্থে আরও ৪টে নতুন অফিস খুলল ইনফোসিস

Infosys || ইনফোসিসে মহিলা কর্মীর সংখ্যা ১ শতাংশ পয়েন্ট বেড়েছে। গত বছর এটি ছিল ৩৮.৬ শতাংশ।

  • Share this:

ভারতের টায়ার ২ বা দ্বিতীয় শ্রেণির শহরে (Tier-II Cities) চারটি নতুন অফিস খুলল ইনফোসিস (Infosys)। সংস্থার মানবসম্পদ বিভাগের প্রধান কৃষ্ণমূর্তি শঙ্কর (Krishnamurthy Shankar) একথা জানিয়েছেন। আইটি সেক্টরে (IT Sector) অনেক তরুণ কর্মীকে দ্বিতীয় শ্রেণির শহরগুলি থেকে নিয়োগ করা হয়েছিল। তাঁদের মধ্যে প্রায় ৬০ শতাংশ নিজ নিজ শহরে ফিরে গিয়েছেন। কৃষ্ণমূর্তি শঙ্কর বলেছেন, "আমাদের বিপুল সংখ্যক কর্মী নিজের শহর থেকে কাজ করছেন। আমরা এটা নিশ্চিত করতে চাইছি যে কর্মীরা যাতে বাড়ির কাছাকাছি শহরে কাজ করার সুযোগ পান। এগুলো স্যাটেলাইট অফিস (Satellite Offices) নয়। কমপক্ষে ১ হাজার কর্মী অফিসে বসে কাজ করতে পারবেন। আগামীদিনে এই সংখ্যা আরও বাড়াব। পরবর্তী ত্রৈমাসিক শেষে এই সমস্ত অফিস তৈরি হয়ে যাবে।"

আরও পড়ুন: পরকীয়া প্রেমে ঝোঁক বেশি কোন মহিলাদের? সমীক্ষায় উঠে এল অবাক করা তথ্য!

ইনফোসিসের ইতিমধ্যেই ইন্দোর (Indore) এবং নাগপুরে (Nagpur) ছোট কেন্দ্র ছিল। কিন্তু এখন কোয়েম্বাতোর (Coimbatore), ভাইজাগ (Vizag), কলকাতা (Kolkata) এবং নয়ডায় (Noida) অফিস করেছে। কৃষ্ণমূর্তি শঙ্কর বলেন, "এগুলিই ভবিষ্যতের প্রতিভার কেন্দ্র। সুতরাং, আমি মনে করি আমরা বিনিয়োগ চালিয়ে যাব এবং আমরা এগিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে অফিসের সংখ্যা বৃদ্ধি করব।"

আইটি শিল্প সংস্থা ন্যাসকম (Nasscom)-র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং চিফ স্ট্র্যাটেজি অফিসার সঙ্গীতা গুপ্তা (Sangeeta Gupta) বলেছেন, এই শহরগুলিতে উন্নত পরিকাঠামোর কারণে দ্বিতীয় স্তরের শহরগুলিতে যাওয়ার প্রবণতা দেখা যাচ্ছে আইটি সংস্থাগুলির। খুব বড় ক্যাম্পাস নাও হতে পারে। এগুলো মাইক্রো-হাব হবে বলেই মনে হচ্ছে। এটি একটি সাধারণ প্রবণতা, কারণ প্রতিভাগত কৌশল নির্ধারণ করে কোম্পানিগুলি তাদের পরবর্তী অফিস কোথায় স্থাপন করবে।"

জানা গিয়েছে, ইনফোসিসে মহিলা কর্মীর সংখ্যা ১ শতাংশ পয়েন্ট বেড়েছে। গত বছর এটি ছিল ৩৮.৬ শতাংশ। এখন ৩ লাখ ১৫ হাজার কর্মচারীর মধ্যে মহিলা কর্মীর হার বেড়ে হয়েছে ৩৯.৬ শতাংশ।

সঙ্গীতা বলেছেন, "কাজের জায়গার ক্ষেত্রে কিছু লোক ফ্লেক্সিবিলিটি পছন্দ করে। তারা বাড়িতে থেকেই অফিসের কাজ ও অন্য কাজ করতে পারে। অন্যরা দেখেছে যে তাদের কেবল বাড়ি থেকে কাজ করলেই হবে না, শিশুদের যত্ন নেওয়ার দায়িত্বও পালন করতে হবে। আমি মনে করি সেই সব লোকেদের জন্য এটি ভাল হয়েছে।"

Published by:Rachana Majumder
First published:

Tags: Infosys

পরবর্তী খবর